• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    মাহমুদুলের সেঞ্চুরিতে অ-১৯ এশিয়া কাপে টানা তৃতীয় জয় বাংলাদেশের

    বাংলাদেশ অ-১৯ ২৭৩/৭, ৫০ ওভার 
    শ্রীলঙ্কা অ-১৯ ২৩১ অল-আউট, ৪৭.৪ ওভার 
    বাংলাদেশ অ-১৯ ৪২ রানে জয়ী 


    মাহমুদুল হাসান জয়ের সেঞ্চুরির পর বোলারদের সমন্বিত পারফরম্যান্সকে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে টানা তৃতীয় জয় পেয়েছে বাংলাদেশ। গ্রুপ ‘বি’ থেকে চ্যাম্পিয়ন হয়েই সেমিফাইনালেই গেছে তারা, সেখানে তাদের প্রতিপক্ষ আফগানিস্তান। ২৭৪ রানের লক্ষ্যে একটা সময় পর্যন্ত ভাল অবস্থানে থাকলেও ৪ বলের ব্যবধানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে সেখান থেকে আর বের হতে পারেনি স্বাগতিক শ্রীলঙ্কা, তারা গুটিয়ে গেছে ২৩১ রানেই। 

    ওপেনিংয়ে নামা মাহমুদুল আউট হয়েছেন ৪৭তম ওভারে গিয়ে, এর আগে করেছেন ১৪০ বলে ১২ চার ও ২ ছয়ে ১২৬ রান। ৫৬ রানে ২ উইকেট হারিয়ে ফেলার পর তৌহিদ হৃদয় ও মাহমুদুল তৃতীয় উইকেটে যোগ করেছেন ১২১ রান। হৃদয় করেছেন ৭৫ বলে ফিফটি। 
     


    মাহমুদুল ফিফটি করেছেন ৬৮ বলে, সেঞ্চুরি করতে খেলেছেন ১৩১ বল। ইনিংসের শেষধাপে তুলেছেন ঝড়, নাদিশানের করা ৪৬তম ওভারের প্রথম চার বলে তার স্কোরিং শট ছিল এমন- ছয়, চার, চার, ছয়। এরপর অধিনায়ক আকবর আলির আরেকটি চারে সে ওভারে উঠেছে ২৫ রান। মাহমুদুলের সঙ্গে শামিম হোসেনের ১৭ বলে ২২, আকবরের ১১ বলে ১৪, শাহাদাত হোসেনের ৯ বলে ১২ রানের ক্যামিওতে শেষ ৭ ওভারে ৭৯ রান তুলেছে বাংলাদেশ অ-১৯। 

     

     

    রানতাড়ায় ৭৯ রানে ৩ উইকেট হারানোর পর অধিনায়ক নিপুন দনঞ্জয়া ও আহান বিক্রমাসিংহে চতুর্থ উইকেট জুটিতে তুলেছেন ৫৩ রান। এরপর ১৫১ রানেও ৪ উইকেট ছিল স্বাগতিকদের। ৪ বলের ব্যবধানে প্রথমে দনঞ্জয়া ও পরে কাভিন্দু নাদিশাম পড়লে ম্যাচ থেকে ছিটকে যাওয়ার দিকে এগিয়ে যায় তারা। 

    অবশ্য ১৩১ রানে ৯ উইকেট হারালেও শেষ উইকেট জুটিতে শ্রীলঙ্কা তুলেছে আরও ৪৮ রান, নয়ে নামা রোহান সঞ্জয়ার ৩৬ বলে ৪২ ও দিশান মাদুশাঙ্কার ১৭ বলে ১৩ রানের ইনিংসে। ১৪ বল বাকি থাকতেই অল-আউট হয়ে গেছে তারা। 

    রকিবুল হাসান ৪৯ রানে নিয়েছেন ৩ উইকেট, ২টি করে নিয়েছেন শরিফুল ইসলাম ও আশরাফুল ইসলাম, যথাক্রমে ৫০ ও ৪৭ রান করে দিয়ে। শেষ উইকেটটি নিয়েছেন মৃত্যুঞ্জয় চৌধুরি, ১০ ওভারে ৩৯ রান দিয়ে একটি নিয়েছেন শামিম।