• ইংলিশ লিগ কাপ
  • " />

     

    অ্যাস্টন ভিলার কাছে উড়ে গেল 'দ্বিতীয়' লিভারপুল

    অ্যাস্টন ভিলার কাছে উড়ে গেল 'দ্বিতীয়' লিভারপুল    

    মূল দল এখন কাতারে, ক্লাব বিশ্বকাপে আজ ম্যাচ তাদের। এর আগেরদিন ইংল্যান্ডে লিগ কাপের ম্যাচ ছিল লিভারপুলের। ২৪ ঘন্টার ব্যবধানে দুই ম্যাচ-  দুই দেশে, দুই মহাদেশে। লিভারপুলের তাই দুই দল খেলছে দুই টুর্নামেন্টে। ক্লাব বিশ্বকাপকে প্রাধান্য দিয়ে ইউর্গেন ক্লপের মূল দল গেছে কাতারে। আর ভিলা পার্কে অ্যাস্টন ভিলার বিপক্ষে লিগ কাপের কোয়ার্টার ফাইনালে একাডেমির খেলোয়াড়দের গড়া তরুণ এক লিভারপুল খেলেছে। যা হওয়ার তাই হয়েছে, লিভারপুল উড়ে গেছে অ্যাস্টন ভিলার কাছে।

    লিগ কাপে নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে হারতে হয়েছে লিভারপুলকে। ৫-০ গোলে হারা ম্যাচে প্রথমার্ধেই চার গোল হজম করেছিল ইউরোপ সেরা। ম্যাচের একেবারে শেষে গিয়ে ভিলা যোগ করেছে আরও এক গোল। অ্যাস্টন ভিলা তাদের অনুমিত ফলটাই পেয়েছে, প্রিমিয়ার লিগে নিজেদের শেষ ম্যাচ থেকে ১০টি পরিবর্তন এনেছিল তারাও। এর পরও আনকোরা লিভারপুলের বিপক্ষে ফেভারিট ছিল তারাই। লিভারপুলকে উড়িয়ে দিয়ে ৭ বছর পর আবারও তারা উঠে গেছে লিগ কাপের সেমিফাইনালে।

    অ্যাস্টনভিলা সবশেষ লিগ কাপ জিতেছিল ১৯৯৬ সালে। লিভারপুল মাঠে যে একাদশ নামিয়েছিল তার গড় বয়স ছিল ১৯ বছর তিন দিন। অর্থাৎ এই দলের কারও অ্যাস্টন ভিলা সবশেষ শিরোপা উঁচিয়ে ধরার সময় জন্মই হয়নি। একাদশের খেলোয়াড়দের মূল দলে খেলার অভিজ্ঞতা সম্মলিতভাবে ১৬ ম্যাচের! আর মূল স্কোয়াডের বাইরের খেলোয়াড় হওয়ায় 'বড় সংখ্যার' সব জার্সি নাম্বার গায়ে চড়িয়ে খেলতে হয়েছে হার্ভি এলিয়টদের। লিভারপুলের শুরুর দলের খেলোয়াড়দের জার্সি নম্বর যোগ করলে হবে ৭৩৭!  

    ২০১৭ সালে ম্যান সিটির কাছে ৫-০ গোলে উড়ে যাওয়ার পর যে কোনো প্রতিযোগিতায় এটিই লিভারপুলের সবচেয়ে বড় পরাজয়। আনকোরা দল, দ্বিতীয় দল- এসব অবশ্য রেকর্ডবুকে লেখা থাকবে না। এসব নিয়ে অবশ্য মাথা ঘামানোর সময়ও নেই ক্লপের। তার জায়গায় স্ট্যান্ড ইন ম্যানেজার হিসেবে ডাগ আউটে ছিলেন নেইল ক্রিশলি। অন্তত ম্যাচটা শেষ করতে পেরেছেন তাতেই তৃপ্তি থাকার কথা তার।

    ক্লাব বিশ্বকাপে আজ রাত ১১.৩০ এ মন্তেরির বিপক্ষে খেলবে ক্লপের লিভারপুল। এই টুর্নামেন্টে সেমিফাইনাল থেকে যাত্রা শুরু হচ্ছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের। মেক্সিকোর ক্লাবটিকে হারাতে পারলেই শনিবারের ফাইনালে উঠে যাবে লিভারপুল। ফাইনালে তাদের জন্য অপেক্ষা করছে কোপা লিবার্তোদোরেস চ্যাম্পিয়ন ফ্লামেঙ্গো।