• বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ
  • " />

     

    ছেলেদের টেবিল টেনিসের ফাইনালে সোনারগাঁ ইউনিভার্সিটি ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

    বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপে আজ টেবিল টেনিসে ছেলেদের এককের দুটি সেমিফাইনাল অনুষ্ঠিত হয়েছে। প্রথম সেমিফাইনালে সোনারগাঁ ইউনিভার্সিটি ৩-০ সেটে ঢাকা বিশ্ববিদ্যালয়কে এবং দ্বিতীয় সেমিতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ৩-২ সেটে নর্থ সাউথ ইউনিভার্সিটিকে হারিয়ে ফাইনালে পৌঁছে গেছে। ছেলেদের এককের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নর্থ সাউথ ইউনিভার্সিটিকে ৩-০ সেটে পরাজিত করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আর টেবিল টেনিসে মেয়েদের দ্বৈত ইভেন্টের তৃতীয় স্থান নির্ধারণীতে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি ৩-০ সেটে ঢাকা বিশ্ববিদ্যালয়কে হারিয়েছে।

    হ্যান্ডবলে ছেলেদের প্রথম রাউন্ডের ম্যাচে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি এবং বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি, কাদিরাবাদ ওয়াকওভার পেয়ে পরের রাউন্ডে চলে গেছে। এছাড়া দিনের অন্য দুটি ম্যাচে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ২২-৩ গোলে এশিয়ান ইউনিভার্সিটিকে এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ৬-৫ গোলে বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি, কাদিরাবাদকে হারিয়েছে।

    ছেলেদের ক্রিকেটে আজ প্রথম রাউন্ডের ১১ টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। ম্যাচগুলোতে জয় পেয়েছে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউল্যাব, নোয়াখালী সায়েন্স এন্ড টেকনোলজি ইউনিভার্সিটি, শান্ত মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী সায়েন্স এন্ড টেকনোলজি ইউনিভার্সিটি, রয়্যাল ইউনিভার্সিটি, গ্রিন ইউনিভার্সিটি এবং প্রেসিডেন্সি ইউনিভার্সিটি। আর মেয়েদের প্রথম রাউন্ডে দিনের তিনটি ম্যাচেই ওয়াকওভার পেয়ে পরের রাউন্ডে পৌঁছে গেছে সাউথ ইস্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি।

    ফুটবল ইভেন্টে মেয়েদের প্রথম রাউন্ডের ম্যাচ আজ যথাক্রমে ওয়াকওভার ও জয় পেয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং গণ বিশ্ববিদ্যালয়। আর নর্থ সাউথ ইউনিভার্সিটি এবং সাউথ ইস্ট ইউনিভার্সিটির মধ্যকার ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। আর ছেলেদের ফুটবলের প্রথম রাউন্ডের ম্যাচে জয় পেয়েছে নটরডেম ইউনিভার্সিটি এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস। আর দিনের অন্য ম্যাচে সোনারগাঁ ইউনিভার্সিটি এবং অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি ১-১ গোলে ড্র করেছে।

    পোলারের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ের সর্ববৃহৎ এই ক্রীড়া প্রতিযোগিতা এবার মুজিববর্ষে হচ্ছে আরও বড় পরিসরে।  ১০১টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে এবারের আসরে লড়বে প্রায় ৬ হাজারের কাছাকাছি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। এদের মধ্যে নারী ক্রীড়াবিদ থাকছেন ১২০০ জন। 

    এবারের আসরে সব মিলে থাকছে ১২টি ইভেন্ট। অ্যাথলেটিকস, ফুটবল, ক্রিকেট, বাস্কেটবল, টেবিল টেনিস, ব্যাডমিন্টন, ভলিবল, সাইক্লিং, সাঁতার, হ্যান্ডবলের সঙ্গে এবার নতুন করে যোগ হচ্ছে দাবা ও কাবাডি। সব মিলে ৬৮৭টি পদকের জন্য হবে ৪২টি পৃথক পৃথক প্রতিযোগিতা। এখান থেকে একটি বিশ্ববিদ্যালয় পাবে চ্যাম্পিয়নের স্বীকৃতি। আর একজন করে পুরুষ ও নারী খেলোয়াড় পাবে সেরার পুরস্কার। দেশের ১৩টি বিশ্ববিদ্যালয়ে হবে এবারের আসর।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন