• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    'আমরা বুন্দেসলিগার কোনো দল নই', বায়ার্নকে ভিদালের সতর্কবাণী

    'আমরা বুন্দেসলিগার কোনো দল নই', বায়ার্নকে ভিদালের সতর্কবাণী    

    ‘বার্সেলোনা বুন্দেসলিগার কোনো দল নয়’ বলে বায়ার্ন মিউনিখকে উলটো সতর্ক করে দিয়েছেন সাবেক বায়ার্ন ফুটবলার এবং বর্তমান বার্সেলোনা মিডফিল্ডার আর্তুরো ভিদাল। যা কথা আসছে, তা স্কোয়াডের বাইরে থেকেই, এমন পর্যবেক্ষণ তার।

    শনিবার রাতে ইউরোপের দুই জায়ান্ট বার্সেলোনা এবং বায়ার্ন মিউনিখের ম্যাচের আগে কথার লড়াই ভালোই জমে উঠেছে। এর আগে বায়ার্ন কিংবদন্তি লোথার ম্যাথাউস এই ম্যাচে ‘অনেক ভুল না করলে’ বায়ার্নের হারের কোনও সম্ভাবনা নেই বলে নিজের মত জানিয়েছিলেন। তারপর বায়ার্নের তরুণ লেফটব্যাক আলফনসো ডেভিস লিওনেল মেসিকে পকেটে পুরে রাখবে বলে মন্তব্য করেছিলেন ক্লাবটির প্রধান কার্ল হেইঞ্জ রুমেনিগে।


    এমনিতেই ম্যাচের আগে উড়ন্ত বায়ার্নের সামনে ইউরোপের জায়ান্ট হওয়া সত্ত্বেও বার্সাকে ফেভারিট মানছেন খুব কম লোকই। চলতি মৌসুমে ফর্মের বিচারে দুই দল দুই মেরুতে। বায়ার্ন সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ ২৭ ম্যাচের ২৬ টিই জিতেছে, অন্য ম্যাচটি ড্র করেছে। লিগ এবং কাপ জিতে ঘরোয়া ডাবলও পূর্ণ হয়ে গেছে তাদের। এখন চ্যাম্পিয়নস লিগ জিতে ট্রেবল পূর্ণ করতে চায় দলটি।

    অন্যদিকে বার্সেলোনা এরই মধ্যে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের কাছে লিগ শিরোপা খুইয়েছে। ২০০৭-০৮ মৌসুমের পর প্রথমবারের মতো আরেকটি ট্রফিহীন মৌসুমের দ্বারপ্রান্তে তারা। চ্যাম্পিয়নস লিগ জিততে না পারলে এই মৌসুমে ব্যর্থতার ষোলকলা পূর্ণ হবে কাতালানদের। আর তাই বায়ার্নের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে প্রতিপক্ষের ক্যাম্প থেকে কটু মন্তব্যগুলো মোটেও ভালো লাগেনি ভিদালের।

    ম্যাচের আগে এক সংবাদ সম্মেলনে তাই বায়ার্নকে সতর্ক করে দিয়ে এই চিলিয়ান ফুটবলারের বার্তা, “আমি তাদের কথাবার্তা শুনেছি। তবে আমি সেগুলো নিয়ে বেশি মাথা ঘামাতে চাই না। আমি বায়ার্নের খেলোয়াড়দের চিনি। যা কথাবার্তা শোনা যাচ্ছে, সেগুলো বাইরে থেকে আসছে। বায়ার্নের খেলোয়াড়রা এমন ভাবনা রাখে না। তারা অনেক আত্মবিশ্বাসী সেটা ঠিক আছে। তবে শনিবার তারা কোনও বুন্দেসলিগা দলের বিপক্ষে খেলবে না। তারা বার্সেলোনার বিপক্ষে খেলবে, বিশ্বের সেরা দলের বিপক্ষে খেলবে।”

    মূলত চলতি মৌসুমে মাঠে আশানুরূপ পারফর্ম না করতে পারাতেই বার্সাকে নিয়ে সমালোচনা হচ্ছে বলে উল্লেখ করেন ভিদাল, "আমি সমালোচনার কারণটা বুঝতে পারছি। তবে আমরা বিশ্বের সেরা দল। লা লিগায় শিরোপা জিততে পারিনি, মাঠের খেলায়ও আমাদের নিজস্ব ছাপ ছিল না। তবে যদি আমরা কিছু বিষয় ঠিক করতে পারি, তাহলে আমরা যে কাউকে হারাতে পারব। আর সেজন্যই আমি বলেছি, আমরা বিশ্বের সেরা দল, আর বায়ার্নের বিপক্ষে আমাদের সেটাই দেখিয়ে দিতে হবে।"

    ২০১৫-১৮ সাল পর্যন্ত সময়টায় বাভারিয়ানদের হয়ে খেলেছিলেন ভিদাল। আর সেখান থেকেই ২০১৮ সালে ১৮ মিলিয়ন ইউরো দিয়ে তাঁকে দলে টেনেছিল বার্সেলোনা।

    লিসবনে রাত ১ টায় চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে মাঠে নামবে বার্সেলোনা এবং বায়ার্ন মিউনিখ।