• বিসিবির কেন্দ্রীয় চুক্তি
  • " />

     

    বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে আফিফ-নাঈম, জায়গা হয়নি সৌম্য-ইমরুলের

    বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে আফিফ-নাঈম, জায়গা হয়নি সৌম্য-ইমরুলের    

    ২০২০ সালের জন্য কেন্দ্রীয় চুক্তির ১৬ জনের নাম ঘোষণা করেছে বিসিবি। মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান বাদ পড়েছিলেন আগেই, এবার কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেন ইমরুল কায়েস, রুবেল হোসেনসহ আরও চার জন। চুক্তিতে জায়গা পাননি জাতীয় দলের হয়ে সীমিত ওভারে নিয়মিত খেলা সৌম্য সরকারও। আর আফিফ হোসেন, নাঈম শেখসহ আরও পাঁচজন।

    লাল বল ও সাদা বলের জন্য আলাদা আলাদা কেন্দ্রীয় চুক্তি করার সিদ্ধান্ত আগেই জানিয়েছিলেন বিসিবি সভাপতি। আজ বোর্ড সভার পর চূড়ান্ত হলো চুক্তিতে থাকা ক্রিকেটারদের নাম। টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি এই তিন ফরম্যাটেই চুক্তিতে থাকা ক্রিকেটার আছেন সাতজন- তামিম ইকবাল, মুশফিকুর রহিম, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোহাম্মদ মিঠুন, নাজমুল হোসেন শান্ত। শুধু লাল বলের চুক্তিতে আছেন মুমিনুল হক, নাঈম হাসান, এবাদত হোসেন ও আবু জায়েদ রাহী। আর শুধু সাদা বলের চুক্তিতে আছেন মাহমুদউল্লাহ, সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ও নাঈম শেখ।

    গতবারের চুক্তি থেকে মাশরাফি, সাকিব ছাড়াও নেই ইমরুল কায়েস, রুবেল হোসেন, আবু হায়দার রনি, খালেদ আহমেদ, সাদমান ইসলাম। এই পাঁচজনের মধ্যে সর্বশেষ জাতীয় দলের হয়ে খেলেছেন রুবেল হোসেন, রাওয়ালপিন্ডি টেস্টে খেলার পর অবশ্য বাদ পড়ে যান। ইমরুল কায়েস ভারতের বিপক্ষে ইডেন টেস্ট খেলার পর বাদ পড়ে যান।   সাদমানও ইডেন টেস্ট খেলার চোটের জন্য ছিটকে পড়ে আর জায়গা পাননি টেস্ট দলে। আবু হায়দার রনি ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলার পর একাদশে সুযোগ পাননি। আর নতুন করে চুক্তিতে এসেছেন শান্ত, মিঠুন, এবাদত, আফিফ ও নাঈম শেখ। গ্রেড এ, বি, সি এর পাশাপাশি আগের চুক্তিতে রুকি নামে একটি বিভাগ রাখা হয়েছিল। এবার সেটি হয়ে যাচ্ছে গ্রেড ডি। তবে কে কোন ক্যাটাগরিতে আছে, সেটি এই প্রতিবেদন লেখা পর্যন্ত চূড়ান্ত করেনি বিসিবি।