• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    কিক অফের আগে : ডার্বি জিতেই শিরোপার আরও কাছে লিভারপুল?

    কিক অফের আগে : ডার্বি জিতেই শিরোপার আরও কাছে লিভারপুল?    

    কবে, কখন

    এভারটন - লিভারপুল

    গুডিসন পার্ক

    ২২ ফেব্রুয়ারি, রাত ১২.০০


    লিগ শিরোপার জন্য লিভারপুল সমর্থকদের অপেক্ষা প্রায় ৩০ বছরের। শেষ ১৯৯০ সালে লিগ শিরোপা এসেছিল অ্যানফিল্ডে, সেটাও প্রিমিয়ার লিগ যুগ শুরুর আগে। গত মৌসুমে খুব কাছে এসেও শেষ পর্যন্ত মাত্র ১ পয়েন্টের জন্য অধরা থেকে গেছে লিগ শিরোপা। তবে এই মৌসুমে তার অপ্রতিরোধ্য মানসিকতা আর অবিশ্বাস্য ফর্মে চড়ে লিগ শিরোপা দৌড়ে সবার আগে রয়েছে তারা। পয়েন্ট টেবিলে তাদের ধারে-কাছে নেই কেউ। শিরোপা থেকে মাত্র দুই জয় যখন অলরেডরা তখনই হাজির হয়েছে করোনাভাইরাস।

    শিরোপা যখন হাতছোঁয়া দূরত্বে তখন সব স্বপ্ন ধূলিসাৎ হওয়ার উপক্রম হয়েছিল লিভারপুলের। মার্চে করোনার কারণে খেলা বন্ধ হওয়ার পর চলতি মৌসুম বাতিল করে সব রেকর্ড ‘অকার্যকর’ করে দেওয়ার কথাও উঠেছিল। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে সেই সময়টি ভয়ংকর দুশ্চিন্তায় কাটিয়েছেন বলে জানিয়েছেন লিভারপুল ম্যানেজার ইয়ুর্গেন ক্লপ। তবে সেসব দুশ্চিন্তা অতীত হয়েছে, করোনা পরিস্থিতি উন্নতি হওয়ায় প্রিমিয়ার লিগ আবারও মাঠে ফিরেছে। আর শিরোপা থেকে ৬ পয়েন্ট দূরে থাকা লিভারপুল রাতে আবারও মাঠে ফিরছে, তাও আবার মার্সিসাইড ডার্বি দিয়ে।


    ম্যানচেস্টার সিটি আর্সেনালের সঙ্গে হেরে গেলে ডার্বি জিতেই জয়োৎসব করতে পারত লিভারপুল। তবে গানারদের বিপক্ষে সিটি জিতে যাওয়ায় এই পৈশাচিক আনন্দ আপাতত অধরাই থেকে গেল তাদের।

    লিগ টেবিলে এবং সার্বিক শক্তিমত্তার দিক দিয়ে এভারটনের চেয়ে যোজন যোজন এগিয়ে থাকলেও এই ফিক্সচারটি একেবারে সহজ নয় লিভারপুলের জন্য। যদিও অনেক কাঠখড় পোড়াতে হলেও শেষ পর্যন্ত জয় লিভারপুলই পায়। সব প্রতিযোগিতা মিলিয়ে এভারটনের বিপক্ষে শেষ ২১ ম্যাচে হারেনি অলরেডরা। তবে সাথে এটাও মনে রাখতে হবে, টফিদের বিপক্ষে শেষ ৭ লিগ ম্যাচের ৬ টিই ড্র করেছে লিভারপুল। আর দীর্ঘ ৩ মাসেরও বেশি সময় পর মাঠে নেমেই এমন প্রতিপক্ষের খেলাটি তাই অন্যরকম চ্যালেঞ্জ হয়েই আসছে শিরোপা প্রত্যাশী লিভারপুলের সামনে।


    আর লিভারপুলের জন্য লিগ স্থগিত হওয়ার আগে তাদের পড়তি ফর্মও আরেকটি চিন্তার কারণ। সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ ৬ ম্যাচের ৪ টিতেই হেরেছে ক্লাবটি। যদিও লিগে এখন পর্যন্ত মাত্র ১ ম্যাচে হেরেছে, তবে টেবিলের নিচের সারির দল ওয়াটফোর্ডের কাছে ৩-০ গোলের সেই হারটি এসেছে লিগ স্থগিত হওয়ার ঠিক আগেই। যদিও সেই ম্যাচের পরেই বোর্নমাউথের বিপক্ষে জিতে আবারও ছন্দে ফিরেছিল তারা। তবে সেই ম্যাচেও তাদের পারফরম্যান্স খুব একটা সন্তোষজনক ছিল না। দীর্ঘ বিরতির পর এভারটনের বিপক্ষে ম্যাচটি তাই ক্লপের দলের জন্য একটি বড় মাপের চ্যালেঞ্জই।

    অপরদিকে ২৯ ম্যাচ খেলে ৩৭ পয়েন্ট নিয়ে টেবিলের ১২ নম্বরে রয়েছে এভারটন। মৌসুমের প্রথমভাগে মার্কো সিলভার সময়ে ফর্মের তলানিতে থাকলেও পরবর্তীতে আনচেলোত্তির অধীনে ধীরে ধীরে ছন্দ খুঁজে পাচ্ছে ক্লাবটি। ইতালিয়ান এই ম্যানেজারের অধীনে এখন পর্যন্ত ১১ ম্যাচের ৫ টিতে জয়ের বিপরীতে ৩ ম্যাচে হেরেছে এভারটন। যদিও লিগ স্থগিত হওয়ার আগে আর্সেনাল, ম্যানচেস্টার ইউনাইটেড এবং চেলসি বিপক্ষে শেষ ৩ ম্যাচ থেকে মাত্র ১ পয়েন্ট পেয়েছিল ক্লাবটি। এর মাঝে চেলসির সঙ্গে হেরেছিল এক হালি গোল হজম করে। আর দলের বেশ কয়েকজন শীর্ষ খেলোয়াড় চোটের কারণে মাঠে বাইরে থাকায় নগর প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ম্যাচে বড় হার এড়ানোটাই চ্যালেঞ্জ হয়ে দাড়াতে পারে টফিদের জন্য। 

    দলের খবর

    মার্সিসাইড ডার্বিতে আগের দুই দলেরই রয়েছে চোট সমস্যা। লিভারপুলের হয়ে মোহাম্মদ সালাহ এবং অ্যান্ড্রু রবার্টসনের ফিটনেস নিয়ে শঙ্কা রয়েছে। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে সালাহ এবং রবার্টসন ম্যাচের স্কোয়াডে থাকবেন কিনা সেটি নিশ্চিত না করলেও দলের সবাই এই ম্যাচের জন্য বিবেচনায় রয়েছেন বলে জানিয়েছেন ক্লপ।

    আর এভারটন ম্যানেজার কার্লো আনচেলোত্তির সমস্যা তো আরও বেশি। চোটের কারণে ফরোয়ার্ড থিও ওয়ালকট, ইয়েরি মিনা, সেঙ্ক টসুন, জ্য ফিলিপ গবামিন এবং ফাবিয়ান ডেলফকে এই ম্যাচে পাচ্ছেন না তিনি। নগর প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে তাই কিছুটা খর্ব শক্তির দল নিয়েই মাঠে নামতে হচ্ছে এভারটনকে।

    সম্ভাব্য একাদশ

    এভারটন

    পিকফোর্ড, সিদিবে, কিন, হোলগেট, দিনে, বের্নার্ড, গোমেজ, ডেভিস, সিগুর্ডসন, ক্যালভার্ট-লুইন, রিচার্লিসন

    লিভারপুল

    অ্যালিসন, অ্যালেক্সান্ডার-আর্নল্ড, গোমেজ, ফন ডাইক, রবার্টসন, হেন্ডারসন, ফাবিনহো, ওয়াইনাল্ডাম, ফিরমিনো, মানে, ওরিগি

    প্রেডিকশন

    এভারটন ০ - ১ লিভারপুল