• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    সান সিরোতেই ইন্টারকে বিদায় করে দিল মেসিহীন 'দ্বিতীয়' বার্সেলোনা

    সান সিরোতেই ইন্টারকে বিদায় করে দিল মেসিহীন 'দ্বিতীয়' বার্সেলোনা    

    ফুল-টাইম

    ইন্টার মিলান ১-২ বার্সেলোনা

    বরুশিয়া ডর্টমুন্ড ২-১ স্লাভিয়া প্রাগ


    এই মৌসুমেই বার্সেলোনার হয়ে লা লিগায় সর্বকনিষ্ঠ গোলদাতার রেকর্ড নিজের করে নিয়েছিলেন ১৬ বছর বয়সী আনসুমান ফাতি। ইনজুরি থেকে ফিরেই ফাতি জানান দিলেন, কেন এখনই বার্সেলোনার ভবিষ্যৎ হিসেবে ভাবা হচ্ছে তাকে। সান সিরোতে ইন্টার মিলানের বিপক্ষে শেষদিকে করা গোলে এর্নেস্তো ভালভার্দের দলের জয় নিশ্চিত করলেন ফাতি, নিশ্চিত হল ইন্টারের চ্যাম্পিয়নস লিগ যাত্রার সমাপ্তিও। লা লিগার পর এবার চ্যাম্পিয়নস লিগেরও সর্বকনিষ্ঠ গোলদাতা বনে গেলেন ফাতি। লিওনেল মেসি, জেরার্ড পিকেদের ছাড়াই ইন্টারকে ২-১ গোলে হারিয়েছে বার্সা। ‘নেরাজ্জুরি’রা হেরে যাওয়ায় ‘এফ’ গ্রুপ থেকে নকআউট পর্বে কাতালানদের সঙ্গী বরুশিয়া ডর্টমুন্ড, স্লাভিয়া প্রাগকে ২-১ গোলে হারিয়েছে তারা।

    এবারের চ্যাম্পিয়নস লিগে ‘এফ’ গ্রুপে নকআউট পর্ব আগেই নিশ্চিত করেছিল বার্সেলোনা। শেষ ম্যাচডে’তে কাতালানদের সঙ্গী হয়ে শেষ ষোলতে যাওয়ার লড়াইয়ে নেমেছিল বরুশিয়া ডর্টমুন্ড এবং ইন্টার মিলান। সান সিরোতে খর্বশক্তির বার্সার মুখোমুখি ইন্টারের লক্ষ্য ছিল ডর্টমুন্ড ম্যাচের মত ফল পাওয়া। ডর্টমুন্ড জিতেছে, কিন্তু বার্সার প্রায় ‘বি’ দলের কাছে হেরে গেছে আন্তোনিও কন্তের দল। নকআউট পর্ব নিশ্চিত থাকায় কার্লোস আলেনা, কার্লোস পেরেজ, মুসা ওয়াগদের নিয়ে দল সাজিয়েছিলেন ভালভার্দে। নকআউট পর্ব নিশ্চিত করার ম্যাচে অবশ্য পূর্ণশক্তির দলই নামিয়েছিলেন কন্তে। কিন্তু প্রথমার্ধে মাঠের খেলায় ইন্টারকে রীতিমত নাস্তানাবুদ করেছে বার্সার তরুণরা।

    প্রথমার্ধে পেরেজ-গ্রিযমানদের গতির সাথে পেরে উঠেননি গোডিন-দে ফ্রাই-স্ক্রিনিয়াররা। প্রথমার্ধের মাঝামাঝি সময়ে লিড নেয় বার্সা। গ্রিযমানের পাস ক্লিয়ার করতে ভুল করেন গোডিন, বল আসে পেরেজের পায়ে। প্রথম টাচেই ডানপায়ের বাঁকানো শটে নিজের প্রথম চ্যাম্পিয়নস লিগ গোলের দেখা পেয়ে যান তিনি। লিড নেওয়ার পর ইন্টারকে আরও চেপে ধরে বার্সা। দারুণ সব আক্রমণে ইন্টারের রক্ষণদুর্গ কাঁপিয়ে দিয়েছিলেন পেরেজরা। কিন্তু গোলমুখে গ্রিযমানদের ফিনিশিং ছিল একেবারেই সাদামাটা।

     

     

    মেসি-সুয়ারেজের অনুপস্থিতি বেশ ভুগিয়েছে বার্সাকে। কাতালানদের লিড বাড়াতে না পারার সুযোগটা কাজে লাগিয়েছে ইন্টার। ৪৪ মিনিটে লাউতারো মার্টিনেজের পাস থেকে দলকে সমতায় ফেরান রোমেলু লুকাকু। প্রথমার্ধের শুরুতেই বার্সার জালে বল পাঠিয়েছিলেন তিনি, কিন্তু অফসাইডে বাতিল হয়েছিল গোলটি। প্রথমার্ধে অবশ্য শেষ হাসি হেসেছেন লুকাকুই। প্রথমার্ধের শেষদিকে সমতায় ফেরায় আত্মবিশ্বাস তুঙ্গেই ছিল ইন্টারের। দ্বিতীয়ার্ধে বার্সার গোলে বেশকিছু সুযোগ পেয়েছিল কন্তের দল, কিন্তু সেগুলো আর কাজে লাগাতে পারেনি তারা।

    অবশ্য লিড বাড়াতে না পারার জন্য ভাগ্যকেও দুষতে পারে ইন্টার। ৭৪ এবং ৮০ মিনিটে দু’বার বার্সার জালে বল পাঠিয়েছিলেন লাউতারো, কিন্তু প্রথমার্ধে লুকাকুর মত দু’বারই খালি হাতে ফিরতে হয়েছে তাকে। শেষ পর্যন্ত ফাতির রেকর্ডগড়া গোলে বিদায় নিতে হয়েছে ইন্টারকে।

     

     

    হেড টু হেডে শেষ ম্যাচের আগে ইন্টারের চেয়ে পিছিয়ে থাকায় ডর্টমুন্ডের সামনে জয়ের বিকল্প ছিল না। ১০ মিনিটেই জুলিয়ান ব্রান্ডটের পাসে দলকে লিড এনে দেন জেডন সানচো। ইন্টারের মত গোলমিসের মহড়াতেই যেন নেমেছিলেন মার্কো রয়েসরা। সুযোগটা কাজে লাগিয়েছিল স্লাভিয়া প্রাগ, প্রথমার্ধের শেষদিকে সমতায় ফিরেছিল তারা। সান সিরোতে ইন্টারও সমতায় থাকায় প্রথমার্ধ শেষে হয়তো চ্যাম্পিয়নস লিগে টিকতে না পারার আশঙ্কাই জেঁকে ধরেছিল ডর্টমুন্ডকে।

    কিন্তু ৬১ মিনিটে লুসিয়ান ফাভ্রের দলের সেসব দুশ্চিন্তা উড়িয়ে দেন ব্রান্ডট। সানচোর পাস থেকে বাঁ-পায়ের জোরাল শটে দলকে লিড এনে দেন তিনি। শেষ পর্যন্ত চেষ্টা করে গেলেও হার নিয়েই ফিরতে হয়েছে স্লাভিয়াকে। নিজে সমর্থকদের সাথে নকআউট পর্ব নিশ্চিত করার উল্লাস ভাগাভাগি করে নিতে পেরেছেন রয়েসরা।