• বঙ্গবন্ধু জাতীয় স্কুল ক্রিকেট
  • " />

     

    ব্রাক্ষণবাড়িয়ার সাকিব, বরিশালে অনিকের সেঞ্চুরির দিন লালমনিরহাটে নাটক

    ব্রাক্ষণবাড়িয়ার সাকিব, বরিশালে অনিকের সেঞ্চুরির দিন লালমনিরহাটে নাটক    

                                          সেঞ্চুরি পেয়েছে ব্রাক্ষণবাড়িয়ার সাকিব (বাঁয়ে) ও বরিশালের অনিক

     

    বঙ্গবন্ধু জাতীয় স্কুল ক্রিকেটে ১৬১ রানের ঝড়ো ইনিংস খেলেছে ব্রাক্ষণবাড়িয়ার অন্নদা সরকারী উচ্চ বিদ্যালয়ের অধিনায়ক ও উইকেটরক্ষক ব্যাটসম্যান সাকিবুল হাসান বাপ্পী। আইডিয়াল রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজের বিপক্ষে এই উদ্বোধনী ব্যাটসম্যানের ১১৮ বলের ইনিংসে ছিলো ২০টি চার আর ৬টি   ছয়। ২৭৪ রানের বড় জয় পেয়েছে অন্নদা সরকারী স্কুল।

    প্রথমে ব্যাট করে সাকিবুল হাসান বাপ্পীর অন্নদা সরকারী স্কুল করে ৩৭৫ রান। শান্ত ৫১, হেমায়েত ৩৫ আর নাজমুলের ব্যাট থেকে আসে ২২ রান। ২৭৬ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ১০১ রানে অলআউট হয় ব্রাক্ষণবাড়িয়া আইডিয়াল রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজ। শান্ত ৪ আর নাজমুল নেয় ৩ উইকেট। ম্যাচ সেরার পুরষ্কার পাওয়া সাকিবুল হাসান ব্রাক্ষণবাড়িয়া জেলা অনূর্ধ্ব ১৬ দলের সহ-অধিনায়ক, গেল বছর চট্টগ্রাম বিভাগীয় অনূর্ধ্ব ১৬ দলের হয়ে খেলেছে সে।

    সেঞ্চুরি পেয়েছে বরিশালের চরবাড়িয়া হাই স্কুলের অনিকও। ২০৪ রানের বড় জয় পেয়েছে অনিকের স্কুল। বরিশাল জেলা পর্যায়ের ম্যাচে বরিশাল মডেল স্কুলের বিপক্ষে ১১১ রানের দারুন এক ইনিংস খেলে অনিক। ১৫০ বলে অনিকের ১১১ রানের ইনিংসে ভর করে প্রথমে ব্যাটিংয়ে নেমে ২৭৬ রানের বড় স্কোর গড়ে চরবাড়িয়া হাই স্কুল। জবাবে ব্যাটিংয়ে নেমে মাত্র ৭২ রানে গুটিয়ে যায় মডেল হাই স্কুল। আরিফুল, মিরাজুল আর জয় পায় ৩টি করে উইকেট।   

     পিরোজপুর জেলার ম্যাচে কিয়ামউদ্দিন স্কুলকে ১৩৩ রানে হারিয়েছে হুলারহাট স্কুল। প্রথমে ব্যাট করে ঠিক ২০০ রান করে হুলারহাট স্কুল। দলের পক্ষে সর্বোচ্চ ৬০ রান করে মোস্তাফিজুর রহমান। জবাবে ব্যাটিংয়ে নেমে মাত্র ৬৭ রানে গুটিয়ে যায় কিয়ামউদ্দিন হাই স্কুল। ২১ রান খরচায় ৫ উইকেট তুলে নেয় হুলারহাট স্কুলের রিয়াদ।

    মাদারীপুরে শুরু হয়েছে বঙ্গবন্ধু জাতীয় স্কুল ক্রিকেটের মাদারীপুর জেলা পর্যায়ের খেলা। উদ্বোধনী ম্যাচে জয় পেয়েছে ইউনাইটেড ইসলামিয়া সরকারী উচ্চ বিদ্যালয়। আচমত আলি খান স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে আচমত আলী খান পাবলিক স্কুল অ্যান্ড কলেজ মাত্র ১৪৬ রান তুলতে পারে। ৩ উইকেট হাতে রেখে সে লক্ষ্য টপকে যায় ইউনাইটেড ইসলামিয়া সরকারী উচ্চ বিদ্যালয়। ৫০ রানের ইনিংস খেলে ম্যাচ সেরার পুরষ্কার জেতে বিজয়ী দলের ফাহিম মুনতাসির।

    লালমনিরহাটে রোমাঞ্চকর এক ম্যাচে গিয়াস উদ্দিন হাই স্কুলকে ১ উইকেটে হারিয়েছে লালমনিরহাট সরকারি উচ্চ বিদ্যালয়। শুরুতে ব্যাট করে ৩৯.৪ ওভারে ১২৩ রানে অলআউট হয়ে যায় গিয়াস উদ্দিন হাই স্কুল, সর্বোচ্চ ৩৫ রান করেন ওপেনার রহিম বাদশা। সরকারি উচ্চ বিদ্যালয়ের আকরাম হোসেন নেন তিনটি উইকেট। জবাবে ৩৭.৩ ওভারে ৯ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় সরকারি স্কুল। সর্বোচ্চ ৩৮ রান করেন আবু সায়েম সাগর।

    ২০১৫ থেকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি’র আয়োজনে দেশীয় ক্রিকেটের বৃহৎ এ আসরের পৃষ্ঠপোষকতা করছে প্রাইম ব্যাংক লিমিটেড। এবার ৫৫৬ স্কুলের প্রায় ১২ হাজার ক্ষুদে ক্রিকেটার অংশ নিচ্ছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে এবারকার আয়োজনের নামকরণ হয়েছে বঙ্গবন্ধু জাতীয় স্কুল ক্রিকেট ২০১৯-২০২০।  

     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন