• এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপ ২০১৯
  • " />

     

    স্বাগতিক থাইল্যান্ডের কাছে হারে শুরু বাংলাদেশ অ-১৬ মেয়েদের

    স্বাগতিক থাইল্যান্ডের কাছে হারে শুরু বাংলাদেশ অ-১৬ মেয়েদের    

    এএফসি অনুর্ধ্ব-১৬ উইমেন্স চ্যাম্পিয়শিপে বাংলাদেশের শুরুটা ভালো হলো না। স্বাগতিক থাইল্যান্ডের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা। গ্রুপ 'এ'-তে বাংলাদেশের সঙ্গী তিন দলের ভেতর থাইল্যান্ডের বিপক্ষে ভালো কিছুর আশা দেখছিলেন কোচ। কিন্তু ফ্রি-কিক থেকে গোল হজম করে কপাল পুড়েছে বাংলাদেশের। 

    চনবুরিতে দারুণ শুরু করেছিল বাংলাদেশ। শুরুর ২০ মিনিটে দুইবার নিশ্চিত গোল হাতছাড়া না হলে ম্যাচের গল্পটা বাংলাদেশেরই হত। আনুচিং মগিনি কোণাকুণি শটে  লক্ষ্য মিস করেছন শুরুতে। এরপর তহুরা খাতুন মিস করেছেন সুবর্ণ সুযোগ। এগিয়ে আসা থাই গোলরক্ষককে হারিয়েও সামনে চলে গিয়েছিলেন তহুরা, কিন্তু এরপর ফাঁকা বারে শট করতে দেরি করেছেন। যখন করেছেন তখন সিক্স ইয়ার্ড বক্সের কোণা থেকে বল লাগিয়েছেন ক্রসবারে।

    এরপর ম্যাচে আধিপত্য বিস্তার করেছে থাইল্যান্ড। অধিনায়ক প্লিউমযাই সন্তিসাওয়াত তিনবার ফ্রি-কিক নিয়েছেন প্রথমার্ধে। একবার অল্পের জন্য লক্ষ্য মিস করেছেন, আরেকবার বাংলাদেশ গোলরক্ষক রুপনা চাকমার হাতে সরাসরি মেরেছেন। কিন্তু বাংলাদেশের দুশ্চিন্তার কারণ হয়ে ছিলেন পুরোটা সময়। 
    দ্বিতীয়ার্ধেও প্রথম সুযোগটা তৈরি করেছিল বাংলাদেশ। ৫৫ মিনিটে তহুরার শট দারুণভাবে ঠেকিয়ে দেন থাই গোলরক্ষক। দ্বিতীয়ার্ধে গোল আর বাংলাদেশের মধ্যে পার্থক্য হয়ে দাঁড়িয়েছিলেন পারিসা হোমায়মেন। দারুণ কিছু সেভ করেছেন তিনি। 

    তবে  এর আগে সেই ফ্রি কিক থেকেই কপাল পুড়েছে বাংলাদেশের। বাংলাদেশ ডিফেন্ডার আনাই মগিনি ৫৮ মিনিটে ফাউল করে ফ্রি-কিক দিয়েছিলেন থাইল্যান্ডকে। এবার ফ্রি কিক নিলেন আরেকজন। থাওয়ারনাত প্রমথংমি সেই ২৫ গজ দূরে পাওয়া ফ্রি-কিকে দুরূহ অ্যাঙ্গেল থেকে রুপনা চাকমাকে স্তব্ধ করে এগিয়ে নেন থাইল্যান্ডকে। বাংলাদেশ গোলরক্ষক হার মেনেছেন বলের ফ্লাইটের কাছে। 

     

     

    গোল হজম করে থাইল্যান্ড রক্ষণেই মনোযোগী হয়েছে বেশি। আর বাংলাদেশের ফরোয়ার্ডরা অফসাইড নিয়ম গুলে খেয়ে বারবার আক্রমণ নষ্ট করে এলোমেলো ফুটবল খেলেছেন। বদলি রিতু পর্নাও ৭৭ মিনিটে নেমে গোলবঞ্চিত হন থাই গোলরক্ষকের কাছে। আর একেবারে শেষদিকে বদলি সাজেদা খাতুনকে আরেকবার আটকে দিয়ে দলের জয় নিশ্চিত করেন থাই গোলরক্ষক। 

    অবশ্য সাজেদার ওই সুযোগের আগেই বাংলাদেশের সম্ভাবনা শেষ হয়ে যেতে পারত। ডিফেন্ডার আঁখি খাতুন সুচাভদি চমপায়েংকে ফাউল করে পেনাল্টি উপহার দিয়েছিলেন থাইল্যান্ডকে। চমপায়েং রুপনাকে ভুল দিকে পাঠালেও বারপোস্টে লাগে তার শট। তাই শেষ পর্যন্তও টিকে ছিল বাংলাদেশের আশা। গ্রুপে পরের ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শক্তিশালী জাপান।