• এসএ গেমস
  • " />

     

    নেপাল, ভুটানের সঙ্গে এক গ্রুপে বাংলাদেশ

    নেপাল, ভুটানের সঙ্গে এক গ্রুপে বাংলাদেশ    

    এসএ গেমস ফুটবলে স্বাগতিক নেপাল ও ভুটানের সঙ্গে গ্রুপ 'এ'-তে পড়েছে বাংলাদেশ। পাকিস্তান বাদে ফুটবলে এবার অংশ নিচ্ছে দক্ষিণ এশিয়ার ৬ টি দেশ। গ্রুপ 'বি' তে রয়েছে বাকি তিন দল- ভারত, শ্রীলঙ্কা ও মালদ্বীপ। 

    ডিসেম্বরের ১ তারিখ থেকে নেপালে শুরু হবে ১৩তম এসএ গেমসের আসর। প্রথম দিনই মাঠে নামবে বাংলাদেশ পুরুষ ফুটবল দল। স্বাগতিক নেপালের বিপক্ষে ম্যাচ দিয়ে যাত্রা শুরু হবে জেমি ডের দলের। ৩ ডিসেম্বর গ্রুপে নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ভুটান।

    দুই গ্রুপ থেকে চ্যাম্পিয়ন ও রানার আপ উঠবে সেমিফাইনালে। 'এ' গ্রুপের চ্যাম্পিয়ন খেলবে 'বি'- গ্রুপের রানার আপের সঙ্গে, আর 'বি' গ্রুপের রানার আপ 'এ' গ্রুপের চ্যাম্পিয়নের সঙ্গে। সেমিফাইনালে জয়ী দুই দল সোনার জন্য লড়বে ফাইনালে। ১০ ডিসেম্বর স্বর্ণ পদক নিষ্পত্তি হওয়ার আগের দিন হবে তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচ।

    এসএ গেমসের জন্য এরই মধ্যে ২০ সদস্যের অলিম্পিক দল ঘোষণা করেছেন বাংলাদেশ কোচ। সিনিয়র কোটায় দলে আছেন জামাল ভূঁইয়া, নাবিব নেওয়াজ ও ইয়াসিন খান। এছাড়াও দলের মোট ১৮ জন খেলোয়াড়ই জাতীয় দলের নিয়মিত ফুটবলার। তাই মোটামুটি জাতীয় দল নিয়েই এবার এসএ গেমসে যাচ্ছে বাংলাদেশ। ২১ নভেম্বর থেকে অনুশীলন শুরু হওয়ার কথা থাকলেও যথাসময়ে বসুন্ধরা কিংসের খেলোয়াড়দের না পাওয়ায় পিছিয়ে গেছে দলের ক্যাম্প। কোচের ইচ্ছা অনুযায়ী ২৭ নভেম্বর নেপালের উদ্দেশ্যে দলের রওয়ানা হওয়ার কথা থাকলেও তাই পিছিয়ে গেছে যাত্রার দিন-তারিখ।

    এসএ গেমসে এবার বাংলাদেশ ফুটবল দল যাচ্ছে সোনা জয়ের লক্ষ্য নিয়ে। সবশেষ ২০১০ সালে এই ইভেন্টে সোনা জিতেছিল বাংলাদেশ। ২০১৬ সালে সবশেষ এসএ গেমসে ফুটবল জিততে পেরেছিল ব্রোঞ্জ পদক। পুরুষ ফুটবল দল অংশ নিলেও এবার এসএ গেমসে অংশ নিচ্ছে না নারী ফুটবল দল। বাফুফেই নাম প্রত্যাহার করে নিয়েছিল অক্টোবর মাসে।

    এসএ গেমসের বাংলাদেশ ফুটবল দল
    গোলরক্ষক

    আনিসুর রহমান জিকো, মোহাম্মদ পাপ্পু হোসেন, মাহফুজুর রহমান প্রীতম
    ডিফেন্ডার
    বিশ্বনাথ ঘোষ, রহমত মিয়া, ইয়াসিন খান, টুটুল হোসেন বাদশা, রিয়াদুল হাসান, ইয়াসিন আরাফাত, শুশান্ত ত্রিপুরা
    মিডফিল্ডার
    জামাল ভুঁইয়া, বিপলু আহমেদ, রবিউল হাসান, মাহবুবুর রহমান, মোহাম্মদ ইব্রাহিম, মোহাম্মদ আল আমিন
    ফরোয়ার্ড
    সাদ উদ্দিন, নাবিব নেওয়াজ জীবন, রাকিব হোসেন, আরিফুর রহমান