• বাংলাদেশের পাকিস্তান সফর
  • " />

     

    বাংলাদেশের বিপক্ষে পাকিস্তান টেস্ট স্কোয়াডে ফিরলেন আসিফ-আশরাফ

    বাংলাদেশের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টের জন্য পাকিস্তান স্কোয়াডে ফিরেছেন অফস্পিনার বিলাল আসিফ, অলরাউন্ডার ফাহিম আশরাফ। শনিবার ১৬ সদস্যের এই স্কোয়াড ঘোষণা করেছেন পাকিস্তানের হেড কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল-হক। 

    আসিফ তার ক্যারিয়ারের ৫ টেস্টের শেষটি খেলেছিলেন ২০১৮ সালের ডিসেম্বরে, দুবাইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে। আশরাফ গত বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলার পর আর সুযোগ পাননি। সম্প্রতি অস্ট্রেলিয়া সফর ও দেশের মাটিতে শ্রীলঙ্কা সফরের দলে ছিলেন না তারা। 

    শ্রীলঙ্কা সফর থেকে পাকিস্তান স্কোয়াডে আছে এ দুটি পরিবর্তনই। বাঁহাতি অর্থোডক্স স্পিনার কাশিফ ভাট্টি ও পেসার উসমান শিনওয়ারির বদলে এসেছেন এ দুজন। শ্রীলঙ্কার বিপক্ষে অবশ্য ভাট্টিকে খেলানো হয়নি, তবে রাওয়ালপিন্ডিতে খেলেছিলেন শিনওয়ারি। 

    কায়েদ-ই-আজম ট্রফিতে ৯ ম্যাচে ৪৩ উইকেট নিয়েছেন আসিফ, আর ফাইনালে ৬ উইকেট নিয়েছিলেন আশরাফ। দলে ফেরার পেছনে প্রভাব রেখেছে তাদের এই পারফরম্যান্স। 

    ভাট্টিকে বাদ দিয়ে আসিফকে নেওয়ার পেছনে বাংলাদেশের টপ ও মিডল-অর্ডারে বাঁহাতি ব্যাটসম্যানের আধিক্যর প্রভাব আছে বলে জানিয়েছেন মিসবাহ, “বাংলাদেশের টপ ও মিডল অর্ডারে বাঁহাতি ব্যাটসম্যান আছে, এজন্যই বিলাল আসিফকে জায়গা করে দিতে হয়েছে কাশিফ ভাট্টির। আর অল-রাউন্ড সামর্থ্যের জন্য ফাহিম আশরাফকে জায়গা করে দিয়েছে উসমান শিনওয়ারি।” 

    দলে জায়গা ধরে রেখেছেন ব্যাটসম্যান ফাওয়াদ আলমও। প্রায় ১০ বছর পর দলে ডাক পেলেও শ্রীলঙ্কার বিপক্ষে খেলানো হয়নি তাকে।

    সব মিলিয়ে পাকিস্তান দলে আছেন ৫ জন পেসার, লেগস্পিনার ইয়াসির শাহর সঙ্গে স্পিনে অপশন আসিফ। 

    ৭-১১ ফেব্রুয়ারি রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম টেস্টটি হবে পাকিস্তান-বাংলাদেশের। ৩ ফেব্রুয়ারি রাওয়ালপিন্ডি গিয়ে ৪ তারিখ থেকে চূড়ান্ত প্রস্তুতি শুরু করবে পাকিস্তান। 

    এ টেস্টের জন্য এখনও দল ঘোষণা করেনি বাংলাদেশ। তবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন জানিয়েছেন, অধিনায়ক হিসেবে মুমিনুল হকের ওপরই ভরসা রাখছেন তারা। 


    পাকিস্তান স্কোয়াড 
    আজহার আলি (অ), আবিদ আলি, ইমাম-উল-হক, শান মাসুদ, বাবর আজম, আসাদ শফিক, হারিস সোহেল, ফাওয়াদ আলম, মোহাম্মদ রিজওয়ান (উ), ইয়াসির শাহ, ইমরান খান, মোহাম্মদ আব্বাস, শাহিন আফ্রিদি, বিলাল আসিফ, নাসিম শাহ, ফাহিম আশরাফ