• ফুটবল, অন্যান্য
  • " />

     

    ইউরো, কোপা, সাফ, বিশ্বকাপ বাছাই : ফুটবলের ২০২০

    ইউরোপিয়ান ফুটবলের ভক্ত হয়ে থাকলে গত কয়েকদিন শুধুমাত্র প্রিমিয়ার লিগ স্বাদ পেয়েছেন। লা লিগা, সিরি আ বা বুন্দেসলিগা আপাতত আছে শীতকালীন ছুটিতে। অবশ্য অপেক্ষার সময় ফুরিয়ে আসছে। ঘরোয়া ফুটবলের সমর্থক হয়ে থাকলে আপনার জন্য চলছে ফেডারেশন কাপ। এ বছর আপনার জন্য দেশে ও দেশের বাইরে ফুটবলের বড় সব ইভেন্ট অপেক্ষা করছে। কোপা আমেরিকা আর ইউরো দু'টোই আছে এবার, দু'টোই আবার একই সময়ে। একই দিনে শুরু, একই দিনে শেষ। আর বাংলাদেশেই আছে বড় দুইটি আসর। এ মাসেই শুরু হবে বঙ্গবন্ধু গোল্ডকাপ। এর পর আবার সেপ্টেম্বরে রয়েছে সাফ চ্যাম্পিয়নশিপ।

    বঙ্গবন্ধু গোল্ডকাপ
    জানুয়ারির ১৫ তারিখ থেকে শুরু হয়ে চলবে ২৫ তারিখ পর্যন্ত। সবগুলো খেলাই হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। জামাল ভূঁইয়ারা বছর শুরু করছেন তাই আরেকটি টুর্নামেন্ট দিয়ে।

    চ্যাম্পিয়নস লিগ নক আউট পর্ব
    দুই মাস বিরতি দিয়ে বরাবরের মতো ফেব্রুয়ারিতে শুরু হচ্ছে চ্যাম্পিয়নস লিগের নক আউট পর্ব। মে মাসে অনুষ্ঠিত হবে এবারের ফাইনাল। ইউরোপের সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতার ৬৫তম আসরের ফাইনাল  ১৫ বছর পর আবারও হবে তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে।


    আরও পড়ুন : চ্যাম্পিয়নস লিগ ড্র বিশ্লেষণ, কে জিতল, কে হারল? 


    বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ
    বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়ে চারটি ম্যাচ খেলে ফেলেছে বাংলাদেশ। এই চারটির ভেতর তিনটিই ছিল অ্যাওয়ে ম্যাচ। এ বছর বাকি চার ম্যাচের তিনটিই তাই বাংলাদেশ খেলবে ঘরের মাঠে। ২৬ মার্চ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ নিয়ে এ বছর আবার বাছাই পর্বের যাত্রা আরম্ভ হবে জেমি ডের দলের। পাঁচদিন পর ৩১ মার্চ বাকি একমাত্র অ্যাওয়ে ম্যাচ খেলতে কাতার যাবে বাংলাদেশ দল। আর অনেক অপেক্ষার ভারতের বিপক্ষে বাংলাদেশের লড়াই জুন মাসে। জুনের ৪ তারিখ ভারত ও ৯ তারিখ ওমানের বিপক্ষে ঘরের মাঠে খেলবে বাংলাদেশের বিপক্ষে। 

    ব্রাজিল-আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাই
    ২০২২ বিশ্বকাপের জন্য দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব শুরু হচ্ছে মার্চ থেকে।

    এএফসি কাপ
    গতবার এএফসি কাপের দক্ষিণ এশিয়ার সেরা ক্লাব ঢাকা আবাহনীকে এবার খেলতে হচ্ছে বাছাইপর্বে। ফেব্রুয়ারিতে প্রথম বাছাইপর্বে দুই লেগের ম্যাচে মালদ্বীপের ক্লাব মাইজার বিপক্ষে খেলবে আবাহনী। ওই ম্যাচ জিতলে মূল পর্বে খেলতে আরও এক রাউন্ড বাছাইপর্ব খেলে আসতে হবে মারিও লেমোসের দলের।

    বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস প্রথমবারের মতো এবার  অংশ নিতে যাচ্ছে এশিয়ার ক্লাব ফুটবলের দ্বিতীয় সর্বোচ্চ টুর্নামেন্টে। গ্রুপপর্ব থেকে সরাসরি খেলবে বসুন্ধরা কিংস। এপ্রিল থেকে শুরু হবে এএফসি কাপ  ২০২০ এর গ্রুপপর্ব।

    বাংলাদেশ প্রিমিয়ার লিগ
    এখনও দিন-তারিখ নির্ধারণ করা হয়নি বাফুফের পক্ষ থেকে। তবে ধারণা করা যেতে পারে ফেব্রুয়ারি নাগাদই শুরু হবে এবারের প্রিমিয়ার লিগ।

    ইউরোপা লিগ ফাইনাল
    চ্যাম্পিয়নস লিগ ফাইনালের তিনদিন আগে পোল্যান্ডে অনুষ্ঠিত হবে ইউরোপা লিগের ফাইনাল।

    ইউরো ২০২০
    ইউরোপের ১২টি শহরে একসঙ্গে আয়োজন হবে এবারের ইউরো। জুনের ১২ তারিখে রোমের স্টাডিও অলিম্পিকোতে ইতালি ও তুরস্কের ম্যাচ দিয়ে পর্দা উঠবে এবারের আসরের। ঠিক এক মাস পর জুলাইয়ের ১২ তারিখে ইংল্যান্ডের ওয়েম্বলিতে হবে ফাইনাল।


    আরও পড়ুন

    ইউরো ড্রঃ কে কোন গ্রুপ?


    কোপা আমেরিকা
    গতবছরই একবার হয়েছে, বছর না ঘুরতে আবারও! ইউরোর সঙ্গে পাল্লা দিতেই নাকি পর পর দুই বছর কোপা আমেরিকা আয়োজনের এই সিদ্ধান্ত। শুরু-আর শেষের দিন তারিখও তাই এক! অর্থাৎ ১২ জুন শুরু, ১২ জুলাই শেষ। এবারের আসর যুগ্মভাবে আয়োজন করছে আর্জেন্টিনা ও কলম্বিয়া।  স্বাগতিক আর্জেন্টিনা ও চিলির ম্যাচ দিয়ে শুরু হবে কোপা, আর ফাইনাল হবে কলম্বিয়ায়।


    আরও পড়ুন : কোপা আমেরিকায় কে কোন গ্রুপে?


    অলিম্পিক ফুটবল
    জুলাইয়ের ২২ তারিখ শুরু হয়ে আগস্টের ৮ তারিখে শেষ হবে টোকিও ২০২০ অলিম্পিকের ফুটবল ইভেন্ট।

    ইউরোপিয়ান ফুটবলের নতুন মৌসুম 
    এবারের গ্রীষ্মে আর অন্তত হা-ফুটবলে কাটাতে হবে না আপনাকে। ইউরো, কোপা আমেরিকা শেষ করতে না করতে অলিম্পিক ফুটবল, এর পর আগস্টেই শুরু হয়ে যাবে ইউরোপের শীর্ষ ৫ লিগ, সেপ্টেম্বর থেকে আবার চ্যাম্পিয়নস লিগ।

    সাফ চ্যাম্পিয়নশিপ
    ২০১৮ এর পর এবারও সাফ ফুটবলের আসর বসছে বাংলাদেশে। সেপ্টেম্বরের ৭ তারিখে শুরু হয়ে ১৯ তারিখে ফাইনাল হওয়ার কথা রয়েছে দক্ষিণ এশিয়ার ফুটবল শ্রেষ্ঠত্বের তেরোতম আসরের।