• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    একদিনেই ভিএআর তিনটি ভুল সিদ্ধান্ত দিয়েছে, স্বীকার করেছে প্রিমিয়ার লিগ

    ভিএআরের ব্যবহার নিয়ে প্রিমিয়ার লিগে প্রশ্ন আরও বেশি জোরালো হচ্ছে। কাল একদিনেই ভিএআর তিনটি ভুল সিদ্ধান্ত দিয়েছে বলে ইএসপিএনের কাছ স্বীকার করেছে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। এই তিনটিই আবার ছিল পেনাল্টির সিদ্ধান্ত।

    কাল সাউদাম্পটন-এভারটন, বোর্নমাউথ-টটেনহাম আর অ্যাস্টন ভিলা-ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যাচগুলোতে প্রতিটিতে ছল বিতর্কিত পেনাল্টির ঘটনা। এভারটনের বিপক্ষে পেনাল্টি পেয়েছিল সাউদাম্পটন, যেটি থেকে গোল করেছেন জেমস ওয়ার্ড প্রাউজ। ভিএআর পেনাল্টির পক্ষে রায় দিলেও পরে স্বীকার করেছে, সিদ্ধান্তটা ভুল ছিল। অ্যাস্টন ভিলাও একইভাবে দুর্ভাগা। ইউনাইটেডের ব্রুনো ফার্নান্দেজকে ফাউল করায় পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি জন মস। খালি চোখে প্রথমে মনে হয়েছে ফার্নান্দেজের ফাউলটা পেনাল্টির জন্য যথেষ্ট ছিল না। কিন্তু ভিএআর পেনাল্টির পক্ষেই রায় দিয়েছে। আর বোর্নমাউথের জশুয়া কিং বক্সের ভেতর ফেলে দিয়েছিলেন টটেনহামের হ্যারি কেনকে। রিপ্লে দেখে পেনাল্টি মনে হলেও বাঁশি বাজাননি রেফারি। পরে লিগ কর্তৃপক্ষ স্বীকার করেছে তিনটি সিদ্ধান্তই ভুল।

    টটেনহামের কোচ হোসে মরিনহো স্বাভাবিকভাবেই সবচেয়ে বেশি সরব এই ভুলের পর। শেফিল্ডের সঙ্গে ম্যাচেও ভিএআর নিয়ে প্রশ্ন তুলেছিলেন মরিনহো। কাল পেনাল্টির পর বলেছেন, ‘আমি জানি না শুধু রেফারিরই এরকম মনে হলো কেন। আমি না , পুরো বিশ্বের সবাই একমত হব ওটা পেনাল্টি ছিল। শুধু রেফারিরই সেটা মনে হয়নি। শেফিল্ডের ম্যাচেও এই রেফারিই আমাদের বিপক্ষে ভুল সিদ্ধান্ত দিয়েছে।’ মার্ক লিভার দিয়েছেন দুই ম্যাচের এই সিদ্ধান্ত। সামনের সপ্তায় নর্থ লন্ডন ডার্বিতে টটেনহাম-আর্সেনাল ম্যাচেও রেফারি থাকবেন অলিভারও।

    রেফারিং নিয়ে খেপেছেন অ্যাস্টন ভিলা ম্যানেজার ডিন স্মিথও। ফার্নান্দেজের ফাউল নিয়ে তার প্রশ্ন, রেফারি তো চাইলেই স্ক্রিনে আরেকবার দেখে সিদ্ধান্তটা বিবেচনা করতে পারতেন। কিন্তু সেটা করা হয়নি কেন? এভারটনের ম্যানেজার কার্লো আনচেলত্তিও সন্তুষ্ট নন ভিএআর নিয়ে।

     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন