• এএফসি কাপ
  • " />
    X
    GO11IPL2020

     

    কেন্দ্রীয় ভেন্যুতেই অক্টোবরে শুরু এএফসি কাপ

    অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত হবে এএফসি কাপের গ্রুপ পর্বের খেলা। এএফসি কাপ ২০২০-এ অংশগ্রহণকারী দলগুলোর সাথে আলোচনার পর একটি কেন্দ্রীয় ভেন্যুতে ম্যাচগুলো আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সেটি নিরপেক্ষ ভেন্যুতে কিনা এখন পর্যন্ত জানা যায়নি। এছাড়া কভিড-১৯ পরিস্থিতিতে এএফসির ম্যাচগুলো আয়োজনের জন্য একটি ‘ম্যাচ অপারেশন ম্যানুয়াল’ তৈরি করেছে সংস্থাটি। দলবদলের নতুন উইন্ডোও ঘোষণা করা হবে এই পরিবর্তিত পরিস্থিতিতে।


    করোনা ভাইরাসের কারণে গত মার্চের পর থেকে এএফসি কাপ আর হয়নি। বাংলাদেশ থেকে বসুন্ধরা কিংস একটি ম্যাচ খেলার পরেই বন্ধ হয়ে যায় টুর্নামেন্ট। উদ্ভুত পরিস্থিতিতে গত ৫ জুন এই বছরের এএফসি কাপে অংশগ্রহণকারী দলগুলোর সাথে অনলাইন সভা করে এশিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি। সেখানে এএফসি কাপ শুরুর নতুন সময় জানানো হয়েছে। হোম অ্যান্ড অ্যাওয়ে ভিতিতে না হয়ে কেন্দ্রীয় কোনো ভেন্যুতে খেলার সিদ্ধান্ত হয়েছে। তবে সেটি কোন ভেন্যুতে, তা চূড়ান্ত হয়নি এখনো। এর আগে বসুন্ধরা কিংস জানিয়েছিল, তারা ভারতে গিয়ে খেলতে আগ্রহী নয়।

    এছাড়া এএফসি কাপে ফিফার অনুমোদিত ৫ খেলোয়াড় বদলির নিয়মটি প্রযোজ্য হবে বলে জানিয়েছে এএফসি।  এবারের আসর সম্পন্ন হওয়ার পর এএফসি কাপ প্রতিযোগিতার গ্রুপ পর্ব এবং নকআউট পর্বের ম্যাচ আয়োজনের জন্য দলবদলের জন্য নতুন উইন্ডো দেওয়া হবে। 

    আর যেহেতু কভিড-১৯ পরিস্থিতির কারণে অনেক দেশেই স্থানীয় লিগ আয়োজন করা সম্ভব হচ্ছে না, তাই আগামী বছরের এএফসি কাপে সদস্য দেশগুলো দল পাঠাতে পারবে কিনা সে ব্যাপারে এএফসিকে জানাতে অনুরোধ করেছে সংস্থাটি।

     

    এএফসি কাপ ২০২০ (দক্ষিণ অঞ্চল) - ম্যাচের সময়সূচি:

    গ্রুপ পর্যায়ের খেলাঃ অক্টোবর ও নভেম্বর ২০২০ 

    আন্তঃ অঞ্চল সেমি ফাইনাল: ২৪-২৫ নভেম্বর ২০২০ 

    আন্তঃ অঞ্চল ফাইনাল: ২ ডিসেম্বর ২০২০ 

    এএফসি কাপ ফাইনাল: ১২ ডিসেম্বর ২০২০

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন