• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    চলে গেলেন রঞ্জি ট্রফির সফলতম বোলার রাজিন্দর গোয়েল

    চলে গেলেন রঞ্জি ট্রফির সফলতম বোলার রাজিন্দর গোয়েল    

    ক্রিকেটের নিবিষ্ট অনুরাগী হলে রাজিন্দর গোয়েলের নাম আপনার শোনার কথা। না শুনলে তার বড় পরিচয় হওয়া উচিত রঞ্জি ট্রফির ইতিহাসের সর্বোচ্চ উইকেটশিকারী হিসেবে। তবে ক্রিকেট ইতিহাস গোয়েলকে মনে রেখেছে অন্য কারণেই বেশি। ভারতের ঘরোয়া ক্রিকেটের সর্বকালের সফলতম বোলারদের একজন হয়েও কখনো জাতীয় দলে খেলার সুযোগ হয়নি তার। পদ্মকার শিভালকারের সঙ্গে তার নামটা তাই ক্রিকেটের দুর্ভাগা নায়কদের গল্পে প্রায়ই এসে পড়ে। সেই গোয়েল আজ চলে গেলেন চিরতরে, দীর্ঘ অসুস্থতার পর হার মানলেন ৭৭ বছর বয়সে।

    ষাটের দশকে ক্রিকেট শুরু করেছিলেন গোয়েল। হরিয়ানার হয়ে বাঁহাতি স্পিন করতেন, রঞ্জি ট্রফিতেই শুধু ক্যারিয়ারেই পেয়েছেন ৬৩৭ উইকেট। ১৯৫৮-৫৯ মৌসুম থেকে শুরু করে ১৯৮৩-৮৪ সাল পর্যন্ত খেলেছেন। ক্যারিয়ারে পেয়েছেন ৭৫০ উইকেট। ইনিংসে ৫ উইকেট পেয়েছেন ৫৩ বার, আর ১০ উইকেট ১৭ বার। তবে এত অর্জনের পরও জায়গা পাননি ভারতীয় দলে।

    ষাটের দশক থেকে ভারতের স্পিন-যুগ শুরু হয়। সত্তরের দশকে ছড়ি ঘোরান একসঙ্গে চার স্পিনার- বিষেণ সিং বেদী, এরাপল্লী প্রসন্ন, শ্রীনিবাস ভেংকটরাঘবন ও বিএস চন্দ্রশেখর। ওই সময় এই চারজনকে নিয়ে স্পেশালিস্ট পেসার ছাড়াও খেলেছে ভারত। বেদী ছিলেন বাঁহাতি বোলার, মূলত তার জন্যই দলে জায়গা হয়নি গোয়েলের। বেদী যখন প্রথম এসেছিলেন, অনেকেই বলেছিলেন তিনি কি গোয়েলের মতো ভালো কিনা। তবে বেদীর নিজের জায়গাটা হারাননি কখনো, গোয়েলেরও সুযোগ হয়নি। একবার অবশ্য সিলনে ১৯৬৪ সালে একটা আনঅফিসিয়াল টেস্ট খেলেছিলেন। খেলোয়াড়ি জীবনের অর্জন হিসেবে সিকে নাইড়ু পুরস্কারও পেয়েছেন।