• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    কালো ফুটবলারদের 'কম বুদ্ধিমান' মনে করেন টিভি ধারাভাষ্যকারেরা

    বর্ণবাদ নিয়ে গোটা বিশ্ব সরব, সেটা ছুঁয়ে গেছে ফুটবল জগতকেও। হাঁটু গেড়ে প্রতিবাদ হয়েছে প্রিমিয়ার লিগ নতুন করে শুরু হওয়ার পর থেকেই, প্রকাশ্যে প্রতিবাদ জানিয়েছেন অনেক ফুটবলার। এর মধ্যেই ইংল্যান্ডের পেশাদার ফুটবলারদের সংগঠন পিএফএর সঙ্গে ড্যানিশ গবেষণা সংস্থা রানরিপিটের সঙ্গে যৌথ গবেষণায় দেখা গেছে, কালো ফুটবলারদের চেয়ে সাদা ফুটবলারদের প্রশংসা বেশি করেছেন টিভি ধারাভাষ্যকারেরা।

    ২০১৯-২০ মৌসুমে ইংলিশ লিগ, লা লিগা, সিরি আ ও ফ্রেঞ্চ লিগের ৮০টি ম্যাচের ২০৭৩টি বক্তব্য এই গবেষণায় নমুনা নেওয়া হয়েছে। সেখানে মোট ৬৭৩ জন ফুটবলারকে নিয়ে আলোচনা করা হয়েছে। সেখানেই দেখা গেছে, কালো খেলোয়াড়দের প্রশংসা করার ক্ষেত্রে একটু বেশি কার্পণ্য করেন ইংরেজি ধারাভাষ্যকারেরা। গবেষণায় দেখা গেছে, কালো খেলোয়াড়দের ক্ষেত্রে তাদের ‘গতি ও অ্যাথলেটিসিজমকে’ বেশি গুরুত্ব দেওয়া হয়। অন্যদিকে সাদা খেলোয়াড়দের ক্ষেত্রে তাদের স্কিলকে বেশি সামনে আনা হয়। কালো খেলোয়াড়দের মধ্যে সমালোচনা করার হার ৬৩.৩ শতাংশ। অন্যদিকে তুলনামূলক সাদা খেলোয়াড়দের ক্ষেত্রে প্রশংসা করার হার ৬২ শতাংশ।

    পিএফএর একজন নির্বাহী বলেছেন, ফুটবলে কীভাবে বর্ণবাদ রয়েছে তার পক্ষে এই গবেষণা একটি প্রমাণ। ধারাভাষ্যকারের মাধ্যমে খেলোয়াড়দের গায়ের রঙ নিয়ে যে ধারণা সাধারণ দর্শকদের মধ্যে তৈরি হয়, সেটার প্রভাব কতটা সেটাও খতিয়ে দেখা হবে     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন