• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    প্রিমিয়ার লিগের শিরোপা কবে নিশ্চিত হবে লিভারপুলের?

    প্রিমিয়ার লিগের শিরোপা কবে নিশ্চিত হবে লিভারপুলের?    

    লিভারপুলের জন্য এই অপেক্ষাটা অযাচিত মনে হতেই পারে। মার্চে দোর্দন্ডে প্রতাপে শিরোপার দিকে এগুচ্ছিল লিভারপুল। ৩০ বছরের অপেক্ষাটা বাড়ল অনাকাঙ্ক্ষিত বৈশ্বিক মহামারিতে। এরপর আবার প্রিমিয়ার লিগ ফেরার পরও প্রথম সপ্তাহ গড়িয়ে গেলেও শিরোপা ছোঁয়ার অপেক্ষা আরেকটু বেড়েছে লিভারপুলের। মার্সি সাইড ডার্বি ড্র করার পর এখন সমীকরণ খানিকটা জটিল হয়েছে। গাণিতিক হিসাবে এখনও শিরোপার নিষ্পত্তি হয়নি, তবে বাস্তবতার হিসেবে লিভারপুলের শিরোপা না পাওয়ার কোনো কারণ নেই। এখান থেকে শিরোপা হারাতে হলে যে নাটকের জন্ম দিতে হবে তার জন্য বোধ এই মুহুর্তে মনুষ্য সমাজও প্রস্তুত নয়।   

    কবে শিরোপা জিতবে লিভারপুল?
    ৩০ ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা লিভারপুলের পয়েন্ট ৮৩। আর ম্যানচেস্টার সিটির পয়েন্ট ৬৩। মার্সি সাইড ডার্বিতে ড্র করায় এখন বৃহস্পতিবার ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে শিরোপা নিশ্চিত হচ্ছে না লিভারপুলের। তবে শুক্রবার রাতে চেলসির কাছে ম্যানচেস্টার সিটি পয়েন্ট হারালেই গাণিতিক মারপ্যাঁচের হিসাবও যাবে চুলোয়। লিভারপুলের প্রথম প্রিমিয়ার লিগ শিরোপা নিশ্চিত হয়ে যাবে সেদিনই।

    চেলসির সঙ্গে সিটি জিতে গেলে অবশ্য লিভারপুলের অপেক্ষাটা বাড়বে আরেকটু। লিভারপুলের পরের তিন ম্যাচে প্রতিপক্ষ- ক্রিস্টাল প্যালেস (হোম), ম্যান সিটি (অ্যাওয়ে), অ্যাস্টন ভিলা (হোম)। পরের দুই ম্যাচ থেকে লিভারপুলের দরকার সাকুল্যে ৪ পয়েন্ট। প্যালেসকে হারিয়ে, সিটির সঙ্গে ড্র করলে ইতিহাদেই শিরোপা নিশ্চিত হবে ইউর্গেন ক্লপের দলের। আর প্যালেসের সঙ্গে হেরে গেলে সিটি মাঠে শিরোপা নিশ্চিত করতে হার এড়াতে হবে লিভারপুলকে। সেক্ষেত্রে জুলাইয়ের ৫ তারিখে অ্যাস্টন ভিলার বিপক্ষে গার্ড অফ অনার পাবে অলরেডরা।

    সিটির কাছ থেকে গার্ড অফ অনার পেতে হলে অবশ্য সমীকরণ একটাই। প্যালেসের সঙ্গে জিতে, শুক্রবার রাতে  স্ট্যামফোর্ড ব্রিজে চেলসির জয় বা ড্র প্রার্থনা করতে হবে লিভারপুলকে।

    এখনও শিরোপার সঙ্গে যে রেকর্ডগুলো সঙ্গী হতে পারে লিভারপুলের

    সর্বোচ্চ জয়ের রেকর্ড
    প্রিমিয়ার লিগে এক মৌসুমে সর্বোচ্চ ৩২ জয় নিয়ে লিগ শেষ করার রেকর্ডটি ম্যান সিটির। লিভারপুল এখন পর্যন্ত জিতেছে ২৭ ম্যাচ। বাকি ৩ ম্যাচের, একটি হার, দুইটি ড্র। সর্বোচ্চ জয়ের নতুন রেকর্ড গড়তে শেষ ৮ ম্যাচের অন্তত ৬টিতে জিততে হবে লিভারপুলকে। 

    সবার্ধিক পয়েন্ট নিয়ে লিগ জয়
    ২০১৭-১৮ মৌসুমে ১০০ পয়েন্ট ছুঁয়েছিল সিটি। ওই রেকর্ড ভাঙতে লিভারপুলের দরকার আর সম্ভাব্য ২৪ পয়েন্টের ভেতর আর ১৭ পয়েন্ট। আর সবগুলো ম্যাচ জিতলে ১০৭ পয়েন্ট নিয়ে মৌসুম শেষ করে অনন্য আরেক রেকর্ড গড়বে ক্লপের দল। 

    দ্রুততম সময়ে লিগ জয়
    মে মাসেই সাধারণত মৌসুম শেষ হয় প্রিমিয়ার লিগে। এবার অবশ্য ভিন্ন। তবে 'দ্রুততম সময়' বলতে বিবেচনা করা হয় লিগ জয়ের সময় হাতে থাকা ম্যাচ সংখ্যা।  ২০০০-০১ মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেড আর ২১৭-১৮ তে লিভারপুল ৫ ম্যাচ বাকি থাকতেই লিগ জিতেছিল। লিভারপুলের হাতে এখনও আছে ৮ ম্যাচ। সর্বনিন্ম ৭ ম্যাচ হাতে রেখে এখনও নতুন রেকর্ড গড়া সম্ভবত লিভারপুলের। 

    হোম/অ্যাওয়ে জয়ের নতুন রেকর্ড 
    ঘরের মাঠে সবগুলো ম্যাচ জিতে লিগ জয়ের কোনো রেকর্ড নেই। লিভারপুলের হাতে আছে আরও ৪টি হোম ম্যাচ(প্যালেস, অ্যাস্টন ভিলা, বার্নলি, চেলসি)। আর সর্বোচ্চ অ্যাওয়ে ম্যাচ জয়ের রেকর্ডটিও সিটির। ২০১৭-১৮ মৌসুমে মাত্র ৩টি অ্যাওয়ে ম্যাচে পয়েন্ট হারিয়েছিল পেপ গার্দিওলার দল। লিভারপুল সেই কোটা পূরণ করে ফেলেছে। তবে অ্যাওয়ে ম্যাচে আর কোনো পয়েন্ট না হারালেই এই রেকর্ডটি আর ছুঁতে পারবে অলরেডরা।

    সর্বোচ্চ লিড নিয়ে লিগ জয়
    ২০১৭-১৮ মৌসুমে সর্বোচ্চ পয়েন্ট নিয়ে লিগ জিতেছিল সিটি। এখন লিভারপুলের লিড ২০। নতুন রেকর্ড গড়ার সম্ভাবনাও তাই টিকে আছে ভালোমতোই।