• বিসিবির কেন্দ্রীয় চুক্তি
  • " />

     

    বিসিবির কেন্দ্রীয় চুক্তি ২০২০ : কোন ক্যাটাগরিতে কারা

    বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে ‘এ প্লাস’ ক্যাটাগরিতে তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহর সঙ্গে যুক্ত হয়েছেন সৌম্য সরকার। বিসিবির ঘোষিত কেন্দ্রীয় চুক্তিতে ১৬ জনের তালিকায় শুরুতে ছিলেনই না সৌম্য, পরে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন 'ভুল করে' বাদ পড়েছিলেন এই ব্যাটসম্যান। 

    অবশ্য মাহমুদউল্লাহ ও সৌম্য শুধু সাদা বলের ‘এ প্লাস’ ক্যাটাগরিতে আছেন। প্রথমবারের মতো সাদা ও লাল বলের জন্য কেন্দ্রীয় চুক্তির আলাদা তালিকা দিয়েছে বিসিবি। গতবার এই 'এ প্লাস' ক্যাটাগরিতে তামিম, মুশফিক, মাহমুদউল্লাহ ছাড়াও ছিলেন মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসান। পরের দুজন এ বছর কেন্দ্রীয় চুক্তিতে নেই- মাশরাফি নিজেকে প্রত্যাহার করে নিয়েছিলেন, আর সাকিব আছেন আইসিসির নিষেধাজ্ঞায়। 

    টেস্ট দলের ভারপ্রাপ্ত অধিনায়ক মুমিনুল হক শুধু লাল বলে ‘এ’ ক্যাটাগরিতে আছেন, তিনি ছাড়া এখানে নেই আর কেউ। গতবার ‘বি’ ক্যাটাগরিতে থাকা মুমিনুলের তাই উন্নতি হয়েছে। শেষ চুক্তিতে ‘এ’ ক্যাটাগরিতে ছিলেন তিনজন- ইমরুল কায়েস, মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন। ইমরুল ও রুবেল এবার চুক্তিতেই নেই, মোস্তাফিজ শুধু সাদা বলের ‘বি’ ক্যাটাগরিতে আছেন। 

    বি ক্যাটাগরিতে মোস্তাফিজ ছাড়া আছেন আর ৩ জন- লিটন দাস, মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। লিটন ও মিরাজ দুই বলের জন্যই এই ক্যাটাগরিতে, তাইজুল সাদা বলে আছেন ‘ডি’ ক্যাটাগরিতে। 

     


    ‘সি’ ক্যাটাগরিতে লাল বলের জন্য কেউ নেই, লাল বলে ‘ডি’-তে থাকা মোহাম্মদ মিঠুন সাদা বলের জন্য আছেন এখানে। সঙ্গে আছেন মোহাম্মদ সাইফউদ্দিন, গতবার যিনি ছিলেন ‘রুকি’-তে। 

    গত বছরের চুক্তিতে এই ‘সি’ ক্যাটাগরি ছিল না, ‘এ প্লাস’, ‘এ’ ও ‘বি’ এর পর ছিল রুকি ক্যাটাগরি। ‘সি’ যোগ করার সঙ্গে রুকি ক্যাটাগরি বাদ দিয়ে এবার আনা হয়েছে ‘ডি’। 

    তাইজুল (সাদা), মিঠুন (লাল)-এর সঙ্গে ‘ডি’-তে আছেন নাজমুল হোসেন শান্ত, নাঈম হাসান, আবু জায়েদ রাহি, এবাদত হোসেন, আফিফ হোসেন ও নাঈম শেখ। এদের মাঝে শান্ত লাল ও সাদা দুই বলের জন্যই, নাঈম, এবাদত, রাহি শুধু লাল এবং আফিফ, নাঈম আছেন সাদা বলের জন্য। 

    গতবার চুক্তির সবার নীচের স্তর ‘রুকি’-তে ছিলেন আবু হায়দার রনি, রাহি, সাইফউদ্দিন, নাঈম ও  সৈয়দ খালেদ আহমেদ। তার আগের বছর ‘রুকি’-তে থাকলেও গতবার চুক্তিতে ছিলেন না শান্ত, এবার আবার ফিরেছেন তিনি।