• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    সারওয়ানকে নিয়ে বেফাঁস মন্তব্য করেও শাস্তি থেকে বেঁচে গেলেন গেইল

    সিপিএল থেকে নিষেধাজ্ঞার একটা খড়গ ঝুলছিল ক্রিস গেইলের মাথায়। তবে রামনরেশ সারওয়ানকে নিয়ে করা মন্তব্যের পর আপাতত শাস্তি থেকে বেঁচে গেলেন গেইল। 

    গত ২৭ এপ্রিল নিজের ইউটিউব চ্যানেলে সাবেক সতীর্থ রমনারেশ সারওয়ানকে নিয়ে বেশ কিছু কটু মন্তব্য করেছিলেন ক্রিস গেইল। সেই ভিডিওতে সারওয়ানকে ‘করোনাভাইরাসের চেয়েও নিকৃষ্ট’, ‘সাপ’, ‘বিষ’ হিসেবে উল্লেখ করেছিলেন ক্রিস গেইল। পরবর্তীতে সারওয়ান সেই বিস্ফোরক মন্তব্যগুলোর প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেছিলেন, বিষয়টি তার জন্য অত্যন্ত ‘মানহানিকর’। তবে সেই ভিডিওতে শুধু সারওয়ানকেই নয়, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) ফ্রাঞ্চাইজি জ্যামাইকা তালাওয়াসের বেশ কয়েকজন কর্তাব্যক্তির বিরুদ্ধেও কিছু বেফাঁস মন্তব্য করেছিলেন। আর গেইলের এমন আচরণে সিপিএলের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে উল্লেখ করে তার বিরুদ্ধে সমন জারি করে লিগ কর্তৃপক্ষ। গতকাল শুক্রবার সেই ঘটনা নিয়ে গেইলের দেওয়া বিবৃতির ব্যাপারে নিজেদের সন্তুষ্টি প্রকাশ করেছে তারা। তাই আপাতত তার বিরুদ্ধে কোনও শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া হবে না বলে জানিয়েছে সিপিএল টুর্নামেন্ট কমিটি।


    সিপিএল টুর্নামেন্ট কমিটি ভিডিওটি খতিয়ে দেখার জন্য তিন সদস্যের এক স্বাধীন ট্রাইব্যুনাল গঠন করেছিল। ৬ মে গেইলের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে অভিযোগ পাওয়ার পরই এই ট্রাইব্যুনাল গঠিত হয়। তবে গেইলের বিবৃতির পর তিনি আর এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি করবেন না মর্মে কোনও শাস্তিমূলক পদক্ষেপ না নিয়েই বিষয়টি ক্লোজ করে দেয় ট্রাইব্যুনাল।

    গেইল বিষয়টি নিয়ে দেওয়া বিবৃতিতে তার মন্তব্য যে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের ভাবমূর্তি নষ্ট করেছে তা স্বীকার করে নিয়েছেন, “জ্যামাইকা তালাওয়াস থেকে আমার দ্বিতীয়বার বিদায়ের কারণ দলটির ভক্তদের জানাতেই ভিডিওটি বানিয়েছিলাম। এছাড়া আর কোনও উদ্দেশ্য ছিল না। আমি খুব করে চেয়েছিলাম জ্যামাইকার হয়ে আমার সিপিএল ক্যারিয়ার শেষ করতে, সাবিনা পার্কে নিজের ভক্তদের সামনে।”

    তবে নিজের ভুল স্বীকার করলেও সারওয়ানের বিরুদ্ধে করা মন্তব্যগুলো প্রত্যাহার করেননি গেইল, “আমি সেদিন যা বলেছিলাম, তার সবই সত্যি ছিল। কথাগুলো আমার মন থেকে উঠে এসেছিল। তবে এর সঙ্গে আমি এটাও স্বীকার করছি যে, হয়ত আমার মন্তব্যগুলো ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট এবং সিপিএল টুর্নামেন্টের ভাবমূর্তির জন্য ক্ষতিকর সাব্যস্ত হয়েছে।”

    গেইল সিপিএলের পরবর্তী মৌসুমে সেইন্ট লুসিয়া জুকসের হয়ে মাঠ মাতাবেন।