• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    দরকার হলে সবার আগে সরে যাবেন পিকে

    দরকার হলে সবার আগে সরে যাবেন পিকে    

    ম্যাচের পর সংবাদ সম্মেলনে গলা ধরে আসছিল জেরার্ড পিকের। অল্প যে কয়টি কথা বলেছেন, তার সবটুকুই পরিবর্তনের। ক্লাবের মাথা থেকে পা পর্যন্ত পুরোটাই বদলে ফেলতে হবে- বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে হারের পর পিকের উপলব্ধি।

    গত কয়েক মৌসুমে দলবদলের কাড়ি কাড়ি অর্থ খরচ করেও চ্যাম্পিয়নস লিগে আরও একবার ব্যর্থদের দলে নাম লিখিয়েছে বার্সা। গেল তিন মৌসুমে ধারাবাহিকভাবে অবস্থা যেন আরও বেগতিক হচ্ছে ব্লগ্রানাদের জন্য। ১৩ বছর পর আবারও একটি মৌসুম বার্সা শেষ করো কোনো শিরোপা না জিতেই।


    ম্যাচের পর স্প্যানিশ টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে পিকে বলেছেন এই ম্যাচ বার্সার জন্য 'লজ্জার', "ভয়াবহ ম্যাচ। এর নাম লজ্জা। এভাবে ইউরোপে খেলা যায় না। এই ঘটনা এই প্রথম হলো না, দ্বিতীয়বার বা তৃতীয়বারও নয়। এটা খুবই কঠিন।"

    "এই ক্লাবের পরিবর্তন দরকার। এর মানে আমি কোচ বা কোনো নির্দিষ্ট খেলোয়াড়ের কথা বলছি না, কারও কথা আলাদা করে বলছি না। কিন্তু পরিবর্তন দরকার।"

    "কাঠামোগত পরিবর্তন আনতে হবে। একটু আগেই বললাম এমন তো এই প্রথমবার ঘটল না। কেউ অপরিহার্য নয়। নতুনদের এনে যদি এই পবস্থা বদলাতে হয়, তাহলে তাই হোক। দরকার হলে আমিই সবার আগে পাততাড়ি গুটিয়ে চলে যাব।"

    ২০০৮ সালে বার্সেলোনার মূল দলে যোগ দেওয়ার পর ৮ বার লা লিগা ও ৩ বার চ্যাম্পিয়নস লিগ জিতেছেন পিকে। ক্লাবের সেরা সময়ের বড় অংশীদার স্প্যানিশ ডিফেন্ডার। ২০১৫ সালে চ্যাম্পিয়নস লিগ জয়ের পর আর ফাইনাল পর্যন্তও পৌঁছাতে পারেনি বার্সা। আর তখন থেকে প্রায় প্রতিবার বার্সার বিদায়টা হয়েছে প্রতিপক্ষের সামনে মুঙ্খ থুবড়ে পড়ে। পিকের কথায় ব্যর্থতার একেবারে শেষ বিন্দুতে পৌঁছে গেছেন তারা,  "এটা একেবারে শেষ বিন্দু। আমাদের সবার আত্মসমালোচনার সময় এসেছে, আর ক্লাবের ভালো ভাবার সময় হয়েছে। এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।"