• বাংলাদেশের পাকিস্তান সফর
  • " />

     

    একটি ভেন্যুতেই পাকিস্তান সফর সারতে চায় বাংলাদেশ

    একটি ভেন্যুতেই পাকিস্তান সফর সারতে চায় বাংলাদেশ    

    পূর্ণাঙ্গ সফরে পাকিস্তান যাওয়ার কথা থাকলেও বাংলাদেশ ক্রিকেট বোর্ড এর মধ্যেই জানিয়ে দিয়েছিল, তারা শুধু টি-টোয়েন্টি খেলতে আগ্রাহী সেখানে। আজ মিরপুরে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজনও বললেন, এই মুহূর্তে পাকিস্তানে টেস্ট খেলতে চায় না দল। সম্ভব হলে একটা ভেন্যুতেই টি-টোয়েন্টি ম্যাচগুলো খেলতে চায় বাংলাদেশ।

    পাকিস্তান সফর নিয়ে ধোঁয়াশা চলছে বেশ কিছু দিন থেকেই। আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের পাকিস্তানের সঙ্গে দুইটি টেস্ট খেলতেই হবে। টি-টোয়েন্টি খেলার ব্যাপারে আপত্তি না থাকলেও দুইটি টেস্ট নিরপেক্ষ ভেন্যুতে খেলতে চায় বাংলাদেশ।

    "পাকিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে আমাদের যোগাযোগ হচ্ছে এবং ইতিমধ্যে আপনারা জেনেছেন যে, বাংলাদেশ ক্রিকেট বোর্ড পাকিস্তান ক্রিকেট বোর্ডকে জানিয়েছে যে, আমরা বেশি সময় সেখানে অবস্থান করার পক্ষপাতী না", বলেছেন সুজন, "সেক্ষেত্রে আমরা যে তিনটা টি-টোয়েন্টি আছে সে ম্যাচগুলা খেলতে চাচ্ছি এবং দুটি টেস্ট ম্যাচ অন্য কোনও নিরপেক্ষ ভেন্যুতে খেলার আয়োজন করা যেতে পারে।"

    "এর মধ্যে বিভিন্ন কথা এসেছে, বিভিন্ন সময়ে যে, শর্টার ভার্শনে যেতে পারলে লঙ্গার ভার্শনে কেন না। আসলে নিরাপত্তা বিশ্লেষকরা বুঝতে পারবেন যে, একটা সংক্ষিপ্ত সময়ে থাকা আর দীর্ঘ সময় থাকার মধ্যে কিছুটা হলেও পার্থক্য আছে। সেক্ষেত্রে নিরাপত্তার বিষয়টাকে মাথায় রেখে আমরা নিরাপত্তা ও অন্যান্য যে বিষয়গুলা যে এসেছে- একটা নির্দিষ্ট গন্ডির মধ্যে থাকতে হবে এবং কিছু সীমাবদ্ধতা থাকবে চলাফেরায়। তাই এই বিষয়গুলো বিবেচনা করেই আমরা এই ধরনের চিন্তা ভাবনা করছি।’

    কিন্তু এই মুহূর্তে শ্রীলংকা পাকিস্তানে তো খেলছে। বাংলাদেশের ব্যাপারে তাদের কনোভাব কী? সুজন বলছেন, নিজের অবস্থান বুঝানোর চেষ্টা করছেন তারা পিসিবিকে, "আমাদের সঙ্গে যোগাযোগ হচ্ছে (পিসিবির), আমরা চেষ্টা করছি তাদের বোঝাতে। তারা তো চাইবেই যে পুরো সিরিজটা খেলতে। আমরা আমাদের অবস্থান পরিষ্কার করেছি এবং কী কী কারণে চাচ্ছি না সেসব বিষয়গুলো আমরা বলেছি।পাকিস্তান ক্রিকেট বোর্ড তাদের দিক থেকে বিবেচনা করছে, আমরাও আমাদের অবস্থান পরিষ্কার জানিয়ে দিয়েছি।"

    সম্ভব হলে টি-টোয়েন্টিও একটি ভেন্যুতে খেলতে চায় বাংলাদেশ, "দেখুন, নিরাপত্তার দিক থেকে আমাদের একটা ভেন্যুতেই খেলার ব্যপারেই আমাদের পরামর্শ পিসিবিকে। সেক্ষেত্রে সার্বিক দিক বিবেচনা করে তারা পুনর্বিবেচনা করবে।"