• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    কিক অফের আগে : সেমির পথে অ্যাটলেটিকোর সামনে বাধা ভের্নারবিহীন লাইপজিগ

    কিক অফের আগে : সেমির পথে অ্যাটলেটিকোর সামনে বাধা ভের্নারবিহীন লাইপজিগ    

    কবে, কখন

    লাইপজিগ-অ্যাটলেটিকো মাদ্রিদ

    লিসবন

    চ্যাম্পিয়নস লিগ, কোয়ার্টার ফাইনাল

    ১৪ আগস্ট, রাত ১.০০


    চ্যাম্পিয়নস লিগের মিনি-টুর্নামেন্টে দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হচ্ছে লাইপজিগ এবং অ্যাটলেটিকো মাদ্রিদ। ইউরোপ সেরাদের প্রতিযোগিতায় এটি মাত্র লাইপজিগের দ্বিতীয় অংশগ্রহণ। এর আগে ২০১৭-১৮ মৌসুমে এই টুর্নামেন্টে অংশ নিলেও গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল সেবার। তবে এবার ‘মিনি মরিনহো’ হিসেবে খ্যাত ইউলিয়ান নাগেলসম্যানের অধীনে ইতিহাস গড়েছে জার্মান ক্লাবটি। সবাইকে অবাক করে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত এসে পড়েছে তারা। আর কোয়ার্টারে তাদের লড়তে হবে ডিয়েগো সিমিওনের অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে।


    চ্যাম্পিয়নস লিগের গত আসরে শেষ ষোল থেকে বিদায় নিয়েছিল অ্যাটলেটিকো মাদ্রিদ। প্রথম লেগে আড়ম্বরে জেতার পর দ্বিতীয় লেগে ক্রিশ্চিয়ানো রোনালদোর হ্যাটট্রিকে বিদায়ঘণ্টা বেজেছিল সিমিওনের দলের। তবে এবার নিজেদের আরও শাণিত করে চ্যাম্পিয়নস লিগে এসেছে স্প্যানিশ দলটি। শেষ ষোলয় এবার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন লিভারপুলের বিদায়ঘণ্টা বাজিয়েছে তারা। প্রথম লেগে জয়ের পর এবার আর পা ফসকায়নি দলটি। অ্যানফিল্ড দুর্গ ভেদ করেও জয় ছিনিয়ে নিয়েছে ক্লাবটি। আর কোয়ার্টার ফাইনালে অ্যাটলেটিকো অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ পাচ্ছে বলেই মনে করেছেন বিশ্লেষকরা। যদিও এর আগে কখনোই লাইপজিগের বিপক্ষে কোনও প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেনি অ্যাটলেটিকো।

    তবে সিমিওনে তেমনটা মনে করছেন না, “লাইপজিগ দারুণ দল। তারা লিগে তৃতীয় হয়েছে। আমাদের চেয়ে অনেক কম ম্যাচ খেলার পরও চলতি মৌসুমে তাদের পরিসংখ্যান আমাদের মতোই।” গত ৭ মৌসুমে ৫ বার কোয়ার্টার ফাইনালে উঠেছে অ্যাটলেটিকো, যার মাঝে দুইবার ফাইনাল পর্যন্তও গিয়েছিল ক্লাবটি। কিন্তু ভাগ্য সুপ্রসন্ন না হওয়ায় খালি হাতেই ফিরতে হয়েছে প্রতিবার।

    বুন্দেসলিগায় এবার তৃতীয় হয়েছে লাইপজিগ। লিগে শেষ ১৫ ম্যাচে মাত্র ১ বার হেরেছে তারা (বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে)। তবে এরই মধ্যে দলের সেরা তারকা তিমো ভের্নারকে চেলসির কাছে হারিয়েছে তারা। চ্যাম্পিয়নস লিগের মতো টুর্নামেন্টে ভালো করতে ভের্নারের মতো একজন ফরোয়ার্ডের খুব করেই প্রয়োজন ছিল লাইপজিগের। যদিও ভের্নার ছাড়াও আরও অনেক প্রতিভাবান খেলোয়াড় রয়েছেন লাইপজিগে, তবে দলের গোলমেশিনকে ছাড়া চ্যাম্পিয়নস লিগে তারা কেমন পারফর্ম করেন, সেটাই এখন দেখার বিষয়।


    লাইপজিগ ম্যানেজার নাগেলসম্যান অবশ্য ভের্নারের না থাকা নিয়ে খুব বেশি ভাবছেন না। তিনি বরং এক লেগের নকআউট পর্বে লাইপজিগের সুযোগ বেড়ে গেছে বলেই মনে করছেন, “দুই লেগের খেলায় তাদের অনেক অভিজ্ঞতা আছে, তবে এক ম্যাচে যেকোনো কিছুই হতে পারে। ভের্নার নেই আর কারা শুরু থেকে খেলবে সেটাও বলব না। তবে ভের্নার থাকাকালীন কিছু খেলোয়াড় খুব একটা সুযোগ পাননি, তারা এখন সুযোগ পাবে।”

    শেষ ১৮ ম্যাচে অপরাজিত আছে সিমিওনের অ্যাটলেটিকো মাদ্রিদ। আর চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে কখনও জার্মান দলের বিপক্ষে হেরে বিদায় নিতে হয়নি তাদের। পরিসংখ্যান পক্ষে থাকলেও সিমিওনে ম্যাচটি নিয়ে বেশ সতর্ক, খেলোয়াড়দের উদ্দেশ্য তার একটাই বার্তা, “ম্যাচ জেতাটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ নয়, তবে ম্যাচ জেতা ছাড়া আমাদের সামনে আর কোনও উপায় নেই। আমরা সেভাবেই নিজেদের এই ম্যাচের জন্য তৈরি করছি।”

    গত রাতে শেষ মুহূর্তের দুই গোলে আটালান্টাকে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে গেছে ফ্রেঞ্চ চ্যাম্পিয়ন পিএসজি। লাইপজিগ-অ্যাটলেটিকো ম্যাচের জয়ী দল সেমিতে পিএসজির বিপক্ষেই খেলবে।

    দলের খবর

    এই ম্যাচের আগেই করোনায় আক্রান্ত অ্যাটলেটিকো মাদ্রিদের ডিফেন্ডার সিমে ভ্রাসালকো এবং ফরোয়ার্ড অ্যাঙ্গেল কোরেয়া। তবে এই দুইজন বাদে বাকি পুরো স্কোয়াডকেই ফিট পাচ্ছেন সিমিওনে। চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে দলটির ফরোয়ার্ড আলভারো মোরাতার ফর্ম বেশ ভালো, এই প্রতিযোগিতায় তার ১৫ গোলের ৮ টি-ই এসেছে এই পর্বে। তবুও আক্রমণভাগে জোয়াও ফেলিক্সের সঙ্গে সিমিওনে ডিয়েগো কস্তাকেই মাঠে নামাবেন বলে ধারণা করা হচ্ছে।

    চ্যাম্পিয়নস লিগের মিনি-টুর্নামেন্ট দলের অন্যতম সেরা তারকাকে ছাড়াই খেলতে হবে লাইপজিগকে। তিমো ভের্নার চেলসিতে পাড়ি জমানোয় স্বাভাবিকভাবেই আক্রমণে কিছুটা হলেও শক্তি লাঘব হয়েছে দলটির। নাগেলসম্যান অ্যাটলেটিকোর বিপক্ষে আক্রমণভাগে ইউসুফ পুলসেন এবং প্যাট্রিক শিককে খেলাতে পারেন। ভের্নার চলে গেলেও আগের ৩-৫-২ ফরমেশনে-ই দল সাজাবেন নাগেলসম্যান। গত ৫ সপ্তাহে কোনও প্রতিযোগিতা ম্যাচ না খেলা লাইপজিগেরও সব খেলোয়াড় ফিট রয়েছেন।

    সম্ভাব্য একাদশ

    লাইপজিগ

    গুলাকসি, ক্লস্টারম্যান, উপামেকানো, হলস্টেনবার্গ, মুকিয়েলে, লাইমার, সাবিতজার, অ্যাঞ্জেলিনো, এনকুনকু, ওলমো, শিক

    অ্যাটলেটিকো মাদ্রিদ

    ওবলাক, ট্রিপিয়ার, সাভিচ, হিমেনেজ, লোদি, ইয়োরেন্তে, পার্টে, সাউল, কোকে, ফেলিক্স, কস্তা

    প্রেডিকশন

    লাইপজিগ ০ - ০ অ্যাটলেটিকো মাদ্রিদ (টাইব্রেকারে সেমিফাইনালে যাবে অ্যাটলেটিকো)