• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    পর্তুগালে মিনি টুর্নামেন্ট দিয়ে আগস্টেই ফিরছে চ্যাম্পিয়নস লিগ

    আগস্টের ১২-২৩ তারিখ পর্যন্ত মিনিট টুর্নামেন্ট দিয়ে নির্ধারণ হবে এবারের চ্যাম্পিয়নস লিগের ভাগ্য। ইউয়েফার পক্ষ থেকেও আনুষ্ঠানিক ঘোষণায় জানানো হয়েছে এই সিদ্ধান্ত। কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে এবার আর থাকছে না হোম অ্যান্ড অ্যাওয়ে ফরম্যাট। এক লেগের ফরম্যাটে পর্তুগালের লিসবন শহরের দুইটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ২০১৯-২০ চ্যাম্পিয়নস লিগ। 


    চ্যাম্পিয়নস লিগ ২০১৯-২০


    ✔️ আগস্ট ৭- ৮ : দ্বিতীয় পর্বের বাকি ম্যাচ
    ✔️ আগস্ট ১২ : কোয়ার্টার ফাইনাল
    ✔️ আগস্ট ১৮-১৯ : সেমিফাইনাল
    ✔️ আগস্ট ২৩ : ফাইনাল


    করোনাভাইরাসের কারণে মার্চের ১১ তারিখ স্থগিত ঘোষণা করা হয়েছিল চ্যাম্পিয়নস লিগ। শেষ ষোলোর ৪টি টাই নির্ধারণ হলেও বাকি ছিল দ্বিতীয় লেগের আরও ৪টি ম্যাচ। ওই ৪ ম্যাচ কোন মাঠে হবে সেটি অবশ্য এখনও নির্ধারণ হয়নি। তবে অবস্থা ও পরিস্থিতির বিবেচনায় ওই ৪ হোম টিমের মাঠে দ্বিতীয় লেগ অনুষ্ঠিত না হলে সেগুলো হবে লিসবনে। 

    কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল ম্যাচগুলো হবে বেনফিকার এস্তাদিও দো স্পোর্ত লিসবোয়া ও  স্পোর্টিং ক্লাবের এস্তাদিও হোসে আলভালদের মাঠে। এস্তাদিও দো দ্রাগাও (পোর্তোর মাঠ) ও এস্তাদিও আলফোন্সো হেনরিকস- এই দুইটি স্টেডিয়ামকে রাখা হয়েছে দ্বিতীয় পর্বের বাকি ৪ ম্যাচের জন্য। 

    এবারের চ্যাম্পিয়নস লিগের ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে। তবে দেশটিতে চলছে ভ্রমণ নিষেধাজ্ঞা, সে কারণে আর ম্যাচ আয়োজন করতে আগ্রহ দেখায়নি তুরস্ক। ফাইনাল আয়োজন এক বছরের জন্য পিছিয়ে গেছে, ২০২০-২১ মৌসুমের চ্যাম্পিয়নস লিগের ফাইনাল হবে ইস্তাম্বুলের কামাল আতাতুর্ক স্টেডিয়ামে।

    অ্যাটলেটিকো মাদ্রিদ, আটালান্টা, পিএসজি ও লাইপজিগ চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে আগেই। এখনও বাকি আছে দ্বিতীয় লেগের বার্সেলোনা-নাপোলি (১-১), ম্যানচেস্টার সিটি-রিয়াল মাদ্রিদ (২-১), জুভেন্টাস-লিঁও (০-১), বায়ার্ন মিউনিখ-চেলসির (৩-০) ম্যাচ। 

    চ্যাম্পিয়স  লিগের সঙ্গে একই ফরম্যাটে ফিরছে ইউরোপা লিগও। জার্মানির ৪ শহরে (কোলন, ডুইসবার্গ, ডুসেলডর্ফ, গেলসেনকেরখেন)  সবগুলো ম্যাচ হবে আগস্টের ১০ থেকে ২১ তারিখ পর্যন্ত। কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল হবে এক লেগে, আর দ্বিতীয় লেগে যে ম্যাচগুলোর প্রথম লেগই মাঠে গড়ায়নি সেগুলো নির্ধারণ হবেও এক লেগের ম্যাচে। ২১ তারিখ ইউরোপা লিগের ফাইনাল হবে কোলনে।

    একই দিনে ইউরো ২০২০ নিয়েও নতুন আপডেট দিয়েছে ইউয়েফা। আগামী বছর জুন ১১-জুলাইয়ের ১১ পর্যন্ত পুরনো ভেন্যুতেই অনুষ্ঠিত হবে ইউরোপের শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট। এবারের ইউরো হওয়ার ছিল ইউরোপের ১২ টি শহরে। আর বাছাইপর্বের বাকি প্লে অফ ম্যাচগুলো হবে ৮ অক্টোবর ও ১২ নভেম্বর। 

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন