• এএফসি কাপ
  • " />

     

    ইরান থেকে চ্যাম্পিয়নস লিগের ম্যাচ সরিয়ে নিল এএফসি

    ইরান থেকে  চ্যাম্পিয়নস লিগের ম্যাচ সরিয়ে নিল এএফসি    

    নিরাপত্তাজনিত কারণে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) চ্যাম্পিয়নস লিগের দুটি ম্যাচ ইরান থেকে সরিয়ে নিরপেক্ষ ভেন্যুতে সরিয়ে নিয়েছে এশিয়ার ফুটবল সংস্থাটি। ২২ জানুয়ারি আনুষ্ঠানিক এক বিবৃতিতে ব্যাপারটি নিশ্চিত করেছে তারা। ইরানিয়ান ক্লাব শাহর খোদরো এফসির সাথে বাহরাইনের আল রিফা ক্লাবের এবং এস্তেঘলাল এফসি ও কুয়েত এসসির মধ্যকার ম্যাচ দুটি ইরান থেকে সরিয়ে নেওয়া হয়েছে। ইরান থেকে সরিয়ে ম্যাচ দুটি ২৫ জানুয়ারি অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাতে।

     

     

    জানুয়ারির ৮ তারিখ ভুলক্রমে ইরান ইউরেনের একটি উড়োজাহাজ উড়িয়ে দেয়। ১৭৬জন যাত্রী নিয়ে উড্ডয়নরত উড়োজাহাজটি বিধ্বস্ত হওয়ার পর মৃত্যুবরণ করেছেন সবাই-ই। নিজেদের ভুল অবশ্য পরে স্বীকার করে নিয়েছে ইরান। যুক্তরাষ্ট্রের ড্রোনে আক্রমণে দেশটির সেনাবাহিনী জেনারেল কাসিম সুলিমানিকে হত্যার প্রতিশোধ হিসেবেই এমনটি করেছিল ইরান। কিন্তু নিহত ১৭৬ জনের মধ্যে বেশিরভাগই ছিল ইরানের মানুষই।

    নিরাপত্তা ঝুঁকির  বাহরাইন সহ এএফসি-এর অনেক দেশই ইরানে যাওয়ার ব্যাপারে নিরাপত্তা ঝুঁকির কথা বলেছিল সংস্থাটিকে। তাদের এমন আশঙ্কার মুখে পিছিয়ে গিয়েছিল ম্যাচ দুটি। শেষ পর্যন্ত পরিবর্তন করা হল ম্যাচ দুটির ভেন্যু। তবে এই সিদ্ধান্তে চটেছে ইরানিয়ান ক্লাবগুলো। ইরানের মিডিয়া জানিয়েছে; নিজেদের মাঠে খেলা না হলে টুর্নামেন্ট বয়কটের হুমকি দিয়েছে পেরসেপোলিস এবং সেপাহান এফসির মত ইরানিয়ান ক্লাবগুলো। ইরানে খেলা নিয়ে নিরাপত্তাজনিত আশঙ্কা প্রকাশ করা এবারই প্রথম নয়। ২০১৬ থেকে ইরান এবং সৌদি আরবের ক্লাবগুলোর খেলা হয়ে আসছে নিরপেক্ষ ভেন্যুতে।