• " />

     

    কে হাসবে শেষ হাসি?

    কে হাসবে শেষ হাসি?    

    ম্যাচঃ বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফাইনাল

    মুখোমুখিঃ কুমিল্লা ভিক্টোরিয়ানস বনাম বরিশাল বুলস

    শুরুর সময়ঃ বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টা

     

    আবারও মাশরাফি বনাম মাহমুদুল্লাহ

     

    এক অর্থে গত বিপিএল ফাইনালের পুনরাবৃত্তিই হতে যাচ্ছে এবার, দুই অধিনায়ক মাশরাফি আর মাহমুদুল্লাহর লড়াই। পার্থক্য কেবল গতবার দু’জনের দায়িত্বে ছিল যথাক্রমে ঢাকা ও চট্টগ্রাম, এ যাত্রায় প্রথমজন কুমিল্লা ও দ্বিতীয়জন নেতৃত্ব দেবেন বরিশালের। মাশরাফির শিরোপার হ্যাট্রিক না নেতা হিসেবে মাহমুদুলাহর প্রথম ‘বিপিএল’ সাফল্য? জবাবটা মিলবে কয়েক ঘণ্টা বাদেই।

     

    ‘ভিক্টোরিয়ান’ মাশরাফি

     

    কথাটা হয়তো খানিক ‘আদর’ করেই বলেন অনুরাগীরা, “অধিনায়ক কোটায় জাতীয় দলে খেলেন মাশরাফি”। ক্রিকেটে যদি সত্যি সত্যিই এমন কোন কোটা ব্যবস্থা থাকতো তবে বোধহয় তাঁকে আজীবনের জন্যই বাংলাদেশ দলের অধিনায়ক হিসেবে রেখে দেয়ার দাবী উঠতো। আর সেটা উঠবেই বা না কেন? নতুন করে মাশরাফি জমানায় যেদিন থেকে বাংলাদেশ, আন্তর্জাতিক অঙ্গনে টাইগারদের দাপটটাও সেদিন থেকে চলছে দুর্বার গতিতে। লাল-সবুজ জার্সি গায়ে সেই সাফল্যের ধারা ‘পাগলা’ ধরে রেখেছেন টিটোয়েন্টি ক্রিকেটের ঘরোয়া আসরেও। বিপিএলের প্রথম তিন আসরেই দলকে ফাইনালে তোলা একমাত্র অধিনায়ক তো বটেই, আগামীকালের শিরোপা নির্ধারণী লড়াইয়ে মাঠে নামলে তিনিই হবেন তিন আসরে ফাইনাল খেলা একমাত্র খেলোয়াড়ও! প্রথম দুই আসরে ঢাকার হয়ে শিরোপা জেতা এই কাণ্ডারির কাঁধে এবার কুমিল্লার দায়িত্ব।

     

     

    অথচ বিপিএলের প্রথম আসরের নিলামেই ‘অবহেলিত’ ছিলেন তিনি। একদম শেষ পর্যায়ে তাকে দলে নিয়েছিল ঢাকা গ্ল্যাডিয়েটরস। সেই দলটিকেই পরপর দু’বার শিরোপা জয়ে নেতৃত্ব দেন তিনি। বিপিএলের পুনর্জন্মেও তাঁকে শুরুতে শুনতে হলো ‘হতাশাজনক’ কথাবার্তাই। তাঁকে পেয়ে ‘টিম কম্বিনেশন ভালোমতো হয় নি’ বলে আক্ষেপ করেছিলেন কুমিল্লা ভিক্টোরিয়ানসের কর্ণধার। এবারও নেতৃত্ব গুণে সাফল্যের দ্বারপ্রান্তে তিনি। শিরোপা উঁচিয়ে ধরেই কি আবার দেবেন ‘উপেক্ষা’র জবাবটা?

     

    ‘কুল’ মাহমুদুল্লাহ

     

     

    জাতীয় দলের অন্য তারকাদের মতো অতোটা ‘গ্ল্যামার’ নেই তাঁর। কিন্তু একজন মাহমুদুল্লাহ রিয়াদ নিজেকে প্রতিনিয়ত চিনিয়ে চলেছেন নীরবেই। ঘরোয়া ক্রিকেটে বিভিন্ন দলকে সাফল্যের সাথেই নেতৃত্ব দিয়েছেন এবং সফলও হয়েছেন। জাতীয় দলের সহ-অধিনায়ক ছিলেন বেশ কিছুদিন। গতবার চিটাগং ভাইকিংসকে দিয়েছিলেন ফাইনালের স্বাদ। এ যাত্রায়ও ঠাণ্ডা মাথার নেতৃত্বের পাশাপাশি ব্যাট হাতে অগ্রণী ভূমিকা রেখে কাগজে-কলমে গড়পড়তা মানের দল বরিশাল বুলসকে তুলে নিয়েছেন শিরোপা নির্ধারণী লড়াইয়ে। 

     

    রনি না কুপার?

     

     

    কুমিল্লার তরুণ বাঁহাতি পেসার আবু হায়দার রনিকে নতুন করে আর পরিচয় করিয়ে দেয়ার কিছু নেই। ধারাবাহিক পারফরম্যান্সে এবারের বিপিএলে হাতে গোনা কিছু প্রাপ্তির একটি এই তরুণকে দেশবাসীর নতুন করে চেনা। ২১ উইকেট নিয়ে এখনও পর্যন্ত এবারের আসরের সর্বোচ্চ উইকেট শিকারি তিনি। ২০ উইকেট নিয়ে তাঁর ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন বরিশালের ক্যারিবিয়ান পেসার কেভিন কুপার। ফাইনালের লড়াই শেষেও কি রনি পারবেন ব্যবধানটা বজায় রাখতে?

     

    ‘দেশী’ বনাম ‘বিদেশী’ কোচ

     

    এবারের আসরে মাত্র দুটো ফ্র্যাঞ্চাইজির দায়িত্ব ছিল দেশী কোচদের হাতে। সরওয়ান ইমরানের সিলেট সুপারস্টার্স বিদায় নিয়েছে গ্রুপ পর্ব থেকেই। আর কুমিল্লার ছেলে মোহাম্মদ সালাউদ্দিনের প্রশিক্ষণে তাঁরই এলাকার দলটি প্রথম অংশগ্রহণেই উঠে এসেছে ফাইনালে। শিরোপা নির্ধারণেী লড়াইয়ে তাঁর প্রতিপক্ষ ইংলিশ কাউন্টি ক্লাব ‘সারে’র দক্ষিণ আফ্রিকান কোচ গ্রাহাম ফোর্ড। স্থানীয় ক্রিকেটারদের জয়জয়কারে শেষ হতে চলা টুর্নামেন্টে ‘স্থানীয় কোচ’ সালাউদ্দিন কি পারবেন শেষ হাসি হাসতে?

     

    ব্যবধান গড়বেন ব্যাটসম্যানরা?

     

     

    ‘লো স্কোরিং’ টুর্নামেন্টে এবার বোলারদেরই দাপট। মুড়িমুড়কির মতো পড়েছে উইকেট। কুড়ি ওভারের ক্রিকেটে কোনোরকমে একশ’ রানের গণ্ডি পেরোতেই গলদঘর্ম হয়েছেন ব্যাটসম্যানরা। সঙ্গত কারণেই ফাইনালের দু’ দলেও আসরজুড়ে সফল বোলার আছেন একাধিক। রনি, কুলাসেকারাদের সাথে আল-আমিন, কুপার, মোহাম্মদ সামিদের লড়াইটা হবে সেয়ানে সেয়ানেই। ব্যাটিং লাইন আপে ফর্মে থাকা ইমরুল কায়েস, আসহার জাইদিদের সাথে শোয়েব মালিক, আহমেদ শেহজাদরা কুমিল্লার ভিত গড়ে দেবেন। মাহমুদুল্লারর নেতৃত্বে সাব্বির-নাফীসরা পারবেন কি ব্যাট হাতে পাল্লা দিতে?

     

    বলছেন তাঁরা...

     

    নিজেদের মতো করে খেলেই এতদূর এসেছেন, ফাইনালেও নিজেদের সেরাটা খেলতে পারলেই সাফল্য ধরা দেবে- এমনটাই দাবী কুমিল্লার নেতা মাশরাফির। বিপরীতে ‘কঠিন’ ফাইনালের চাপমুক্ত থেকে খেলতে চান বরিশালের ব্যাটসম্যান শাহরিয়ার নাফীস। এসব কেতাবি কথাবার্তা ছাপিয়ে দু’ দলেরই মূল রসদ জোগাবে ‘টিম স্পিরিট’। আভিধানিক শব্দযুগলে কাল মাঠের খেলায় যারা এগিয়ে থাকবেন, বিপিএলের তৃতীয় আসরের মুকুট উঠবে তাঁদের মাথাতেই।