• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    এমবাপ্পেকে নিয়ে জিদান-লিওনার্দোর কথার লড়াই

    কিলিয়ান এমবাপ্পের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার গুঞ্জন চলে আসছে অনেকদিন ধরেই। গত সপ্তাহে গ্যালাতাসারের বিপক্ষে নিজেদের চ্যাম্পিয়নস লিগ ম্যাচের আগে সে গুঞ্জন আরও উসকে দিয়েছেন রিয়াল ম্যানেজার জিনেদিন জিদান। ফ্রেঞ্চ কিংবদন্তী বলেছিলেন, 'লস ব্লাঙ্কোস'দের হয়ে খেলাই এমবাপ্পের স্বপ্ন। নিজের দলের খেলোয়াড়কে নিয়ে জিদানের এমন মন্তব্যে চটেছেন পিএসজির স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দো। সাবেক ব্রাজিলিয়ান ফুটবলার বলছেন, এম্বাপ্পেকে নিয়ে জিদানের মন্তব্য পিএসজির জন্য বিরক্তিকর। আর লিওনার্দোর কথা শুনে জিদান বলছেন, তার মন্তব্য লিওনার্দোর কেমন লাগবে সেটা একান্তই তার ব্যাপার নয়। 

    চ্যাম্পিয়নস লিগে ক্লাব ব্রুজের সঙ্গে ম্যাচ শেষে লিওনার্দো একরকম সতর্ক করে দিয়েছেন জিদানকে, "কিলিয়ানের সাথে আমাদের আরও প্রায় আড়াই বছরের চুক্তি আছে। সবসময় এসব স্বপ্ন আর লক্ষ্যের কথা বলা থেকে বিরত থাকা উচিত তার (জিদান)।"

    "কিলিয়ান আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ, সে বিশ্বের সেরা ফ্রেঞ্চ ফুটবলার, একজন বিশ্বচ্যাম্পিয়ন। এই অল্প বয়সেই সে নিজেকে সেরাদের কাতারে নিয়ে গেছে। কিলিয়ানের স্বপ্ন, লক্ষ্য- এসব ব্যাপারে কথা বলে তাকে বিচলিত করার সময় নয় এটি।"

    "আসলে এসব ব্যাপারে কথা বলা বন্ধ করা উচিত।" এমবাপ্পের ক্লাব ছাড়ার গুঞ্জনের কথা উঠতেই লিওনার্দো জানিয়েছেন; বিশ্বসেরাদের একজন বলেই তার এত চাহিদা, "অবশ্যই যেকোনো দলই কিলিয়ানকে চাইবে। তার মত দুর্ধর্ষ এবং ক্ষীপ্র একজন ফরোয়ার্ড যেকোনো সময়ে খেলা ঘুরিয়ে দিতে পারবে। কিন্তু চাইলেই তাকে পাওয়া যাবে না, কারণ সে পিএসজির ফুটবলার। ২০২১ পর্যন্ত আমাদের সাথে চুক্তিবদ্ধ সে। শীঘ্রই আমরা তাকে চুক্তি নবায়নের প্রস্তাবও দেব।"

    এই মৌসুমে চ্যাম্পিয়নস লিগের 'এ' গ্রুপে রিয়ালকে টপকে শেষ ষোল নিশ্চিত করেছে পিএসজি। গত সপ্তাহে ক্লাব ব্রুজকে হারানোর পর সংবাদমাধ্যমে জিদানের সমালোচনা করেছেন লিওনার্দো, "সত্যি বলতে, ব্যাপারটা আমাদের জন্য বেশ বিরক্তিকর (এমবাপ্পের রিয়ালে যোগ দেওয়ার গুঞ্জন)। আমার মনে হয় না এখন এসব ব্যাপারে কথা বলা উচিত।"

    লিওনার্দোর সমালোচনার পর অনুমিতই ছিল শনিবার, ৯ নভেম্বর ইপুরুয়াতে এইবারের মুখোমুখি হওয়ার আগে জিদানকে এসব নিয়ে প্রশ্ন করা হবে সংবাদ সম্মেলনে। লিওনার্দোর ব্যাপারে প্রশ্ন উঠতেই নিজের বক্তব্য আরও খোলাসা করেছেন জিদান, বলেছেন মন্তব্যটা তার নিজের নয়, এমবাপ্পেই খেলতে চেয়েছেন রিয়ালের হয়ে। "এমবাপ্পে যা বলেছে, আমিও তাই বলেছি। ও নিজেই বলেছিল, রিয়ালে খেলাই তার স্বপ্ন। এখন ঐ বক্তব্য কে কীভাবে নেবে, সেটা আমার দেখার বিষয় নয়।"