• নিউজিল্যান্ডের অস্ট্রেলিয়া সফর
  • " />

     

    ক্রিকেট অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে ল্যাবুশেন, মিচ মার্শ, বাদ খাওয়াজা

    ক্রিকেট অস্ট্রেলিয়ার নতুন কেন্দ্রীয় চুক্তিতে ঢুকেছেন মারনাস ল্যাবুশেন, জো বার্নস, মিচেল মার্শ, ম্যাথু ওয়েড। বাদ পড়েছেন উসমান খাওয়াজা, মার্কাস স্টোইনিস। বৃহস্পতিবার নতুন চুক্তির তালিকা ঘোষণা করেছে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড। ২০২০-২১ মৌসুমের চুক্তিতে ২০ জন পুরুষ ক্রিকেটারের সঙ্গে আছেন ১৫ জন নারী ক্রিকেটার। 

    পুরুষদের বিভাগে মোট ৬ জন নতুন মুখ যুক্ত হয়েছেন কেন্দ্রীয় চুক্তিতে। গতবারের তালিকায় ছিলেন না অ্যাশটন অ্যাগার, কেন রিচার্ডসনও। খাওয়াজা-স্টোইনিস ছাড়াও বাদ পড়েছেন ন্যাথান কোল্টার-নাইল, পিটার হ্যান্ডসকম, মার্কাস হ্যারিস, শন মার্শ। খাওয়াজা গত পাঁচ বছরের মাঝে এই প্রথমবার বাদ পড়লেন এবার।

    বিশ্বকাপে সেমিফাইনালে বাদ পড়া খাওয়াজা পরে অ্যাশেজেও তার জায়গা হারিয়েছিলেন ল্যাবুশেনের কাছে। চুক্তি থেকে তার বাদ পড়াকে ‘দুর্ভাগ্যজনক’ বলছেন প্রধান নির্বাচক ট্রেভর হনস, “উসমান অবশ্যই দুর্ভাগাদের একজন, কোনও সন্দেহ নেই। তবে আমরা যেটা জানি, গত বছর অ্যাশেজ থেকে বাদ পড়ার পর উসমান অস্ট্রেলিয়ার হয়ে কোনও ম্যাচ খেলেনি। যদি টেস্ট ক্রিকেটের দিকে তাকাই, তাহলে ঘরোয়া শেফিল্ড শিল্ডে তার ফর্ম যে কারণে অস্ট্রেলিয়ার হয়ে তাকে নেওয়া হয়েছিল সেই চাহিদা পূরণ করেনি। আর মৌসুমের শুরুতে মার্শ কাপে দারুণ করলেও সে অস্ট্রেলিয়ার হয়ে (সীমিত ওভারে) খেলেনি।”  

    অন্যদিকে ল্যাবুশেনের চুক্তিতে ঢোকা ছিল প্রত্যাশিত, তবে এখনই সব ফরম্যাটে খেলার চাপ তাকে দিতে চান না হনস, “সে দুর্দান্ত ছিল। (তবে) আমরা এখনই তাকে নিয়ে তাড়াহুড়ো করব না। সে কঠোর পরিশ্রম করে, এখন টেস্ট ও ওয়ানডে খেলছে। খুব দ্রুত হয়েছে এটি। আমরা তার ওপর বেশি বোঝা দিতে চাই না, সে অস্ট্রেলিয়ার হয়ে টি-টোয়েন্টি খেলতে পারবে কিনা সেটা তার ব্যাপার।”

    আগেরবারের চুক্তিতে পরে গিয়ে যুক্ত হওয়া পিটার সিডল অবসর নিয়েছেন বলে এবারের তালিকায় নেই, বাদ দেওয়া হয়েছে অ্যাশটন টার্নারকেও। ঘোষিত তালিকা চূড়ান্ত হলেও মৌসুমের মাঝপথেও এ চুক্তিতে ‘প্রয়োজনীয় পয়েন্ট’ নিয়ে আসতে পারেন যে কেউ। এজন্য ১২ পয়েন্ট প্রয়োজন পড়বে যে কারও। অস্ট্রেলিয়ার হয়ে ছেলেদের ক্ষেত্রে টেস্ট ম্যাচের জন্য নির্বাচিত হলে ৫, ওয়ানডের জন্য ২ এবং টি-টোয়েন্টির জন্য ১ পয়েন্ট করে পাবেন তারা। মেয়েদের ক্ষেত্রে পয়েন্ট বিন্যাস যথাক্রমে তিন ফরম্যাটের জন্য ৪, ২, ২। 

    মেয়েদের কেন্দ্রীয় চুক্তিতে এসেছেন ২৪ বছর বয়সী অলরাউন্ডার টালিয়া ম্যাকগ্রা, ২০১৭ সালের অ্যাশেজের পর যিনি খেলেননি অস্ট্রেলিয়ার হয়ে। তবে এলিস পেরির চোট মাথায় রেখে পরবর্তী ফ্রন্টলাইন অলরাউন্ডার হিসেবে ভাবা হচ্ছে তাকে। ম্যাকগ্রা ছাড়াও চুক্তিতে নতুন এসেছেন টাইলা ভ্লায়েমিঙ্ক, অ্যানাবেল সাদারল্যান্ড। বাদ পড়েছেন নিকোল বোল্টোন, এলিস ভিলানি, এরিন বার্নস। 

    সিএর কেন্দ্রীয় চুক্তি

    পুরুষ : অ্যাশটন অ্যাগার, জো বার্নস, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, অ্যারন ফিঞ্চ, জশ হেইজেলউড, ট্রাভিস হেড, মারনাস ল্যাবুশেন, ন্যাথান লায়ন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, টিম পেইন, জেমস প্যাটিনসন, জাই রিচার্ডসন, কেন রিচার্ডসন, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, ম্যাথু ওয়েড, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জ্যাম্পা 

    নারী : নিকোলা ক্যারি, অ্যাশলি গার্ডনার, রেচেল হেইনস, অ্যালিসা হিলি, জেস জোনাসেন, ডেলিসা কিমিনস, ম্যাগ লেনিং, টালিয়া ম্যাকগ্রা, সোফি মলিনিউক্স, বেথ মুনি, এলিস পেরি, মেগান শুট, অ্যানাবেল সাদারল্যান্ড, টাইলা ভ্লায়েমিঙ্ক, জর্জিয়া ওয়ারয়াম