• বাংলাদেশের পাকিস্তান সফর
  • " />

     

    বাংলাদেশকে আগে টেস্ট খেলার প্রস্তাব দিয়েছে পিসিবি

    বাংলাদেশকে আগে টেস্ট খেলার প্রস্তাব দিয়েছে পিসিবি    

    সংক্ষিপ্ত পরিসরে পাকিস্তান সফরে গেলে টি-টোয়েন্টির বদলে বাংলাদেশকে টেস্ট খেলার প্রস্তাব দেওয়া হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড, পিসিবি। এ ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত চূড়ান্ত না হলেও বৃহস্পতিবারের মধ্যে নিশ্চিত করবে বিসিবি, জানিয়েছেন বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন। পাকিস্তান একটি টেস্ট খেলার প্রস্তাব দিলে বিসিবি ভেবে দেখবে সেটিও। 

    লম্বা সময় পাকিস্তানে না থেকে আগে টি-টোয়েন্টি সিরিজ খেলে পরে টেস্টের ব্যাপারে সিদ্ধান্ত- বিসিবির এমন প্রস্তাবের প্রেক্ষিতে পালটা এই প্রস্তাব দিয়েছে পিসিবি। তাদের মতে, যেহেতু এই দুটি ম্যাচ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত, সেহেতু এটিকে বেশি গুরুত্ব দেওয়া উচিৎ দুই দলেরই।

    “আমরা তাদেরকে জানিয়েছিলাম, আগে টি-টোয়েন্টি খেলে চলে আসতে চাই। পরে কোনও একটা সময় টেস্টের ব্যাপারে ভাবা যাবে। তবে ওদের টেস্টের দিকে বেশি নজর, বেশি আগ্রহ। টি-টোয়েন্টি পরে খেললেও সমস্যা নাই। আগে তারা টেস্ট সিরিজ খেলতে বলছে, আজ এমন প্রস্তাব দিয়েছে তারা”, বলেছেন পাপন। 

    পাকিস্তানে পূর্ণাঙ্গ সফরে না যাওয়ার ব্যাপারে তিনি বলেছেন, “পাকিস্তানে তো আমরা অনেক দিন যাইনি। ওয়েস্ট ইন্ডিজ আর শ্রীলঙ্কা ছাড়া কেউই যাইনি। তাই আগে আমরা সংক্ষিপ্ত সফরের কথা বলেছিলাম, এরপর যদি ক্রিকেটাররা দেখে যে তারা খেলবে, তাহলে হবে।”

    আর পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থার ব্যাপারে বিসিবির আপত্তি নেই বলেই জানিয়েছেন তিনি, “এজেন্সি থেকে রিপোর্ট পেয়েছি। কালকের মধ্যে সিদ্ধান্তে আসতে পারব। আর নিরাপত্তা ইস্যুতে কোনও জায়গাকেই নিরাপদ বলা যাবে না এখন। নিরাপত্তা ব্যবস্থা কেমন- সেটা প্রশ্ন। নিরাপত্তা ব্যবস্থা তো ভাল, এটা অস্বীকার করা যাবে না।” 

    দ্বিপক্ষীয় সিরিজ নয়, বিসিবির মূল ভাবনা টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে, “টি-টোয়েন্টি তো দ্বিপক্ষীয়। টেস্ট আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের। গেলে কী হতে পারে, না গেলে কী হতে পারে- সেটাই চিন্তা। এটা কী হতে পারে, আমরাও নিশ্চিত না। যেহেতু চ্যাম্পিয়নশিপ আইসিসির, সেহেতু এটা তাদের ব্যাপার।” 

    “একটা টেস্ট তো টি-টোয়েন্টি সিরিজের চেয়ে কম সময় লাগবে। আমরা যে কারণে বলেছি- সংক্ষিপ্ত সময়- সেটায় তো অসুবিধা হচ্ছে না।”

     

    অবশ্য বিসিবির প্রস্তাবিত টি-টোয়েন্টি সিরিজেও আগ্রহ দেখাননি উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম, “মুশফিক প্রথম থেকেই আগ্রহ দেখায়নি। অন্যরা বলেছে, সংক্ষিপ্ত সফর হলেই ভাল হয়। তারা পালটা বলেছে, পিএসএলে লম্বা সময়ের জন্য আগ্রহ দেখিয়েছে, তাহলে জাতীয় দলের জন্য কেন পারবে না।”

    এ ব্যাপারে ক্রিকেটাররা পাপনকে বলেছেন, পিএসএলে সুযোগ পেলেও বিসিবির এনওসিসহ কয়েকটি স্তর আছে, তবে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেননি তারা। পাকিস্তানে সফরে বাংলাদেশ গেলেও কোচিং স্টাফের অনেকেই যাবেন না বলে নিশ্চিত করেছেন পাপন। তবে হেড কোচ রাসেল ডমিঙ্গো যাওয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন।