• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    ডায়ারের নিষেধাজ্ঞার পর এফএর ফুটবলজ্ঞান নিয়ে প্রশ্ন মরিনহোর

    ডায়ারের নিষেধাজ্ঞার পর এফএর ফুটবলজ্ঞান নিয়ে প্রশ্ন মরিনহোর    

    ‘অশোভন এবং আতংক ছড়ানো’ আচরণের জন্য টটেনহাম মিডফিল্ডার এরিক ডায়ারকে ৪ ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন। আর এফএ-র এই সিদ্ধান্ত মোটেই মেনে নিতে পারছেন না ক্লাবটির ম্যানেজার হোসে মরিনহো। এফএ-র নেতৃত্বে থাকা লোকদের ফুটবল সম্পর্কে একেবারেই ধারণা নেই, তার মতো করেই নিন্দা করেছেন।

    গত ৪ মার্চ টটেনহাম হটস্পার স্টেডিয়ামে এফএ কাপের ম্যাচে নরউইচের কাছে পেনাল্টি শুটআউটে হেরে যায় স্বাগতিকরা। আর তখনই এক টটেনহাম সমর্থক গ্যালারিতে থাকা ডায়ারের ভাইয়ের সঙ্গে বাজে আচরণ করে। বিষয়টি দেখেই অনেকটা নাটকীয় ভঙ্গিতে গ্যালারীর আসন টপকে সেই সমর্থককে পাকড়াও করতে যান ডায়ার। আর এই আচরণের জন্যই বেশ বড় ধরনের শাস্তির মুখেই পড়তে হল তাকে।


    তবে যেই সমর্থককে নিয়ে ঘটনার সূত্রপাত, তিনি পুলিশের কাছে নিজের ভুল স্বীকার করেছিলেন এবং ডায়ারের আচরণ তার কাছে মোটেই হুমকিসুলভ মনে হয়নি। মূলত ম্যাচের ফল প্রিয় দলের পক্ষে না আসাতেই আবেগের নিয়ন্ত্রণ হারিয়ে ডায়ারের ভাইয়ের সঙ্গে বাজে আচরণ করেছিলেন তিনি। সমর্থকের এমন ব্যাখ্যার পরও ৪ ম্যাচের জন্য ডায়ারকে নিষিদ্ধ করার বিষয়টি অবাক করেছে টটেনহামকে।

    সংবাদ সম্মেলনে মরিনহোও তাই ক্ষোভটা ঢেলে দিয়েছেন, “সমস্যা আমাদের স্টেডিয়ামে নয়। গুরুত্বপূর্ণ দায়িত্ব থাকা লোকদের কাজকর্মে অনেক সময়ই মনে হয়, তারা আসলে ফুটবলকে ভালোবাসেন না। তবে আমরা ফুটবলকে ভালোবাসি।”

    “বেশিরভাগ ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ব্যক্তিরা ফুটবলকে রক্ষা করতে পারেন না, কারণ তারা আসলে এই দুনিয়ার (ফুটবল দুনিয়ার) লোক নন। আমার কাছে এটাই মনে হয়। গুরুত্বপূর্ণ ব্যক্তি--তবে আমাদের গোষ্ঠীর নয়। তাদের কোনও অনুভূতি নেই। তারা জানে না কীভাবে কি করতে হয়, আর যেই দুনিয়া আপনি চালাচ্ছেন সেটা সম্পর্কে আপনার যদি কোনও ধারণা না থাকে তাহলে নেতৃত্ব দেওয়া খুবই, খুবই কঠিন।”