• বাংলাদেশের পাকিস্তান সফর
  • " />

     

    পাকিস্তান সফরের টি-টোয়েন্টি স্কোয়াডে হাসান-মাহেদি-শান্ত, ফিরলেন তামিম-রুবেল

    মাহমুদউল্লাহকে অধিনায়ক করে ঘোষিত পাকিস্তান সফরের টি-টোয়েন্টি স্কোয়াডে ডাক পেয়েছেন অভিষেকের অপেক্ষায় থাকা পেসার হাসান মাহমুদ, সঙ্গে এক বছর পর আবারও ডাক পেয়েছেন অলরাউন্ডার মাহেদি হাসান। দলে ফিরেছেন ব্যক্তিগত কারণে ভারত সফর মিস করা তামিম ইকবাল, প্রায় দেড় বছর পর আবারও টি-টোয়েন্টি দলে ফিরেছেন পেসার রুবেল হোসেন। বাঁহাতি ওপেনার নাজমুল হোসেন শান্তকেও ডেকেছেন নির্বাচকরা। 

    এই বিপিএলে আলো ছড়িয়েছেন হাসান-মাহেদি-শান্তরা। মাহেদি ১৩ ম্যাচে ১৩৬ স্ট্রাইক রেটে ২৫৩ রান করেছেন ৩টি ফিফটিসহ, যেগুলো তার দল ঢাকা প্লাটুনের জন্য ছিল দারুণ গুরুত্বপূর্ণ। সঙ্গে অফস্পিনে তিনি নিয়েছেন ১২ উইকেট। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে ক্যারিয়ারের একমাত্র আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছিলেন তিনি।

    হাসান শুরুর দিকে আলো কাড়লেও পরে একটু ম্লান ছিলেন, সব মিলিয়ে ১৩ ম্যাচে নিয়েছেন ১০ উইকেট। তবে তার গতি প্রশংসা পেয়েছে, মাহেদি ও হাসানের কথা বিপিএল শুরুর পর থেকেই বলে এসেছেন বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন। এই দুজনের সঙ্গে ডাক পেয়েছেন বিপিএলে ১১ ইনিংসে ১৪৩.৯২ স্ট্রাইক রেটে একটি করে সেঞ্চুরি ও ফিফটিসহ ৩০৮ রান করা শান্ত। এবার রানার্স-আপ খুলনা টাইগার্সের হয়ে ওপেনিংয়ে দেখিয়েছেন ঝলক। গত বছর দেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজে দুটি ম্যাচ খেলেছিলেন তিনি, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার অভিজ্ঞতা সেটুকুই।  


    পাকিস্তান সফরের টি-টোয়েন্টি স্কোয়াড

    মাহমুদউল্লাহ (অ), তামিম ইকবাল, সৌম্য সরকার, নাঈম শেখ, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন, মাহেদি হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মোস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, আল-আমিন হোসেন, রুবেল হোসেন, হাসান মাহমুদ

    বাদ পড়লেন 
    আবু হায়দার রনি, তাইজুল ইসলাম, আরাফাত সানি, মোসাদ্দেক হোসেন 

    প্রত্যাহার
    মুশফিকুর রহিম 

    দলে এলেন 
    তামিম ইকবাল, রুবেল হোসেন, নাজমুল হোসেন শান্ত, হাসান মাহমুদ, মাহেদি হাসান 


     

    নতুনদের সঙ্গে টি-টোয়েন্টিতে আবারও নিজের উপস্থিতি জানান দিয়েছেন রুবেল হোসেন। ২০১৮ সালের আগস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ টি-টোয়েন্টি খেলেছিলেন তিনি। এবার বিপিএলে ১৩ ইনিংসে ২০ উইকেট নিয়ে আরও তিনজনের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ উইকেটের তালিকায় শীর্ষে আছেন এই পেসার, তাকে আর উপেক্ষা করতে পারেননি নির্বাচকরা। 

    ৩ টি-টোয়েন্টির জন্য ১৫ সদস্যের এই দল দিয়েছে বিসিবি, যেখানে নেই মুশফিকুর রহিম। নিরাপত্তাজনিত কারণে পাকিস্তান সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন এই উইকেটকিপার-ব্যাটসম্যান। তার বদলি হিসেবে উইকেটকিপিংয়ে অপশন হিসেবে আছে লিটন দাস ও মোহাম্মদ মিঠুন। নিজের দল সিলেট থান্ডার বেশ বাজে করলেও ১২ ম্যাচে ৩৪.৯০ গড় ও ১২৩.৭৫ স্ট্রাইক রেটে ৩৪৯ রান নিয়ে উৎরে গেছেন মিঠুন। বিপিএলে মাত্র ৬ ম্যাচ খেলে সমানসংখ্যক উইকেট নেওয়া খুলনার লেগস্পিনার আমিনুল ইসলাম বিপ্লবও ধরে রেখেছেন জায়গা।

    মুশফিক ছাড়াও ভারত সফরের টি-টোয়েন্টি স্কোয়াড থেকে আছে আরও চারটি পরিবর্তন। জায়গা করে নিতে পারেননি পেসার আবু হায়দার রনি, দুই বাঁহাতি স্পিনার আরাফাত সানি ও তাইজুল ইসলাম, সঙ্গে অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন। মোসাদ্দেক অবশ্য চোটে পড়ে মিস করেছিলেন বিপিএলের শেষের অংশ। এর আগে ভারত সফর থেকেও ফিরে এসেছিলেন তিনি।