• বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে সিরিজ ২০১৬
  • " />

     

    ৪০০-র অপেক্ষায় সাকিব

    ৪০০-র অপেক্ষায় সাকিব    

    ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক উইকেটটা পেয়েছিলেন আজ থেকে প্রায় দশ বছর আগে, ২০০৬ সালের ৬ই আগস্ট হারারে স্পোর্টস ক্লাব মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে নিজের অভিষেক একদিনের আন্তর্জাতিকে; ব্যাক্তিগত স্পেলের শেষ ওভারে শূন্য রানে বোল্ড করেছিলেন অ্যাল্টন চিগুম্বুরাকে। দশককালের ব্যবধানে সেই চিগুম্বুরার নেতৃত্বে জিম্বাবুয়ে দল যখন টিটোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশ সফর করছে, তখন নিজের তথা বাংলাদেশের হয়ে এক অনন্য মাইলফলকের সামনে দাঁড়িয়ে সাকিব আল হাসান। প্রথম বাংলাদেশী হিসেবে তিন সংস্করণ মিলিয়ে ৪০০ আন্তর্জাতিক উইকেট দখলে নিতে আর মাত্র একটি শিকার প্রয়োজন বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডারের।

     

    এ পর্যন্ত পাওয়া ৩৯৯টি ব্যক্তিগত উইকেটের মধ্যে সাকিবের টেস্ট, ওয়ানডে এবং টিটোয়েন্টি আন্তর্জাতিকে পৃথক শিকারের সংখ্যা যথাক্রমে ১৪৭, ২০৬ ও ৪৬টি। টেস্ট ও টিটোয়েন্টি উইকেট সংগ্রহে এই বাঁহাতি স্পিনার বাংলাদেশের অন্য সবাইকে ছাড়িয়ে গেছেন ইতোমধ্যেই। তবে একদিনের ক্রিকেটে আরেক বাঁহাতি আব্দুর রাজ্জাককে ছাড়িয়ে যেতে তাঁর প্রয়োজন আরও ২টি উইকেট।

     

     

    ২০৭টি উইকেট নিয়ে একদিনের ক্রিকেটে এখনও বাংলাদেশের সর্বোচ্চ উইকেটশিকারি বোলার আব্দুর রাজ্জাক যিনি কিনা গতকালই মাত্র দ্বিতীয় বাংলাদেশী হিসেবে পেরিয়ে গেছেন প্রথম শ্রেণীর ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলক। টিটোয়েন্টি আন্তর্জাতিকেও সাকিবের পরেই আছেন তিনি, ৪৪টি উইকেট নিয়ে। তিন সংস্করণ মিলিয়ে রাজ্জাকের শিকারের সংখ্যা ২৭৪, মোট হিসেবে যেটি বাংলাদেশের হয়ে এখনও পর্যন্ত তৃতীয় সর্বোচ্চ।

     

    সাকিব ছাড়া বাংলাদেশের হয়ে তিন সংস্করণ মিলিয়ে তিনশ’র বেশী উইকেট আছে আর একজনেরই, তিনি মাশরাফি বিন মর্তুজা। বারবার ইনজুরির হানায় ক্যারিয়ার বাধাগ্রস্ত হয়েছে, গত ছয় বছরে খেলতে পারেন নি একটি টেস্টও। তথাপি মাশরাফির এ যাবত অর্জিত ৩১০টি উইকেটের মধ্যে টেস্ট শিকার রয়েছে ৭৮টি; একদিনের ক্রিকেটে ২০৪ ও টিটোয়েন্টিতে এ পর্যন্ত তিনি পেয়েছেন ২৮টি উইকেট।


     

    সব ধরণের সংস্করণ মিলিয়ে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকারী


     

    খেলোয়াড়

    মোট সংগ্রহ

    টেস্ট

    ওয়ানডে

    টিটোয়েন্টি

    সাকিব আলা হাসান

    ৩৯৯

    ১৪৭

    ২০৬

    ৪৬

    মাশরাফি বিন মর্তুজা

    ৩১০

    ৭৮

    ২০৪

    ২৮

    আব্দুর রাজ্জাক

    ২৭৪

    ২৩

    ২০৭

    ৪৪