• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    ভারত সফর থেকে যে শিক্ষা নিয়ে ফিরলেন সাইফরা...

    ভারত সফর থেকে যে শিক্ষা নিয়ে ফিরলেন সাইফরা...    

    সিরিজ হার নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। শেষ ম্যাচটা বৃষ্টিতে ভেসে যাওয়ায় নিশ্চিত হয়ে গেছে, পাঁচ ম্যাচের সিরিজটা শেষ পর্যন্ত ৪-১ ব্যবধানে হেরে ফিরছেন সাইফরা। তবে জয়-পরাজয় একপাশে রাখলেও ব্যক্তিগত পারফরম্যান্সের অধারাবাহিকতা সাক্ষ্য দিচ্ছে, জাতীয় দলের দরজার আশেপাশে যারা ছিলেন তাদের আরও অনেক পরিশ্রম করতে হবে। আর ভারতের দলে যারা খেলেছে তাদের সঙ্গে তুলনা করলে বাংলাদেশকে পাশ নম্বর দেওয়াও একটু কঠিন।

    পাঁচ ম্যাচের সিরিজে সবচেয়ে বেশি যে তিন জন রান করেছেন, তিন জনই ভারতের। সবার ওপরে থাকা অধিনায়ক প্রিয়ম গার্গ এখনও অনূর্ধ্ব ১৯ ক্রিকেট খেলছেন, গত মাসে বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দলের বিপক্ষেই খেলে এসেছিলেন ইংল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে। এই সিরিজে সরাসরি অনূর্ধ্ব ২৩ দলে এসেছেন। সবচেয়ে বেশি রান করাদের তালিকায় দুইয়ে থাকা রিয়ান জুয়াল এখনও ১৮ বছরই পেরুননি, প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন মাত্র তিনটি। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান করেছেন সাইফ হাসান। এর পরেই আছেন আরিফুল হক। অনূর্ধ্ব ২৩ এর বেশিও তিনজনকে নিয়ে গিয়েছিল বাংলাদেশ দল। এর মধ্যে আরিফুল হক ও আবু হায়দার রনি জাতীয় দলেও খেলে ফেলেছেন, ভারতে খুব খারাপ করেননি। কিন্তু বাকিদের পারফরম্যান্স বলে দিচ্ছে, এখনও নিজেদের দাবিটা ভালোভাবে জানাতে পারেননি কেউ। একমাত্র মাহিদুল ইসলাম অংকন শেষ দুই ম্যাচে কিছুটা ভালো করেছেন। দুই ম্যাচে ব্যাট করার সুযোগ পেয়ে করেছেন ১০১ রান। পুরো সিরিজে বাংলাদেশের হয়ে দুইটি ফিফটি আছে একমাত্র তারই।

    বোলারদের তালিকায়ও ভারতের জয়জয়কার। এবং সেখানেও নতুনের আবাহন।সবার ওপরে থাকা অতীত শেঠের বয়স ২৩ হলেও প্রথম শ্রেণির ক্রিকেট খেলছেন চার বছর ধরে। দুইয়ে থাকা ঋত্বিক শোকেন এই বছরও খেলেছেন ভারতের অনূর্ধ্ব ১৯ দলে। আর তিনে থাকা আর্শদীপ সিংয়ের অভিষেক হয়েছে এবারের আইপিএলে, তার বয়স মাত্র ২০ পেরিয়েছে। ভারতের কেউই জাতীয় দলে খেলা দূরে থাক, এখনও ডাকই পাননি। অথচ বাংলাদেশ দলের তিন জনের জাতীয় দলের জার্সি গায়ে খেলা হয়ে গেছে। এর মধ্যে আবু হায়দার রনি বোলারদের তালিকায় আছেন সবার ওপরে। শেষ ওভারে গিয়ে একটি ম্যাচও জিতিয়েছেন। তার সমান উইকেট পেয়েছেন অফ স্পিনার মাহেদী হাসানও। 

    সব মিলে ভারত সফরের পর আয়নায় বেশ কিছু জিনিসই দেখার আছে বাংলাদেশ ক্রিকেটের নীতিনির্ধারকদের।