• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    টেস্টে কুকের সেরা লারাই

    ওপেনার হিসেবে নিজের সময়ের তো বটেই, সর্বকালের সেরাদের তালিকায়ও অনেকে রাখতে পারেন অ্যালেস্টার কুককে। ইংলিশ এই সাবেক ওপেনার চেয়ে বেশি রান আর কেউ টেস্টে করেনি ওপেনে নেমে। কুক নিজেও অনেক মহারথীকে দেখেছেন কাছ থেকে। তবে নিজের দেখা টেস্ট ব্যাটসম্যান হিসেবে ব্রায়ান লারাকেই রেখেছেন সবার ওপরে।

    সানডে টাইমসের সঙ্গে এক সাক্ষাৎকারে এই বিষয়ে কুককে প্রশ্ন করা হলে লারা সম্পর্কিত নিজের প্রথম স্মৃতির কথা উল্লেখ করেন তিনি, “২০০৪ সালে ওয়েস্ট ইন্ডিজ ইংল্যান্ড সফর করেছিল। অ্যারান্ডেলে তাদের সফরের প্রথম ম্যাচে আমি এমসিসির হয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেছিলাম। সাইমন জোনস, ম্যাথিউ হগার্ড, মিন্ট প্যাটেলকে নিয়ে আমাদের বেশ ভালো বোলিং অ্যাটাক ছিল। আর ব্রায়ান লারা শুধু লাঞ্চ আর চা বিরতির মাঝে ব্যাটিং করেই সেঞ্চুরি তুলে নেন। সেদিনই বুঝেছিলাম, আমি অসাধারণ ব্যাটিং পারফরম্যান্স দেখছি। দারুণ এক জিনিয়াস তার খেল দেখাচ্ছিলেন সেদিন।”


    কুক সেই সাক্ষাৎকারে পরবর্তীতে চারজন ব্যাটসম্যানের নাম উল্লেখ করেছেন, তার মতে যারা টেস্ট ব্যাটিংয়ের দিক দিয়ে লারার সমকক্ষ হওয়ার মতো অবস্থায় এসেছিলেন, “আমি যখন খেলছিলাম তখন পন্টিং, ক্যালিস, সাঙ্গাকারার মাঝে লারার মতো ব্যাটিং করার সক্ষমতা দেখেছিলাম আমি।”

    তবে এদের সঙ্গে বর্তমানে খেলছেন এমন একজন ব্যাটসম্যানের নামও কুক সাক্ষাৎকারে উল্লেখ করেছেন, “বর্তমান সময়ের ব্যাটসম্যানদের মাঝে বিরাট কোহলিকে আপনি সেই কাতারে রাখতে পারেন। কারণ তিন ফরম্যাটেই সে তার ব্যাটিংয়ের সক্ষমতা দেখিয়েছে।”