• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    চ্যাম্পিয়নস লিগের ট্রফি নিয়ে ঘুরে বেড়াবেন গরুর খামারে, স্বপ্ন বার্সা কোচের

    বর্তমানে লা লিগার সবচেয়ে বয়স্ক কোচ কিকে সেতিয়েন। একাধিক চ্যাম্পিয়নস লিগ জেতা মেসি-পিকেদের দায়িত্বে থাকা সেতিয়েনের কোচ হিসেবে চ্যাম্পিয়নস লিগ অভিষেক হয়েছে মোটে মাস দুয়েক আগে নাপোলির বিপক্ষে। অবশ্য ওই এক ম্যাচের পর আর চ্যাম্পিয়নস লিগ খেলার সুযোগ হয়নি। খেলা আবার কবে শুরু হবে সেটাও অজানা। তবে স্বপ্ন দেখতে তো আর দোষ নেই! ৬১ বছর বয়সী সেতিয়েনের একটাই স্বপ্ন দেখছেন। চ্যাম্পিয়নস লিগের ট্রফি নিয়ে ঘুরে বেড়াবেন গ্রামে নিজের খামারে, সেখানকার গবাদিপশুদের সঙ্গে ভাগাভাগি করবেন জয়ের আনন্দ। লকডাউনের মাঝে এক স্প্যানিশ টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে এমন ইচ্ছের কথাই জানিয়েছেন বর্তমান বার্সেলোনা ম্যানেজার।

    সেতিয়েনের গরুর খামারের কথা ফুটবল সম্পর্কে খোঁজখবর রাখা সবারই কমবেশি জানা। রিয়াল বেটিসের কোচের চাকরি হারানোর পর স্পেনে তার গ্রাম লিয়েনক্রেসে নিজের গরুর খামারে সময় দেওয়া শুরু করেন তিনি। সেখানে থাকা অবস্থাতেই বার্সেলোনা থেকে কোচের প্রস্তাব আসে তার কাছে। ক্লাবে নিজের প্রথম সংবাদ সম্মেলনে এসব কথা নিজেই জানিয়েছিলেন সেতিয়েন। গরুর খামার থেকে সোজা বিশ্বের অন্যতম সেরা ক্লাবের ডাগআউটে আসার বিষয়টিকে তখন স্বপ্নময় হিসেবেই বর্ণনা করেছিলেন তিনি।

    স্প্যানিশ চ্যানেল টিভি ৩-র সঙ্গে সাক্ষাৎকারে নিজের ট্রফিক্ষুধার কথা বলতে গিয়েই সেতিয়েন তার খামারে ট্রফি নিয়ে ঘুরে বেড়ানোর স্বপ্নের বিষয়টি তুলে ধরেন, “আমি খেলোয়াড়দের অনেকবার বলেছি যে, আমি দ্রুত ট্রফি জিততে চাই। আমার হেলায় হারানোর মতো খুব বেশি সময় আছে বলে মনে করি না, তাই আমি লা লিগা বা চ্যাম্পিয়নস লিগ জিততে চাই। যদি দুটিই জিততে পারি, আরও ভালো। আর হ্যাঁ, অবশ্যই আমার সেই স্বপ্ন আছে। চ্যাম্পিয়নস লিগের ট্রফি লিয়েনক্রেসে নিয়ে আমার গরুদের দেখাতে চাই।”

    করোনাভাইরাসের কারণে থেমে যাওয়া ফুটবল পুনরায় মাঠে গড়ানোর দিনক্ষণ নির্ধারণ নিয়ে এখন বেশ জোরেশোরেই আলোচনা চলছে ইউরোপের লিগগুলোতে। লা লিগা শুরুর সম্ভাব্য তিনটি তারিখ এরই মধ্যে ঘোষণা করেছেন লিগ প্রধান হাভিয়ের তেবাস। তবে লিগ পুনরায় মাঠে নামানো নিয়ে তাড়াহুড়োর পক্ষপাতি নন সেতিয়েন, “চলতি লা লিগা মৌসুম শেষ করা যাবে কি না সেটা এখনও নিশ্চিত নয়। আমরা খুবই কঠিন একটি সময়ের মাঝে রয়েছি, আর আমার কাছে তড়িঘড়ি সিদ্ধান্ত নেওয়াটাকে এখন সবচেয়ে বেশি বিপজ্জনক মনে হচ্ছে। আমার কাছে এগুলো এখন অগুরুত্বপূর্ণ মনে হয়।"