• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    ভ্রমণ জটিলতায় ইউরোপ থেকে ছিটকে পড়তে পারে অনেক ক্লাব

    ইউরোপের বিভিন্ন দেশে ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে ইউরোপিয়ান প্রতিযোগিতাগুলো থেকে কিছু দলকে ছিটকে যেতে হতে পারে বলে মনে করছে ইউয়েফা। চলতি মৌসুমের চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল থেকে বাকি অংশের খেলা এরই মধ্যে পর্তুগালে স্থানান্তর করা হয়েছে। আর ইউরোপা লিগের খেলা স্থানান্তর করা জার্মানির চারটি শহরে। তবে আগামী মৌসুমের ইউরোপিয়ান প্রতিযোগিতাগুলোর বাছাইপর্ব থেকে ভ্রমণ জটিলতার মুখে পড়তে হতে পারে ক্লাবগুলোকে।


    আর সেজন্য এই বিষয়টি নিয়ে নতুন নিয়ম কার্যকর করছে ইউয়েফা। আগামী মৌসুমের বাছাই পর্ব এবং প্লে অফ রাউন্ডের ম্যাচ আয়োজনের সময় কোনও দেশে যদি ভ্রমণ জটিলতা থাকে, তাহলে সেই দেশের ক্লাব নির্দিষ্ট ম্যাচ খেলার সুযোগ হারাবে। যেকোনো ড্রয়ের ৪৮ ঘণ্টা আগে ইউয়েফাকে নিজেদের দেশের ভ্রমণ প্রতিবন্ধকতার বিষয়ে জানাতে হবে প্রতিটি ক্লাবকে। যেসব দেশে ভ্রমণ নিষিদ্ধ থাকবে তাদের হোম ম্যাচের জন্য নিরপেক্ষ ভেন্যু খুঁজে নিতে হবে।

    আর নির্ধারিত ৪৮ ঘণ্টার ডেডলাইনের পরে যদি ভ্রমণ সংক্রান্ত নিষেধাজ্ঞার আদেশ আসে, তাহলে সেই দেশের ক্লাবের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছে ইউয়েফা। এমন ঘটনা ঘটলে হোম ক্লাব নির্ধারিত ম্যাচটি বাতিল করে দিয়েছে বলে ধরে নেওয়া হবে। সেক্ষেত্রে হোম ক্লাব ম্যাচ ৩-০ গোলে হেরেছে বলে হিসাব করা হবে।

    ৮ আগস্ট থেকে শুরু হবে চ্যাম্পিয়নস লিগের আগামী মৌসুমের বাছাই পর্ব। আর ইউরোপা লিগের বাছাই পর্ব শুরু হবে ২০ আগস্ট থেকে।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন