• বাংলাদেশের পাকিস্তান সফর
  • " />

     

    আগে পাকিস্তান সফর, পরে দিবা-রাত্রির টেস্টের ব্যাপারে সিদ্ধান্ত নেবে বিসিবি

    আগে পাকিস্তান সফর, পরে দিবা-রাত্রির টেস্টের ব্যাপারে সিদ্ধান্ত নেবে বিসিবি    

    আগে পাকিস্তান সফরের ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে পরে তাদের দিবা-রাত্রির টেস্ট খেলার প্রস্তাব ভেবে দেখবে বিসিবি। ‘পাকিস্তানের নিরাপত্তা পরিস্থিতিতে একেক সময় একেক রকম হুমকি’ থাকে উল্লেখে করে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান ও পরিচালক জালাল ইউনুস বলেছেন, আপাতত নিরাপত্তা নিয়ে তাদের ‘অভিযোগ’ না থাকলেও এক্ষেত্রে সরকারের দিক থেকে সবুজ সঙ্কেত পেলেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তারা। 

    জানুয়ারিতে পাকিস্তানের সঙ্গে দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলার কথা বাংলাদেশের, পিসিবি চায় বাংলাদেশ সেখানে গিয়ে খেলুক এ দুটি সিরিজ। এরই মাঝে বাংলাদেশকে দিবা-রাত্রির টেস্ট খেলার প্রস্তাবও দিয়েছে তারা। আপাতত সে ব্যাপারে কিছু ভেবে দেখেনি বিসিবি। 

    “গোলাপি বলে (টেস্ট) খেলার ব্যাপারে প্রস্তাব পরবর্তীতে আসছে। আগে সিরিজ নিয়ে চিন্তাভাবনা করব। তারপর ওটা নিয়ে”, বলেছেন ইউনুস। 

    “আমরা এখনও কোনো সিদ্ধান্ত নেইনি। প্রথম কথা হচ্ছে, পাকিস্তানে সিরিজ হওয়ার কথা আমরা আগে থেকেই জানি। এর আগে জুনিয়র দল গেছে, মেয়েরা খেলে এসেছে। নিরাপত্তার দিক থেকে এই মুহুর্তে আমাদের অভিযোগ নাই। 

    “তবে যেহেতু নিরাপত্তা খতিয়ে দেখা হয়েছে আরও কয়েকমাস আগে, নিশ্চয়ই একেক সময় একেক রকম হুমকি (থ্রেট লেভেল) থাকে। কাজেই আবার নিরাপত্তা পর্যবেক্ষণ করে সরকার যখন চূড়ান্ত সবুজ সংকেত দেবে তখন আমরা বলতে পারব যাব কি যাব না। এই মুহুর্তে বলা যাচ্ছে না।”

    ২০০৯ সালে শ্রীলঙ্কার টিম বাস ও ম্যাচ অফিসিয়ালদের ওপর লাহোরে সন্ত্রাসী হামলার পর থেকে পাকিস্তান থেকে এতদিন নির্বাসিত ছিল টেস্ট ক্রিকেট। সেই শ্রীলঙ্কাই আবারও টেস্ট খেলতে গেছে সেখানে। সেদিক দিয়ে এ সিরিজ আয়োজন পাকিস্তানের জন্য ‘প্লাস পয়েন্ট’ বলে মানছেন বিসিবির এই পরিচালক, “নিশ্চয়ই প্লাস পয়েন্ট ওদের জন্য। আমরাও পর্যবেক্ষণ করব। যদি কোন ঝঞ্ঝাটমুক্ত সফর হয় (এটি) তাহলে তাদের জন্য প্লাস পয়েন্ট, আমাদের জন্যও।”

    এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত ডিসেম্বরের মধ্যেই জানিয়ে দেবে বিসিবি, বলছেন তিনি। 

    এর আগে বাংলাদেশের কোচিং স্টাফ ও ক্রিকেটাররা টেস্ট খেলতে পাকিস্তান যেতে চাননা বলে খবর এসেছিল একাধিক সংবাদমাধ্যমে।