• চ্যাম্পিয়নস লিগ
  • " />
    X

     

    মেসির ৭০০ ম্যাচের ব্যবচ্ছেদ

    বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে বার্সেলোনার হয়ে ৭০০তম ম্যাচটি খেলে ফেলেছেন লিওনেল মেসি। বার্সেলোনার ইতিহাসে মাত্র দ্বিতীয় ফুটবলার হিসেবে ৭০০ ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন আর্জেন্টাইন। তার চেয়ে এগিয়ে আছেন কেবল জাভি হার্নান্দেজ। ব্লগ্রানাদের হয়ে ৭৬৭টি ম্যাচ খেলেছিলেন তিনি।

    রেকর্ড গড়ার ম্যাচটা মেসি স্মরণীয় করে রেখেছেন দারুণ পারফরম্যান্স দিয়ে। এক গোল করেছেন, আরও দুই গোল করিয়েছেন সতীর্থদের দিয়ে। ৭০০ ম্যাচ শেষে মেসির গোল সংখ্যা দাঁড়িয়েছে ৬১৩টি। এর ভেতর মাত্র ৭০টি গোল মেসি করেছেন পেনাল্টি থেকে। এই ৭০০ ম্যাচের ভেতর মেসি জিতেছেন ৪৯৫ বার, আর হেরেছেন ৭৭ টি ম্যাচ।


    ডর্টমুন্ডের বিপক্ষে গোল করে আরও একটি রেকর্ড নিজের করে নিয়েছেন মেসি। চ্যাম্পিয়নস লিগে সবচেয়ে বেশি দলের বিপক্ষে গোল করা ফুটবলার এখন মেসি। ডর্টমুন্ড মেসির ৩৪ তম শিকার। আর সব প্রতিযোগিতায় সেই সংখ্যাটা ৭৮।



    ২০০৪ সালে নভেম্বর মাসেই চ্যাম্পিয়নস লিগে অভিষেক হয়েছিল মেসির। ১৫ বছর পর ইউরোপের সর্বোচ্চ প্রতিযোগিতার দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা এখন মেসি। ছুটছেন ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়িয়ে যাওয়ার লক্ষ্যে। 

    ৭০০ ম্যাচের ক্যারিয়ারে মেসি সবচেয়ে বেশি ৪১ ম্যাচ খেলেছেন রিয়াল মাদ্রিদের বিপক্ষে। আর সবচেয়ে বেশি হেরেছেনও (১২) তাদের বিপক্ষে। গোলের হিসাবে মেসির সবচেয়ে প্রিয় প্রতিপক্ষ সেভিয়া। মেসি মোট ৩৭ গোল করেছেন আন্দলুসিয়ান ক্লাবটির বিপক্ষে। আর সবচেয়ে বেশি জিতেছেনও সেভিয়ার বিপক্ষেই।


    লা লিগা ৪৬০ ম্যাচ, ৪২৭ গোল 
    চ্যাম্পিয়নস লিগ ১৪০ ম্যাচ, ১১৪ গোল 
    কোপা ডেল রেত  ৭৩ ম্যাচ, ৫১ গোল 
    স্প্যানিশ সুপার কাপ ১৮ ম্যাচ, ১৩ গোল 
    ক্লাব বিশ্বকাপ ৫ ম্যাচ, ৫ গোল 
    ইউয়েফা সুপার কাপ ৪ ম্যাচ, ৩ গোল 


    নিজের খেলা ৫৫ শতাংশ ম্যাচেই গোল করেছেন মেসি। ম্যাচে একটি করে গোল দিয়েছেন মেসি দিয়েছেন ২১৮ বার, জোড়া গোল ১২৫ বার, হ্যাটট্রিক ৪০, চার গোল ৫ বার ও ৫ গোল একবার।