• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    চ্যাম্পিয়নস লিগ : দ্বিতীয় রাউন্ডে যেতে কার কী সমীকরণ?

    চ্যাম্পিয়নস লিগের ম্যাচ-ডে ৫ এর আগে দ্বিতীয় রাউন্ড ওঠার জন্য কার কী করতে হবে? 

    গ্রুপ এ 
    পিএসজির দ্বিতীয় রাউন্ড নিশ্চিত। রিয়াল মাদ্রিদের বিপক্ষে হার এড়ালেই গ্রুপ চ্যাম্পিয়ন হওয়াও নিশ্চিত হবে পিএসজির। রিয়াল মাদ্রিদের দ্বিতীয় রাউন্ড এখনও অনিশ্চিত। পিএসজিকে ঘরের মাঠে হারাতে পারলে দ্বিতীয় রাউন্ডে উঠবে জিনেদিন জিদানের দল। আর হেরে গেলে অন্য ম্যাচে ক্লাব ব্রুজ যদি গ্যালাসারেকে হারাতে না পারে তাতেও হবে। সেটা না হলে গ্রুপের শেষ ম্যাচে বেলজিয়ামে ব্রুজের বিপক্ষে অন্তত ড্র করতে হবে রিয়ালকে। 

    পিএসজি ১২
    রিয়াল মাদ্রিদ ৭
    ক্লাব ব্রুজ ২ 
    গ্যালাতাসারে ১


    গ্রুপ বি
    টটেনহাম ঘরের মাঠে অলিম্পিয়াকোসকে হারাতে না পারলে শীর্ষস্থানে থেকে পরের রাউন্ডে  নিশ্চিত হবে বায়ার্ন মিউনিখের। বাভারিয়ানদের দ্বিতীয় রাউন্ড যাত্রা নিশ্চিত হয়ে আছে আগে থেকেই। গ্রুপ চ্যাম্পিয়নস হওয়ার রাস্তাটাও সহজ। টটেনহামের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত না হলেও পথেই আছে তারা। লিগে ফর্ম বাজে গেলেও চ্যাম্পিয়নস লিগে টানা তৃতীয়বারের মতো দ্বিতীয় রাউনডে টটেনহাম উঠবে অলিম্পিয়াকোসকে হারাতে পারলেই। 

    বায়ার্ন মিউনিখ ১২
    টটেনহাম ৭ 
    রেডস্টার বেলগ্রেড ৩ 
    অলিম্পিয়াকোস ১


    গ্রুপ সি 
    শাখতার দোনেৎস্কের কাছে না হারলেই পরের রাউন্ডে উঠে যাবে ম্যানচেস্টার সিটি। সেটা হওয়ার সম্ভাবনাই বেশি। তবে সিটি নিজেদের কাজটা না করতে পারলেও, অন্য ম্যাচে ডিনামো জাগরেব আটালান্টাকে হারাতে না পারলেও পরের রাউন্ড নিশ্চিত হয়ে যাবে। এই গ্রুপ থেকে তলানির দল আটালান্টার এখনও পরের রাউন্ডে যাওয়ার সম্ভাবনা আছে। তবে সেগুলো অনেক যদি, কিন্তুর ওপর নির্ভর করছে। ডিনামো জাগরেবকে হারাতে হবে, একই সঙ্গে শাখতার দোনেতস্ককেও হারতে হবে সিটির কাছে। এর পর শেষ ম্যাচেও সিটির জয় কামনা করতে হবে আর নিজেদের হারাতে হবে শাখতারকে। 

     

    ম্যানচেস্টার সিটি ১০
    শাখতার দোনেতস্ক ৫ 
    ডিনামো জাগরেব ৫ 
    আটালান্টা ১  


    গ্রুপ ডি 
    জুভেন্টাসের পরের রাউন্ড নিশ্চিত হয়ে গেছে আগেই। অ্যাটলেটিকো মাদ্রিকে হারালে গ্রুপ চ্যাম্পিয়ন হবে তারা।অ্যাটলেটিকোকে জিততে হবে শেষ-১৬ তে উঠতে, অথবা গ্রুপের দুই ম্যাচ ড্র হলেও চলবে। অ্যাটলেটিকোর শেষ ম্যাচ ঘরের মাঠে লোকোমোটিভের বিপক্ষে।  

    জুভেন্টাস ১০  
    অ্যাটলেটিকো ৭ 
    লোকোমোটিভ ৩
    লেভারকুসেন ৩ 


    গ্রুপ 'ই' 
    নাপোলিকে হারালে পরের রাউন্ডে উঠে যাবে বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুল। তাতে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়াও নিশ্চিত হবে তাদের। জিততে না পারলেও ঝামেলা নেই, সালজবুর্গ অন্য ম্যাচে গেঙ্ককে হারাতে না পারলেও লিভারপুলের রাস্তা পরিষ্কার। নাপোলির সমীকরণ লিভারপুলের ঠিক উলটোটা। 

    লিভারপুল ৯ 
    নাপোলি ৭ 
    সালজবুর্গ ৪ 
    গেঙ্ক ১


    গ্রুপ 'এফ' 
    পরের রাউন্ডে যেতে বরুশিয়া ডর্টমুন্ডকে হারাতে হবে বার্সেলোনার। আর ড্র করলে, ইন্টার-স্লাভিয়া প্রাগের ম্যাচও ড্র হতে হবে। সেক্ষেত্রে জয় পেলে বার্সেলোনা হবে গ্রুপ চ্যাম্পিয়ন। আর ন্যু ক্যাম্পে ডর্টমুন্ড বার্সাকে হারিয়ে দিলে জার্মান ক্লাবটি উঠে যাবে নক আউট পর্বে। ইন্টার মিলানকে কোনো আশা টিকিয়ে রাখতে হলে স্লাভিয়া প্রাগের বিপক্ষে হার এড়াতেই হবে। নাটক জমিয়ে স্লাভিয়া প্রাগ পরের রাউন্ডে যেতে চাইলে ইন্টারকে হারাতে হবে তাদের, আর ডর্টমুন্ডকে জিততে হবে ন্যু ক্যাম্পে। 

    বার্সার গ্রুপের শেষ ম্যান ইন্টার মিলানের বিপক্ষে, সান সিরোতে। আর ডর্টমুন্ডের প্রতিপক্ষ স্লাভিয়া প্রাগ। শেষ পর্যন্ত নিজেদের ভাগ্য নিশ্চয়ই ঝুলিয়ে রাখতে চাইবেন না লিওনেল মেসিরা।   
     
    বার্সেলোনা ৮ 
    ডর্টমুন্ড ৭ 
    ইন্টার ৪ 
    স্লাভিয়া প্রাগ ২ 


    গ্রুপ 'জি'
    বেনফিকার বিপক্ষে হার এড়াতে হবে লাইপজিগকে অথবা জেনিট লিঁওকে হারাতে না পারলেও চলবে। লিঁওকে পরের রাউন্ডে যেতে জেনিটকে হারাতে হবে। আর তাতে বাদ পড়বে জেনিট। আর বেনফিকাও বাদ পড়ে যাবে লাইপজিগকে হারাতে না পারলে। 

    লাইপজিগ ৯ 
    লিঁও ৭ 
    জেনিট ৪ 
    বেনফিকা  ৩ 


    গ্রুপ এইচ 
    ভ্যালেন্সিয়াকে হারাতে পারলে হেড টু হেডে এগিয়ে থেকে পরের রাউন্ডে উঠে যাবে চেলসি। উলটোটা প্রযোজ্য ভ্যালেন্সিয়ার জন্য। আয়াক্স এই ম্যাচডে তে বাদও পড়বে না, পরের রাউন্ডে তাদের বাছাইও নিশ্চিত হবে না। কিন্তু লিলের বিপক্ষে জিততে না পারলে অনেকটাই কঠিন হবে যাবে গতবারের সেমিফাইনালিস্টদের দ্বিতীয় রাউন্ডে ওঠার পথ। 

    আয়াক্স ৭ 
    চেলসি ৭ 
    ভ্যালেন্সিয়া ৭
    লিল ১ 

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন