• ইউরো বাছাইপর্ব
  • " />

     

    ইউরো ২০২০ : কেমন হবে ড্র?

    ইউরো ২০২০ ড্রয়ের পট-১ এ জায়গা হয়নি বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের। ইউক্রেন ঢুকে গেছে তাদের জায়গায়। বাছাইপর্বে ৮ ম্যাচের ভেতর ৬টিতে জয়, আর পর্তুগাল ও সার্বিয়ার বিপক্ষে অ্যাওয়ে ম্যাচে ২ ড্র নিয়ে পট-১ জায়গা নিশ্চিত করেছে তারা। ইংল্যান্ড, জার্মানি, স্পেন, বেলজিয়াম, ইতালির সঙ্গী তাই ইউক্রেন। 

    টপ সিডে ফ্রান্সের জায়গা হয়নি এক পয়েন্টের জন্য। দুই নম্বর পটে থাকায় তাই নিশ্চিতভাবেই ফ্রান্স পড়ছে ইংল্যান্ড, জার্মানি, স্পেন বা ইতালির সঙ্গে। পর্তুগালের অবস্থা অবশ্য আরও কঠিন।  বাছাইপর্বে তারা ৭ পয়েন্ট হারিয়েছে, তাদের জায়গা হয়েছে পট ৩- এ। ফ্রান্সের জন্য যে চার গ্রুপে যাওয়ার রাস্তা খোলা আছে, তার সঙ্গে পর্তুগালের অপশন আছে আর একটি, ইউক্রেনের গ্রুপে। (পট ১ এর দলগুলো গ্রুপের প্রথম দল হিসেবে বিবেচিত হবে, পট দুইয়ে থাকা নেদারল্যান্ডস ও রাশিয়া স্বাগতিক হিসেবে পড়বে পট ১ থাকা বেলজিয়াম অথবা ইউক্রেনের গ্রুপে। পট-১ এর বাকি চার দেশই ইউরো ২০২০ এর আয়োজক)  


    পট ১  বেলজিয়াম, ইতালি, ইংল্যান্ড, জার্মানি, স্পেন, ইউক্রেন 
    পট ২  ফ্রান্স, সুইজারল্যান্ড, ক্রোয়েশিয়া, পোল্যান্ড, নেদারল্যান্ডস, রাশিয়া 
    পট ৩  পর্তুগাল, তুরস্ক, ডেনমার্ক, অস্ট্রিয়া, সুইডেন, চেক প্রজাতন্ত্র 
    পট ৪  ওয়েলস, ফিনল্যান্ড, প্লে-অফ এ, প্লে-অফ বি, প্লে-অফ সি, প্লে-অফ ডি



    ইউরো ড্র, কবে কখন? 
    ২৪ দলের ইউরোর ২০ দল সরাসরি বাছাই করেছে। প্লে-অফ থেকে উঠবে আরও চারদল। তবে আগামী বছর প্লে-অফের ম্যাচের আগেই ড্র অনুষ্ঠিত হয়ে যাবে ইউরোর। নভেম্বরের ৩০ তারিখ হাঙ্গেরির রাজধানী বুখারেস্টে হবে এবারের ইউরোর ড্র। 

    ইউরো ২০২০ কবে, কোথায়?
    আগামী বছর ১২ জুন থেকে ১২ জুলাই পর্যন্ত ইউরোপের মোট ১২টি শহরে অনুষ্ঠিত হবে ইউরো ২০২০। আয়োজক দেশগুলোর ভেতর আছে আজারবাইজান, ইংল্যান্ড, জার্মানি, ডেনমার্ক, জার্মানি, হাঙ্গেরি, ইতালি, স্কটল্যান্ড, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, স্পেন, রাশিয়া। প্রতিটি দেশের একটি করে শহরে অনুষ্ঠিত হবে ইউরো। আয়োজক দেশ হিসেবে সরাসরি বাছাই করার সুযোগ পায়নি কোনো দেশই। স্কটল্যান্ড, আজারবাইজান ও আয়ারল্যান্ড আয়োজক দেশ হয়েও তাই নেই এবারের ইউরোতে।

    কেমন হবে ইউরোর ড্র? 
    গ্রুপ পর্বে এবার বেশ আগে থেকেই কিছু জিনিস নির্ধারিত হয়ে আছে। স্বাগতিক দেশের সংখ্যা একাধিক হওয়ায় এমন পরিবর্তন এসেছে ড্রয়ে। 


    গ্রুপ এ ইতালি  
    গ্রুপ বি রাশিয়া, ডেনমার্ক 
    গ্রুপ সি নেদারল্যান্ডস, রাশিয়া 
    গ্রুপ ডি ইংল্যান্ড, স্কটল্যান্ড 
    গ্রুপ ই স্পেন, আয়ারল্যান্ড 
    গ্রুপ এফ জার্মানি, হাঙ্গেরি