• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    ৬৫ রান করেও ম্যাচ জিতে ভানুয়াতুর ইতিহাস

    ৬৫ রান করেও ম্যাচ জিতে ভানুয়াতুর ইতিহাস    

    স্কোর

    ভানুয়াতু ২৫.১ ওভারে ৬৫ ( নিপিকো ১২, নালিশা ১১; পবনদীপ ৪/১৬, নাজরিল ৪/১৪) 

    মালয়েশিয়া ২১.৪ ওভারে ৫২ (আমিনুদ্দিন ২৫, নাজরিল ১০; মাটাউটাভা ৫/১৯)

    ভানুয়াতু ১৩ রানে জয়ী 

     

    লক্ষ্য ছিল মাত্র ৬৬। মামুলি এই লক্ষ্যই মালয়েশিয়ার জন্য বিশাল বানিয়ে দিলেন ভানুয়াতুর বোলাররা। ক্রিকেট বিশ্বকাপ চ্যালেঞ্জ লিগের গ্রুপ পর্বের রোমাঞ্চকর ম্যাচে অল্প পুঁজি নিয়েও মালয়েশিয়াকে ১৩ রানে হারিয়েছে ভানুয়াতু। টুর্নামেন্টে নিজেদের প্রথম জয় পেলো ভানুয়াতু। লিস্ট 'এ' এর ইতিহাসে এর চেয়ে কম পুঁজি নিয়ে জেতেনি কোনো দল। ১৯৭২ সালে ৭৭ রানের পুঁজি নিয়ে মিডলসেক্স জিতেছিল নর্দাম্পটনশায়ারের বিপক্ষে। ভানুয়াতু সেই রেকর্ডও ভেঙে দিল।

    টসে জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমেছিল ভানুয়াতু। ৫ রানেরই প্রথম উইকেট হারায় তারা। এরপর জসুয়া রাসু ও ক্লেমেন্ট টমি ২১ রানের জুটি গড়ে ভালো কিছুর আভাস দিচ্ছিলেন। ২৬ রানের মাথায় টমি প্যাভিলিয়নে ফিরলে ভাঙ্গে এই জুটি। স্কোরবোর্ডে কোনো রান যোগ না হয়েই পড়ে আরও দুই উইকেট। 

    আরেকটি উইকেট, জয়ের আরও কাছে ভানুয়াতু

     

    নালিন নিপিকো ও উইলিয়ামসিং নালিসা কিছুটা সামাল দেওয়ার চেষ্টা করেছেন এই বিপর্যয়। নিপিকো করেছেন ১২ রান, নালিসার রান ১১। ৪০ রানে পড়ে ভানুয়াতুর পঞ্চম উইকেট। তাদের শেষ পাঁচ উইকেট পড়েছে ২৫ রানের মাঝে, ২৫ ওভার বাকি থাকতেই অলআউট হয় তারা। ৪ উইকেট করে নিয়েছেন পবনদীপ সিং ও নাজরিল রহমান।

    ৬৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে মালয়েশিয়া। পাঁচ ওভারের মাঝেই ৭ রানে পড়ে মালয়েশিয়ার পাঁচ উইকেট। আমিনুদ্দিন রামলির ২৫ ও নাজরিল রহমানের ১০ রানের ইনিংস কিছুটা আশা দেখিয়েছিল তাদের। 

     

     

    এই দুইজন ছাড়া আর কেউই ছুঁতে পারেননি দুই অংক। শেষ পর্যন্ত মালয়েশিয়া অলআউট হয় ৫২ রানে। তারা খেলেছে মাত্র ২১.৪ ওভার। ১৯ রানে পাঁচ উইকেট নিয়ে মালয়েশিয়ার ব্যাটিং লাইনআপকে একাই ধসিয়ে দিয়েছেন প্যাট্রিক মাটাউটাভা।