• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    পগবার ফেরার ম্যাচে ড্র করেই সন্তুষ্ট থাকল ইউনাইটেড

    পগবার ফেরার ম্যাচে ড্র করেই সন্তুষ্ট থাকল ইউনাইটেড    

    ফুল টাইম

    টটেনহাম ১ - ১ ম্যানচেস্টার ইউনাইটেড


    মৌসুম জুড়েই ব্যক্তিগত ভুলের খেসারত দিয়ে যাচ্ছে টটেনহাম। আরও একবার সেই ব্যর্থতার মাশুল গুনেই ঘরের মাঠে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ১ পয়েন্ট নিয়ে সন্তুষ্ট থাকতে হচ্ছে তাদের। প্রথমার্ধে একাধিক ভুলে স্টিভেন বার্গওয়াইনের কাছে  গোলে হজমের পর কিছুটা চুপসে গিয়েছিল ইউনাইটেড। তবে দ্বিতীয়ার্ধের একেবারে শুরু থেকেই স্বাগতিকদের চেপে ধরে ওলে গানার সোলশারের দল। যদিও সেই চাপে কাজ হচ্ছিল কমই। তবে ম্যাচের যখন আর মোটে মিনিট দশেক বাকি, তখনই অযথা পগবাকে বক্সের ভেতর ফেলে দিয়ে ইউনাইটেডকে ম্যাচে ফেরার সুযোগ করে দেন স্পার্স ডিফেন্ডার এরিক ডায়ার। স্পট কিকে গোল করে ম্যাচ থেকে দলের অন্তত ১ পয়েন্ট পাওয়াটা নিশ্চিত করেন ব্রুনো ফার্নান্দেজ।


    করোনাভাইরাসের কারণে দীর্ঘ বিরতির পর দুই দলই প্রথমবারের মতো খেলতে নেমেছিল। খেলাতেও তাই প্রথম মিনিট বিশেক কিছুটা জড়তা কাজ করছিল দুই দলের খেলোয়াড়দের মাঝেই। তবে লিগে ১১ ম্যাচ অপরাজিত এবং টটেনহামের বিপক্ষে শেষ ৩ ম্যাচ জেতা ইউনাইটেড একটু বেশিই রয়েসয়ে এগুচ্ছিল। আর সেই সুযোগটিই নিয়েছে স্বাগতিকরা।


    ম্যাচের ২৭ মিনিটে লরিসের লং বল ক্লিয়ার করতে ব্যর্থ ইউনাইটেড ডিফেন্ডার লুক শ বল পাঠিয়ে দেন সার্জ অরিয়েরের কাছে। কালবিলম্ব না করে সেই বল সামনে এগুতে থাকা বার্গওয়াইনের দিকে বাড়ান তিনি। এরপর ইউনাইটেডের রক্ষণকে বোকা বানিয়ে বক্সের দিকে তরুণ ডাচ উইঙ্গারের ভোঁ দৌড়। হ্যারি মাগুয়ের এবং ভিক্টর লিন্ডেলফদের দর্শক বানিয়ে এরপর বার্গওয়াইন ডান পায়ে জোরালো শট নেন গোলমুখে। ইউনাইটেড গোলরক্ষক ডেভিড ডি গিয়ার শরীর বরাবর বল থাকলেও বলের অত্যধিক গতির কারণেই তার হাত গলে বল চলে যায় জালে। ডি গিয়ার কাছ থেকে অবশ্য এসব ক্ষেত্রে প্রত্যাশাটা ইউনাইটেড সমর্থকদের আরও অনেক বেশি। তিনি সচেষ্ট থাকলে অমন জায়গা থেকে গোল খাওয়ার কথা ছিল না ইউনাইটেডের।

    প্রথমার্ধের বাকি সময় লড়াইটা সীমিত থেকেছে ইউনাইটেডের রক্ষণ আর টটেনহামের আক্রমণভাগের মাঝে। ১-০ গোলে এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করেছিল টটেনহাম।

    ম্যাচের নির্ধারিত সময়ের শেষ মিনিটে আরও একটি পেনাল্টি প্রায় পেয়েই গিয়েছিল ইউনাইটেড। বক্সের ভেতর ফার্নান্দেজকে ডায়ার ফাউল করেছেন মর্মে আবারও স্পট কিকের বাঁশি বাজিয়েছিলেন রেফারি জোনাথান মস। তবে ভিএআর সেই চ্যালেঞ্জে অমূলক কিছু না পেয়ে মাঠের রেফারির সিদ্ধান্ত বদলে দেয়। আর ম্যাচ থেকে পূর্ণ ৩ পয়েন্ট অর্জনের মোক্ষম সুযোগটি হাতছাড়া হয় ইউনাইটেডের। 


    তবে ইউনাইটেড কোচ সোলশার এই ম্যাচ থেকে ১ পয়েন্টের চেয়েও বেশি কিছু পেয়েছেন। দীর্ঘ ৬ মাসেরও বেশি সময় মাঠের বাইরে কাটানো পল পগবা এই ম্যাচ দিয়েই ফিরেছেন, দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে নেমেই ম্যাচের চিত্র পাল্টে দিয়েছেন। পেনাল্টি আদায় করে নিয়ে দলকে হারের মুখ থেকে বাঁচিয়েছেন। এছাড়া তার চোটের সময়ে দলে আসা ব্রুনো ফার্নান্দেজের সঙ্গে দারুণ সংযোগ দেখিয়েছেন, ১ পয়েন্ট আদায় করা গোলটিও সেই সংযোগ থেকেই এসেছে। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে ‘আগের সেই পগবাকে দেখতে চেয়েছিলেন’ সোলশার। তাই ম্যাচে জয় না পেলেও সেই আশাটি কিছুটা হলেও পূর্ণ হয়েছে ইউনাইটেড কোচের।

    এই ম্যাচ থেকে ১ পয়েন্ট পেয়ে দুই দলই টেবিলে নিজেদের আগের অবস্থানেই রয়েছে। চতুর্থ স্থানে থাকা চেলসির চেয়ে ১ ম্যাচ বেশি খেলে দুই পয়েন্ট কম নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ইউনাইটেড। আর ৩০ ম্যাচ থেকে ৪২ পয়েন্ট নিয়ে টেবিলের আটে আছে জোসে মরিনহোর দল। আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগে খেলার সম্ভাবনা টিকিয়ে রাখতে হলে সব প্রতিযোগিতা মিলে টানা ৭ ম্যাচে জয়বঞ্চিত টটেনহামকে দ্রুতই ছন্দে ফিরতে হবে।