• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    ফ্যাব্রিগাস থেকে ফাতি: চ্যাম্পিয়নস লিগের সর্বকনিষ্ঠ পাঁচ গোলদাতা

    ফ্যাব্রিগাস থেকে ফাতি: চ্যাম্পিয়নস লিগের সর্বকনিষ্ঠ পাঁচ গোলদাতা    

    ইন্টার মিলানের মাঠে বার্সেলোনার হয়ে জয়সূচক গোল করে চ্যাম্পিয়নস লিগের রেকর্ডবুকে ঢুকে গেছেন আনসুমান ফাতি। পিটার-অফোরি কায়কে হটিয়ে বনে গেছেন চ্যাম্পিয়নস লিগের কনিষ্ঠতম গোলদাতা। অফোরির প্রায় ২১ বছরের রেকর্ড ভেঙে দিয়েছেন ফাতি। অফোরি, ফাতি ছাড়াও আর কারা আছেন কনিষ্ঠতম গোলদাতাদের তালিকায়? 


    ৫. সেস্ক ফ্যাব্রিগাস (১৭ বছর, ২১৮ দিন)

    ২০০৩-০৪ মৌসুমের ‘ইনভিন্সিবল’ আর্সেনালের স্কোয়াডে থাকলেও এক মিনিটের জন্যও মাঠে নামেননি সেস্ক ফ্যাব্রিগাস। কিন্তু পরের মৌসুমেই আর্সেনালের একাদশে জায়গা পাকা করে ফেলেন তিনি। ঐ মৌসুমে চ্যাম্পিয়নস লিগেও নিজেকে মেলে ধরেছিলেন ফ্যাব্রিগাস। ৭ ডিসেম্বর, ২০০৪-এ হাইবুরিতে রোজেনবার্গের বিপক্ষে মাঠে নেমেছিলেন ফ্যাব্রিগাস। ২৯ মিনিটে রবার্ট পিরেসের পাস থেকে দুর্দান্ত ড্রিবলে রোজেনবার্গের দুই ডিফেন্ডারকে কাটিয়ে লক্ষ্যভেদ করেন ফ্যাব্রিগাস। ঐ ম্যাচে গোল করে মার্টিন ক্লেইনের (১৭ বছর, ২৪০ দিন) চ্যাম্পিয়নস লিগে কনিষ্ঠতম গোলদাতার রেকর্ড নিজের করে নেন স্প্যানিশ মিডফিল্ডার।

    ৪. বোয়ান কিরকিচ (১৭ বছর, ২১৭ দিন)

    বার্সেলোনায় শুরুটা রীতিমত স্বপ্নের মত ছিল বোয়ান কিরকিচের। কাতালানদের যুবদল লা মাসিয়া থেকে উঠে আসা স্প্যানিশ তরুণের মূলদলে অভিষেক হয়েছিল মাত্র ১৭ বছর ১৯ দিনে। ওসাসুনার বিপক্ষে বদলি হিসেবে নেমে ভেঙে দিয়েছিলেন লিওনেল মেসির বার্সেলোনার হয়ে কনিষ্ঠতম অভিষেকের রেকর্ড। তবে খুব সম্ভবত বোয়ানের এর চেয়েও দুর্দান্ত অর্জন ছিল চ্যাম্পিয়নস লিগে ফ্যাব্রিগাসকে হটিয়ে কনিষ্ঠতম গোলদাতার রেকর্ড নিজের করে নেওয়া। ২০০৭-০৮ মৌসুমে শালকের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল প্রথম লেগে গোল করেছিলেন তিনি।

     


     

    ৩. মাতেও কোভাসিচ (১৭ বছর, ২১৫ দিন)

    লুকা মদ্রিচ, ইভান রাকিটিচদের পর ক্রোয়েশিয়ার ‘নেক্সট বিগ থিং হিসেবে ভাবা হচ্ছিল মাতেও কোভাসিচকে। দুর্দান্ত পারফরম্যান্সে ডিনামো জাগরেবের হয়ে নজর কেড়েছিলেন তিনি। ২০১০ সালে অভিষেকের পর ২০১১-১২ মৌসুমে চ্যাম্পিয়নস লিগে এসে ইতিহাস গড়েন তিনি। অলিম্পিক লিঁওর বিপক্ষে গোল করে বনে যান চ্যাম্পিয়নস লিগের কনিষ্ঠতম গোলদাতা। তার থেকে আকাশচুম্বী প্রত্যাশার প্রতিদানও দিয়েছেন কোভাসিচ। ইন্টার মিলান, রিয়াল মাদ্রিদের পর এখন খেলছেন চেলসির হয়ে। রিয়ালের হয়ে চ্যাম্পিয়নস লিগও জিতেছেন দু’বার।

    ২. পিটার-অফোরি কায় (১৭ বছর, ১৯৫ দিন)

    ১৯৯৭-৯৮ মৌসুমে অলিম্পিয়াকোসের হয়ে অভিষেক হয়েছিল ঘানাইয়ান স্ট্রাইকার পিটার-অফোরি কায়ের। ঐ মৌসুমেই চ্যাম্পিয়নস লিগের রেকর্ডবুকে ঢুকে যান তিনি। রোজেনবার্গের বিপক্ষে বদলি হিসেবে নেমে দুর্দান্ত এক গোল করে মাত্র ১৭ বছর, ১৯৫ দিন বয়সে। ইন্টারের বিপক্ষে আনসুমান ফাতির আগে এতদিন অফোরিই ছিলেন চ্যাম্পিয়নস লিগের কনিষ্ঠতম গোলদাতা।

    ১. আনসুমান ফাতি (১৭ বছর, ৪০ দিন)

    এই মৌসুমেই বার্সেলোনার হয়ে অভিষেক হয়েছে আনসুমান ফাতির। ওসাসুনার বিপক্ষে গোল করে লা লিগায় কনিষ্ঠতম গোলদাতার রেকর্ড নিজের করে নিয়েছিলেন তিনি। নজরকাড়া সব পারফরম্যান্সে তাকে জাতীয়তা দিয়েছে স্পেন। ইনজুরিতে পড়ায় প্রায় মাসখানেক পাদপ্রদীপের আড়ালে চলে গিয়েছিলেন তিনি। কিন্তু ইন্টারের বিপক্ষে আবারও ফাতি জানান দিলেন, কেন বার্সেলোনার ভবিষ্যৎ ভাবা হয় তাকে।

    ৮৫ মিনিটে মাঠে নেমেছিলেন ফাতি, খেলায় তখন ১-১ গোলের সমতা। আরেক বদলি ফরোয়ার্ড লুইস সুয়ারেজের পাস থেকে আড়াআড়ি শটে দলকে লিড এনে তিনি, শেষ করে দেন ইন্টারের নকআউট পর্বে যাওয়ার স্বপ্ন।