• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    সিপিএলে ডাক পেলেন ভারতের ৪৮ বছর বয়সী প্রভিন তাম্বে

    ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, সিপিএলে দল পেয়েছেন ৪৮ বছর বয়সী ভারতীয় স্পিনার প্রভিন তাম্বে। এই লিগে খেলা প্রথম ভারতীয় ক্রিকেটার হতে যাচ্ছেন তিনি। তবে এজন্য ‘অবসর-ফিরে আসা-অবসর’ নাটকের ভেতর দিয়ে যেতে হয়েছে তাম্বেকে। 

    সাধারণত ভারতের বাইরে এমন ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগগুলিতে খেলতে তাদের ক্রিকেটারকে অনুমতি দেয় না বিসিসিআই। কানাডার গ্লোবাল টি-টোয়েন্টিতে খেলতেও যুবরাজ সিংকে অবসর নিতে হয়েছিল। তাম্বেও তেমনই করেছেন, জানিয়েছেন মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনের এক কর্মকর্তা। 

    “এমসিএর রেকর্ড অনুযায়ী, সে অবসর নিয়েছে। সম্প্রতি অবসর নিয়েছে। প্রথমে অবসর নেওয়ার পর সে সেটা ফিরিয়ে নিয়েছিল, এখন আবার নিয়েছে। এমসিএকে এ নিয়ে একটা ইমেইলও পাঠিয়েছে সে”, পিটিআইকে বলেছেন এমসিএর একজন কর্মকর্তা, এমন জানিয়েছে হিন্দুস্তান টাইমস। 

    ২০২০ আইপিএলে কলকাতা নাইট রাইডার্স দলে ডেকেছিল তাম্বেকে, তবে সেটি বাতিল হয়ে গেছে পরে। তাম্বে এর আগে টি-টেন লিগে খেলে এসেছেন, যেটি আইপিএলের রীতি বহির্ভূত। সিপিএলে অবশ্য একই ফ্র্যাঞ্চাইজির দল ট্রিনবাগো নাইট রাইডার্সে খেলবেন তিনি। আইপিএলে এর আগে রাজস্থান রয়্যালস, গুজরাট লায়নস ও সানরাইজার্স হায়দরাবাদের হয়ে ৩৩টি ম্যাচ খেলেছেন তাম্বে। ২০১৩ সালে প্রথম শ্রেণির কোনও ক্রিকেট না খেলা ৪১ বছর বয়সী তাম্বেকে দলে নিয়েছিলেন রাজস্থান। 
     


    গত মৌসুমে বার্বাডোসের হয়ে খেলেছিলেন সাকিব আল হাসান। এবার সিপিএলে নেই কোনও বাংলাদেশী/সিপিএল


    আগস্টের ১৮ থেকে সেপ্টেম্বরের ১০ তারিখ পর্যন্ত ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোতে হবে এবারের সিপিএল। ভার্চুয়াল ড্রাফট হয়েছে এবার, তাম্বের সঙ্গে একই দলে খেলবেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা, অস্ট্রেলিয়ার লেগস্পিনার ফাওয়াদ আহমেদ, নিউজিল্যান্ডের উইকেটকিপার ব্যাটসম্যান টিম সেইফার্ট। 

    বর্তমান চ্যাম্পিয়ন বার্বাডোস ট্রাইডেন্টসের হয়ে খেলবেন আফগানিস্তান অধিনায়ক রশিদ খান। এই দলে আছেন ইংলিশ ওপএনার অ্যালেক্স হেলস, অস্ট্রেলিয়ান অলরাউন্ডার মার্কাস স্টোইনিস। গত মৌসুম থেকে ১৩ জনকে ধরে রেখীছে গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্স, সঙ্গে নিয়েছে রস টেইলর, ইমরান তাহিরের সঙ্গে আফগানিস্তান পেসার নাভিন-উল-হককে। 

    এবারের সিপিএল থেকে নিজেকে আগেই সরিয়ে নিয়েছেন ক্রিস গেইল, তার দল সেন্ট লুসিয়া জুকসে আছেন দক্ষিণ আফ্রিকার আনরিখ নরকিয়া ও রাইলি রুশো। এছাড়া সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টসে আছেন অস্ট্রেলিয়ার ক্রিস লিন ও বেন ডাঙ্ক, সঙ্গে নিউজিল্যান্ডে ইশ সোধি। 

    জ্যামাইকা তালাওয়াসে খেলবেন নেপালের লেগস্পিনার সন্দিপ লামিচানে, দক্ষিণ আফ্রিকার বাঁহাতি আন-অর্থোডক্স তাবরাইজ শামসি। এছাড়া পাকিস্তান অলরাউন্ডার আসিফ আলিও খেলবেন এই দলে। 

    সিপিএলের গত মৌসুমে দুজন বাংলাদেশী খেলেছিলেন-- চ্যাম্পিয়ন বার্বাডোসের হয়ে খেলেছিলেন সাকিব আল হাসান, জ্যামাইকার হয়ে দুটি ম্যাচ খেলেছিলেন লিটন দাস। সাকিব এখন নিষেধাজ্ঞায়, অন্য কোনও বাংলাদেশীকেও ডাকেনি কোনও দল। 
     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন