• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    দলবদলের পুরনো সময়ে ফিরছে প্রিমিয়ার লিগ

    দলবদলের পুরনো সময়ে ফিরছে প্রিমিয়ার লিগ    

    গ্রীষ্মকালীন দলবদলের সময়সীমা এগিয়ে আনার সিদ্ধান্ত থেকে সরে এসেছে প্রিমিয়ার লিগ। আগামী মৌসুম থেকে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো ১ সেপ্টেম্বর পর্যন্ত দলবদলের কাজ করতে পারবে। লন্ডনে প্রিমিয়ার লিগের শেয়ারহোল্ডারদের এক সভায় দলবদলের সময়সীমা নিয়ে ভোটাভুটির মাধ্যমে এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

    গত দুই বছর ধরে প্রিমিয়ার লিগে গ্রীষ্মকালীন দলবদলের কার্যক্রম মৌসুম শুরু হওয়ার আগেই শেষ হয়ে যেত। তবে ইউরোপের অন্যান্য লিগে তা চলমান থাকায় প্রিমিয়ার লিগের ক্লাবগুলো বেশ কিছু সমস্যার সম্মুখীন হয়েছিল। কারণ খেলোয়াড় অন্তর্ভুক্তির সময় মৌসুম শুরুর আগে শেষ হলেও প্রিমিয়ার লিগের ক্লাবগুলো থেকে খেলোয়াড়রা ঠিকই ইউরোপের অন্যান্য লিগের ক্লাবগুলোতে যোগ দিতে পারত। আর তাই প্রিমিয়ার লিগ ইউরোপের অন্যান্য লিগগুলোর সঙ্গে তাল মিলিয়ে দলবদলের পুরনো সময়সীমাতেই ফিরে গেল।


    মূলত মৌসুম শুরুর পরও দলবদলের কার্যক্রম চলতে থাকলে ক্লাবগুলোর জন্য খেলার মাঠে মনোনিবেশ করাটা কঠিন হয়ে পড়ে- এমন অভিযোগ বেশ কয়েকটি ক্লাব লিগ কর্তৃপক্ষের কাছে জানানোর পর প্রিমিয়ার লিগ দলবদলের সময় এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছিল। ইউরোপের অন্যান্য লিগগুলোও দলবদলের সময়সীমা এগিয়ে আনবে, এমনটাই ধারণা ছিল প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষের। কিন্তু আদতে তা হয়নি।
     

    তবে সময় এগিয়ে আনার ফলে দলবদলের বাজারে প্রিমিয়ার লিগ ক্লাবগুলোর দর-কষাকষির অবস্থানটি দুর্বল হয়ে গিয়েছে বলে মত দিয়েছিলেন বেশ কয়েকজন কোচ। তাই দলবদলের সময়সীমা ইউরোপের অন্যান্য লিগগুলোর সঙ্গে মিলিয়ে আগের ব্যাপ্তিতে ফিরিয়ে নেওয়ার ফলে সময়ের সীমাবদ্ধতার বিষয়টি আর ভোগাবে না বলেই ধারণা করা যায়।