• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    চলে গেলেন পাকিস্তান লেগস্পিনার আব্দুল কাদির

    সত্তর ও আশির দশকে লেগস্পিনকে বাঁচিয়ে রেখেছিলেন তিনি। সেই আব্দুল কাদির চলে গেলেন আজ। লাহোরে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন পাকিস্তানের কিংবদন্তী সাবেক লেগস্পিনার, ৬৩ বছর বয়সে। 

    অদ্ভুত বোলিং স্টাইলের জন্য তাকে ডাকা হতো ‘ড্যান্সিং বোলার’। পাকিস্তানের সাবেক অধিনায়ক ও বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের অন্যতম প্রিয় ক্রিকেটার ছিলেন কাদির। পাকিস্তানের হয়ে ৬৭টি টেস্ট ও ১০৪টি ওয়ানডে খেলেছেন তিনি, উইকেট নিয়েছেন যথাক্রমে ২৩৬ ও ১৩২টি। 

     

     

    ১৯৭৭ সালে লাহোরে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল তার, শেষ টেস্ট খেলেছিলেন ১৯৯০ সালে। ১৯৮৩ বিশ্বকাপ দিয়ে ওয়ানডে অভিষেক, যার শেষটি খেলেছিলেন ১৯৯৩ সালে। ততদিনে পাকিস্তান ক্রিকেটে হাজির হয়েছেন মুশতাক আহমেদ, উত্তরসূরিকে জায়গা করে দিতে হয়েছিল কাদিরকে। 

    বলা হতো, ওভারে ছয় রকমের ডেলিভারি করতে পারতেন তিনি। তার গুগলিরই নাকি তিনটি সংস্করণ ছিল। ১৯৮৭ সালে লাহোরে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ৫৬ রানে ৯ উইকেট নিয়েছিলেন তিনি, পাকিস্তানের সেরা বোলিং ফিগার হয়ে আছে সেটিই। 

    খেলোয়াড়ি জীবনের পর নানা দায়িত্ব পালন করেছেন, পাকিস্তানের প্রধান নির্বাচকও হয়েছিলেন। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামের পাশে একটি একাডেমি আছে তার, চালাতেন সেটিই। 

    তার মৃত্যুতে শোক জানিয়েছে পিসিবি। শোক জানিয়েছেন সাবেক ও বর্তমান ক্রিকেটার, ক্রিকেট-সংশ্লিষ্টরা। সাবেক পাকিস্তান অধিনায়ক ও কাদিরের সতীর্থ ওয়াসিম আকরাম তার টুইটে বলেছেন, “তাকে অনেকেই নানা কারণে জাদুকর বলে থাকে। তবে তিনি যখন আমার চোখের দিকে তাকিয়ে বলেছিলেন, আমি পাকিস্তানের হয়ে পরবর্তী ২০ বছর খেলব, আমি বিশ্বাস করেছিলাম। আসলেই, একজন জাদুকর! একজন লেগস্পিনার, একজন প্রবর্তক। অবশ্যই আপনাকে মিস করব, তবে ভুলব না কোনোদিন।”