• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    মাঠের মাপ ভুল থাকায় ম্যাচ বন্ধ!

    অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ নারী দলের টি-টোয়েন্টি ম্যাচের মাত্র চার বল পেরিয়েছে। এমন সময় দুই আম্পায়ারের মনে হলো, ভেতরের সার্কেলের যে মাপটা দেওয়া আছে, সেটা কেনো যেন সঠিক লাগছে না! যা ভাবা সেই কাজ, দুই আম্পায়ার ম্যাচ বন্ধ করে নতুনভাবে মাপ নিলেন, ধরা পড়ল গ্রাউন্ডসম্যানদের ভুল। 

    বারবাডোজে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া। চতুর্থ বলেই ক্যারিবিয়ান ওপেনার বৃটনি কুপারকে শূন্য রানে ফেরান অস্ট্রেলিয়ার মেগান স্কাট। কুপারের আউটের পর ম্যাচের দুই আম্পায়ার ভারডায়েন স্মিথ ও জোনাথন ব্লেড বেশ কিছুক্ষণ নিজেদের মাঝে কথা বলেছেন। দুই দলের কেউই বুঝতে পারছিলেন না কেনো খেলা শুরু কতে দেরি করছেন আম্পায়াররা। 

    আলোচনার পর দুই আম্পায়ার অস্ট্রেলিয়ার অধিনায়ক ও দুই ক্যারিবিয়ান ব্যাটসম্যানকে জানান, মাঠের ভেতরের সার্কেলের মাপটা ঠিক নেই। ক্রিজ থেকে ওই দূরত্বটা নির্ধারিত দূরত্বের চেয়ে বেশি আছে বলেই ধারণা করেছিলেন তারা। আম্পায়ারদের নির্দেশে ফিতা নিয়ে নতুনভাবে মাপ দেওয়ার জন্য আসেন গ্রাউন্ডসম্যানদের বেশ কয়েকজন। 

     

     

    নিয়ম অনুযায়ী, নারী টি-টোয়েন্টি ক্রিকেটে ভেতরের সার্কেলটা থাকবে ক্রিজ থেকে ২৩ মিটার(২৫গজ) দূরে। ছেলেদের ক্রিকেটে সেটা ২৭.৩ মিটার(৩০ গজ)। গ্রাউন্ডসম্যানরা ভুল করে মেয়েদের ম্যাচে ছেলেদের ম্যাচের হিসেব করে দাগ টেনেছিল। পরবর্তীতে নতুনভাবে দাগ টানা হয়। প্রায় ১৫ মিনিট বন্ধ থাকার পর আবার শুরু হয় ম্যাচ। 

    শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার মেয়েরা ৬ উইকেটে জিতেছে ম্যাচটি।