• সিরি আ
  • " />

     

    রোনালদোর গোলে রোমাকে হারিয়ে শীর্ষে উঠল জুভেন্টাস

    রোনালদোর গোলে রোমাকে হারিয়ে শীর্ষে উঠল জুভেন্টাস    

    ফুলটাইম
    রোমা ১-২ জুভেন্টাস


    স্টাডিও অলিম্পিকোতে লাৎসিওর কাছে হেরে সিরি আর শীর্ষস্থান হাতছাড়া করেছিল জুভেন্টাস। সেই মাঠেই রোমাকে হারিয়ে দিয়ে আবার শীর্ষস্থান পুনুরুদ্ধার করল মাউরিসিও সারির দল। আগের রাতে ইন্টার মিলানের পয়েন্ট হারানোর ফায়দাটা তাই পুরোপুরি কাজে লেগেছে বিয়াঙ্কোনেরিদের।

    জুভেন্টাস ম্যাচ জিতেছে আসলে শুরুর দশ মিনিটের ঝড়ে। ওই সময়ের ভেতরই দুই গোল করে রোমাকে অনেক দূরে ঠেলে দিয়েছিল জুভেন্টাস। ৩ মিনিটে পাউলো দিবালার ফ্রি-কিক থেকে পা ছুঁয়ে দারুণ এক গোল করেন ডিফেন্ডার মেরিহ ডেমিরাল। জুভেন্টাসের দ্বিতীয় গোলেও অবদান ছিল দিবালার। আগের ম্যাচের মতো আরও একবার পেনাল্টি আদায় করে নিয়েছিলেন তিনি। ক্রিশ্চিয়ানো রোনালদো স্পটকিক থেকে টানা ষষ্ঠ লিগ ম্যাচে গোল করে ব্যবধান বাড়ান ১০ মিনিটে।



    রোনালদো আগের ম্যাচে করেছিলেন হ্যাটট্রিক। রোমার বিপক্ষে স্কোরশিটে নাম উঠিয়ে ডিসেম্বরের শুরু থেকে এখন পর্যন্ত গোল সংখ্যা নিয়ে গেছেন ৯ এ। এই সময়ে ইউরোপের শীর্ষ ৫ লিগে রোনালদোর চেয়ে বেশি গোল করতে পারেননি কেউই। রোমার বিপক্ষে গোলে একটি চক্র পূরণ হয়েছে ৩৪ বছর বয়সীর। মাত্র দেড় মৌসুম খেলেই সিরি আর সবগুলো দলের বিপক্ষে গোল পাওয়া হয়ে গেছে তার। গোলমেশিন নামটার স্বার্থকতা যেন নতুন করে রোনালদো প্রমাণ করে চলেছেন ইতালিতেও!

    জুভেন্টাসের অমন ঝড়ো শুরু আর সামাল দেওয়া হয়নি রোমার। প্রথমার্ধে বড্ড বেশি সাদামাটা ছিল তারা। আর রোনালদো-দিবালারা এর ভেতর ব্যবধান আরও বাড়িয়ে নেওয়ার সুযোগ পেয়েছিলেন। রোমার হয়ে একমাত্র নিকোলো জানিওলো যা একটু ঝলক দেখাচ্ছিলেন। তবে তরুণ ফরোয়ার্ডকেও ইনজুরির কারণে বিরতির আগেই হারিয়ে ফেলে রোমা। এসিএল ইনজুরিতে পড়ে এখন লম্বা সময়ের জন্য মাঠের চলে যেতে হচ্ছে জানিওলোকে। রোমা ও ইতালি দুই দলের জন্যই এটি তাই বড় ধরনের সঙ্কট। এর আগে জুভেন্টাসও বাধ্য হয়েছিল প্রথমার্ধে বদলি করাতে, ডেমিরাল জানিওলোর আগেই মাঠ ছেড়েছেন চোট নিয়ে।

    দ্বিতীয়ার্ধে জুভেন্টাসের সঙ্গে সমানে সমান লড়াই করেছে রোমা।  ৬৮ মিনিটে ভিএআরের কল্যাণে পাওয়া পেনাল্টি থেকে ডিয়েগো পেরোত্তি এক গোল শোধ করে রোমাকে লড়াইয়ে ফিরিয়ে আনেন। আরেকটি গোল করার জন্য যথেষ্ট সময়ও ছিল রোমার হাতে। তবে ডিফেন্ড থেকে মিডফিল্ড পর্যন্ত রোমার বিল্ড আপ ভালো হলেও, অ্যাটাকিং থার্ডে খেই হারিয়ে আর সেই কাজটা করা হয়নি রোমার। কোলারোভ, জেকোরাও যা সুযোগ পেয়েছেন- সেগুলো থেকেও ব্যর্থ হয়েছেন।

    সারি গোল হজমের পর দিবালাকে তুলে গঞ্জালো হিগুয়াইনকে নামিয়ে দিয়েছিলেন মাঠে। দিবালার অবশ্য ব্যাপারটি খুব বেশি পছন্দ হয়নি। তার জায়গায় নামা হিগুয়াইন দুইবার ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিলেন। একবার বল লক্ষ্যে পাঠিয়েও গোল পাননি অফসাইডে থেকে, আরেকবার রোমা গোলরক্ষক ঠেকিয়ে দিয়েছিলেন তার শট।

    রোমার মাঠে জয়ের পর ১৯ ম্যাচে ৪৮ পয়েন্ট নিয়ে জুভেন্টাস এখন সিরি আ-তে সবার ওপরে। দুইয়ে থাকা ইন্টার পিছিয়ে আছে পুরো দুই পয়েন্টে। আর ৩৫ পয়েন্ট নিয়ে রোমা টেবিলের পাঁচে।