• এএফসি কাপ
  • " />

     

    এএফসি কাপ ড্র: বসুন্ধরার সঙ্গী টিসি স্পোর্টস, বাছাই পর্বে ঢাকা আবাহনীর প্রতিপক্ষ মাজিয়া

    এএফসি কাপ ২০২০ এর গ্রুপ পর্বে বসুন্ধরা কিংসের প্রতিপক্ষ কারা হবে সেটা একরকম নিশ্চিতই ছিল। গ্রুপ পর্বের ড্রটা তাই কেবল আনুষ্ঠানিকতাই ছিল দক্ষিণ এশিয়া জোনের জন্য। গ্রুপ 'ই'-তে বাংলাদেশ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের সঙ্গী মাদ্বীপের টিসি স্পোর্টস ক্লাব। ভারত চ্যাম্পিয়ন চেন্নাই সিটি এফসিও রয়েছে গ্রুপ। তবে তারা অংশ নিচ্ছে এএফসি চ্যাম্পিয়নস লিগের বাছাই পর্বে। চেন্নাই চ্যাম্পিয়নস লিগে বাছাই নিশ্চিত করলে তাদের জায়গায় অংশ নেবে এফসি গোয়া।

    গতবার এএফসি কাপে দক্ষিণ এশিয়া জোনের চ্যাম্পিয়ন হয়েছিল ঢাকা আবাহনী। কিন্তু বিপিএলে গতবার রানার্স আপ হওয়ায় এবার আর সরাসরি এএফসি কাপে অংশ নেওয়া হচ্ছে না মারিও লেমোসের দলের। গ্রুপ 'ই' এর চতুর্থ দল হিসেবে নিজেদের জায়গায় নিশ্চিত করতে আবাহনীকে খেলতে হবে দুই পর্বের বাছাইপর্ব।



    ফেডারেশন কাপ জয়ী আবাহনী বাছাইপর্বের প্রথম পর্বে খেলবে মালদ্বীপের এফএ কাপ জয়ী মাজিয়ার সঙ্গে। ৫ ও ১২ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে প্রথম পর্ব। মাজিয়ারকে হারাতে পারলে এর পর বাছাইপর্বের শেষ ম্যাচ জিতলেই আবারও এএফসি কাপে খেলার সুযোগ পাবে আবাহনী। সেক্ষেত্রে বাংলাদেশ থেকে অংশ নেবে দুই দল। বাছাইপর্বের অন্য ম্যাচে ইন্ডিয়ান সুপার লিগ চ্যাম্পিয়ন বেঙ্গালুরু এফসির প্রতিপক্ষ নির্ধারণ হয়নি এখনও। ভুটানের পারো ও শ্রীলঙ্কা ডিফেন্ডার- এই দুই ক্লাবের প্লে-অফ ম্যাচের জয়ী দল খেলবে বেঙ্গালুরুর বিপক্ষে।

    এশিয়ার মোট ৪৮ টি দল নিয়ে শুরু হচ্ছে এফসি কাপ। এশিয়ার ক্লাব পর্যায়ের দ্বিতীয় সর্বোচ্চ সম্মানজনক এই পুরস্কারের জন্য এশিয়াকে ৫ অঞ্চলে ভাগ করে অনুষ্ঠিত হয়ে ড্র। গতবার এই টুর্নামেন্টে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়েছিল ঢাকা আবাহনী। এর পর জোনাল সেমিফাইনালে উত্তর কোরিয়ার ক্লাবের বিপক্ষে দুই লেগ মিলিয়ে ৫-৩ এ হেরে আর ফাইনালে ওঠা হয়নি আবাহনীর।