• জাতীয় ক্রিকেট লিগ
  • " />

     

    জাবিদ-শহিদুলের ৮ম উইকেটে ১৪৮* রানে উল্টো লিড মেট্রোর

    জাবিদ-শহিদুলের ৮ম উইকেটে ১৪৮* রানে উল্টো লিড মেট্রোর    

    তৃতীয় দিনশেষে 
    চট্টগ্রাম ১ম ইনিংস ২৯০ অল-আউট
    ঢাকা মেট্রো ১ম ইনিংস ৩৪৯/৭* 
    ঢাকা মেট্র ৩ উইকেট নিয়ে ৫৯ রানে এগিয়ে 


    আগেরদিন ৬ উইকেট নেওয়া বাঁহাতি স্পিনার আরাফাত সানি বলেছিলেন, তাদের লক্ষ্য আগে লিড নেওয়া, সে অনুযায়ী পরিকল্পনা করছেন তারা। ২০১ রানে ৭ম ব্যাটসম্যান হিসেবে আউট হলেন এদিন সেই আরাফাত সানি, মিনহাজুল আবেদিন আফ্রিদির তৃতীয় শিকার তিনি। প্রথম ইনিংসে তখনও ৮৯ রানে পিছিয়ে চট্টগ্রাম। আগেরদিন চোট পাওয়ায় এদিন নামেননি মার্শাল আইয়ুব, তাকে বাদ দিলে কার্যত ঢাকা মেট্রোর বাকি ১ উইকেট। চট্টগ্রামকে উঁকি দিচ্ছে তখন প্রথম ইনিংসের লিড, দিনশেষে যেটি উলটো নিয়ে নিল ঢাকা মেট্রো!

    জাবিদ হোসেন ও শহিদুল ইসলাম যে ভেবেছিলেন অন্য রকম কিছু! চট্টগ্রামের অনভিজ্ঞ বোলিং আক্রমণকে দুমড়ে মুচড়ে দিলেন তারা, ৮ম উইকেটে দুজনের জুটি এখন পর্যন্ত অবিচ্ছিন্ন ১৪৮ রানে। জাবিদ অপরাজিত ৮১ রানে, শহিদুল করেছেন অপরাজিত ৮২ রান। 

    আগেরদিন দ্রুত ২ উইকেট পড়ে যাওয়ার পর চট্টগ্রামকে উদ্ধার করছিলেন মার্শাল ও শামসুর রহমান। তবে শামসুরের সঙ্গী হিসেবে নামেননি এদিন মার্শাল, তার জায়গায় নামলেন মাহমুদউল্লাহ। দুজনই পেলেন ফিফটি-- তাদের ব্যাটিংয়ের সময় বেশ দৃঢ় অবস্থানেই ছিল মেট্রো। ১১৩ বলে ৫৫ রান করে মাসুম খানের বলে শামসুর এলবিডব্লিউ হওয়ায় ভেঙেছে সে জুটি, এরপর আফ্রিদি দ্রুত ফিরিয়েছেন আল-আমিন ও সৈকত আলিকে। 

    জাবিদকে নিয়ে মাহমুদউল্লাহ এরপর তুলেছেন আরও ৪৭ রান। রনি চৌধুরির বলে আলগা ক্যাচ তোলার আগে তিনি করেছেন ১৩৪ বলে ৫ চার ও ১ ছয়ে ৬৩ রান। এরপর সানিকে নিয়ে আর ১৫ রান তুলেছিলেন জাবিদ। তখন পর্যন্ত দিনের শিরোনাম হতে যাচ্ছিল তাই মাহমুদউল্লাহ-শুভর ফিফটি, আফ্রিদির ৩ উইকেট। অভিষিক্ত এই লেগস্পিনার ৫ উইকেট নেবেন কিনা, দেখার বিষয় সেটাও। জাবিদ ও শহিদুল ওলট-পালট করে দিলেন সব। 

    মুমিনুল হককে সঙ্গে নিয়ে বেশ কয়েকবার ফিল্ড-সেটিংয়ের ভূমিকা রাখলেন তামিম ইকবাল, সে অনুযায়ী বোলিংয়ের চেষ্টাও করলেন নোমান চৌধুরিরা। তবে কাজে আসলো না কিছুই। ৩৪ রানে পিছিয়ে থেকে চা-বিরতিতে গেল ঢাকা মেট্রো, আর দিন শেষ করলো ৫৯ রানে এগিয়ে থেকে। শুধু তাই নয়, ১০০ ওভারের আগে ২৯৯ রান তুলে বোনাস পয়েন্টও পেলো তারা। 

    জাবিদ-শহিদুলের জুটিতে ‘চালক’-এর ভূমিকা পালন করেছেন শহিদুল, তবে দুজনই রান তুলেছেন পাল্লা দিয়ে। ১৩৭ বলে ফিফটি করা জাবিদ তার ৮১ রানের ইনিংসে মেরেছেন মাত্র ৪টি চার, আর ১৩৭ বলে ৮২ রান করতে ৯ চারের সঙ্গে একটি ছয়ও মেরেছেন শহিদুল। জাবিদের ক্যারিয়ারের এটি চতুর্থ ফিফটি, শহিদুলের তৃতীয়। শেষদিকে এসে ৮ ওভার বোলিং করে রান চেক দিয়েছিলেন চট্টগ্রাম অধিনায়ক মুমিনুল, তবে উইকেটের দেখা পায়নি চট্টগ্রাম।