• এএফসি কাপ
  • " />

     

    নিরপেক্ষ ভেন্যু, নতুন দলবদল নিয়ে সেপ্টেম্বরে-অক্টোবরে ফিরতে পারে এএফসি কাপ

    আগামী সেপ্টেম্বর বা অক্টোবর মাসে নিরপেক্ষ ভেন্যুতে ফিরতে পারে এএফসি কাপ। এর আগে দলবদলের জন্য নতুন উইন্ডোও যোগ করার প্রস্তাব করেছে বসুন্ধরা কিংস। তবে নিরপেক্ষ ভেন্যু হিসেবে ভারতকে চায় না বাংলাদেশ চ্যাম্পিয়নরা।

    বাংলাদেশী ক্লাবগুলোর অতীত অভিজ্ঞতার কথা মাথায় রেখেই ভারত নিয়ে আপত্তি জানিয়েছে বসুন্ধরা কিংস। এর আগে গেল মৌসুমেও ভারতে আবাহনীর একটি অ্যাওয়ে ম্যাচ ঘিরে ভিসা সংক্রান্ত জটিলতা তৈরি হয়েছিল। প্যাভিলিয়নের সূত্র বলছে সে কারণেই নিরপেক্ষ ভেন্যু হিসেবে আপাতত ভারতকে 'না' করে দিয়েছে বসুন্ধরা কিংস।   

    বৃহস্পতিবার এএফসির সঙ্গে অনলাইন বৈঠক শেষে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ আলোচনাকে বলছেন ‘ফলপ্রসূ’। এএফসি কাপে বাংলাদেশের প্রতিনিধি বসুন্ধরা কিংসও আশা করছে আগামী দুই সপ্তাহের ভেতর আবারও ম্যাচ শুরুর দিন-তারিখ সম্পর্কে পূর্নাঙ্গ দিক নির্দেশনা পাবে তারা।
     


    তবে এএফসি কাপ আবার ফিরলেও হোম অ্যান্ড অ্যাওয়ে লেগের ভিত্তিতে খেলা চালিয়ে নেওয়ার সম্ভাবনা অনেকটাই কম। সেক্ষেত্রে নিরপেক্ষ ভেন্যু হিসেবে বেছে নেওয়া হতে পারে আসিয়ান অঞ্চল বা মালয়েশিয়াকে। একটি নির্দিষ্ট ভেন্যুতেই গ্রুপপর্বের বাকি ম্যাচগুলো আয়োজনের ব্যাপারে কথা-বার্তা চলছে।

    দক্ষিণ এশিয়ান জোন থেকে বাংলাদেশ ছাড়াও এবারের এএফসি কাপে অংশ নিচ্ছে ভারত ও মালদ্বীপ। তবে ভেন্যু বদলালেও টুর্নামেন্টের ফরম্যাট বদলাতে চায় না ক্লাবগুলো, “হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে এই পরিস্থিতিতে খেলা চালিয়ে নেওয়া কতোখানি সম্ভব সেটি নিয়ে সংশয় আছে”, এএফসির সঙ্গে বৈঠক শেষে বলেছেন বাফুফে সাধারণ সম্পাদক।

    “ভারত, মালদ্বীপ ও বাংলাদেশ কোনো একটি নিরপেক্ষ ভেন্যুতে ম্যাচের সংখ্যা না কমিয়ে  চালিয়ে নেওয়ার ব্যাপারে সবাই পজিটিভ। বসুন্ধরা কিংস অবশ্যই ভারতে গিয়েও খেলতে চায় না। এর আগে আমরা ভিসা সংক্রান্ত নানান জটিলতায় পড়েছি সেখানে।"

    করোনাভাইরাস সংক্রমণের পর মার্চেই স্থগিত ঘোষণা করেছিল এএফসি কাপ। এর আগে এশিয়ার দ্বিতীয় সর্বোচ্চ ক্লাব টুর্নামেন্টে বসুন্ধরা কিংস খেলেছে একটি মাত্র ম্যাচ। এএফসি কাপের জন্য দল গুছিয়েও বসুন্ধরা কিংসকে তাই বড় ক্ষতির মুখেই পড়তে হয়েছে।

    প্রিমিয়ার লিগ পরিত্যক্ত ঘোষণা করার পর খেলোয়াড়দের সঙ্গে চুক্তির বিষয় নিয়েও ঝামেলায় পড়তে হয়েছে বাংলাদেশ চ্যাম্পিয়নদের। অধিনায়ক দানিয়েল কলিনদ্রেসের সঙ্গে চুক্তির মেয়াদ ফুরিয়ে গেছে বসুন্ধরার। এএফসি কাপের প্রথম ম্যাচে ৪ গোল করে বসুন্ধরাকে জয় এনে দেওয়া আর্জেন্টাইন স্ট্রাইকার হের্নান বার্কোসের সঙ্গেও ভবিষ্যৎ ঝুলে আছে। এএফসি কাপ আবারও শুরু হলে এর  আগে  তাই নতুন দলবদল মৌসুম যোগ করারও প্রস্তাব করেছে ক্লাবটি।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন